Uttarakhand Rain: প্রকৃতির রোষানলে দেবভূমি, লাগাতার বৃষ্টি-ধসের জেরে বন্ধ রাস্তা, নতুন করে জারি হল লাল সতর্কতা

Uttarakhand Rain: আজ সারাদিন উত্তরাখণ্ডে, বিশেষ করে সাতটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানানো হয়েছে।

Uttarakhand Rain: প্রকৃতির রোষানলে দেবভূমি, লাগাতার বৃষ্টি-ধসের জেরে বন্ধ রাস্তা, নতুন করে জারি হল  লাল সতর্কতা
একটানা বৃষ্টির জেরে নেমেথে ধস। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 10:36 AM

দেহরাদুন: একটানা ভারী বৃষ্টিতে ভাসছে দেশের উত্তর ভাগ। টানা বৃষ্টির জেরে বিপদ বাড়ছে পাহাড়ে। ভারী বৃষ্টির জেরে মঙ্গলবারই ধস নামে উত্তরাখণ্ডের একাধিক অংশে, বন্ধ হয়ে যায় পাঁচটি গুরুত্বপূর্ণ সড়কপথ। একাধিক জেলায় সৃষ্টি হয়েছে বন্য়া পরিস্থিতি। এরইমাঝে আরও বিপদের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। আজ সারাদিন উত্তরাখণ্ডে, বিশেষ করে সাতটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানানো হয়েছে। জারি করা হয়েছে লাল সতর্কতাও।

মঙ্গলবারের একটানা বৃষ্টিপাতের পর আজও সারাদিন ভারী বৃষ্টির সম্ভাবনা থাকায় উত্তরাখণ্ডের বাগেশ্বর, তেহরি, পৌরি, পিথোরাগড় ও নৈনিতাল জেলার সমস্ত স্কুল ও অঙ্গনবাড়ি কেন্দ্রগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে। এদিকে, ধসের জেরে বাগ্শ্বর-দাফাউত, সং-খালিধর, কোপকোট-কারমি, শামা-নৌকুরি ও রিখাড়ি-বচ্চম সড়কপথে যান চলাচল সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গিয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। লাল সতর্কতা জারি করা হয়েছে হরিদ্বার, দেহরাদুন, তেহরি, পৌরি, নৈনিতাল, চম্পায়ত ও উধম সিং নগরে। অতি ভারী থেকে প্রবল বৃষ্টিপাত হতে পারে দেহরাদুন, তেহরি, পৌরি, চম্পায়ত ও হরিদ্বারে। এরজেরে বড়সড় ধস নামার সম্ভাবনাও রয়েছে। যে সমস্ত অঞ্চলে মাটি আলগা, সেখানে পাথর বর্ষণের সম্ভাবনা রয়েছে। মাটি ধসে জাতীয় সড়ক বা অন্যান্য সড়কপথের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। সেই কারণে গাড়ি চলাচল নিয়ন্ত্রণের পরামর্শ দেওয়া হয়েছে। যারা নদীর পাড়ে বসবাস করেন, তাদেরও বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে। এই সময়ে নদীতে নামার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পর্যটক ও সাধারণ মানুষদের প্রয়োজন ছাড়া বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে।

রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে, যে সমস্ত অঞ্চলগুলিতে ভূমিধস নেমেছে এবং জল জমে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে, সেখানে উদ্ধারকাজ চালাতে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল পাঠানো হয়েছে। গতকালঅ কাপকোটে ভারী বৃষ্টির জেরে একটি বাড়ি ভেঙে পড়ে। অপর একটি বাড়িও আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। দুটি বাড়ির বাসিন্দাদেরই নিরাপদ অবস্থায় উদ্ধার করা হয়েছে এবং ত্রাণ শিবিরে পাঠানো হয়েছে।

মঙ্গলবার বিকেলে ভারী বৃষ্টির জেরে চামোলিতে ফের নতুন করে ধস নেমেছে। দুদিন আগেই ধসের জেরে বদ্রীনাথ যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গিয়েছিল। যোশিমঠের কাছে ৫৮ নম্বর জাতীয় সড়কেও ধস নেমেছে বলে জানা গিয়েছে।