Amit Shah: নেতাজির সঙ্গে অবিচার, আন্দামানে কংগ্রেসের উদ্দেশে তোপ শাহের

Amit Shah, Andaman and Nicobar, যখন আমরা নেতাজির জীবনের নানা অধ্যায় দেখি তখন মনে হয় তাঁর সঙ্গে অবিচার করা হয়েছে। ইতিহাসে তাঁর যে স্থান প্রাপ্য ছিল সেটা তিনি পাননি। কতিপয় কিছু লোকের স্বার্থ চরিতার্থ করার জন্য স্বাধীনতা আন্দোলনের অনেক নেতাই উপযুক্ত মর্যাদা পাননি

Amit Shah: নেতাজির সঙ্গে অবিচার, আন্দামানে কংগ্রেসের উদ্দেশে তোপ শাহের
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল ছবি

পোর্ট ব্লেয়ার: তিনদিনের সফরে গতকাল আন্দমান (Andaman Nicobar Island) পৌছেঁছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Home MInister Amit Shah)। আন্দামান সেলুলার জেলে শহীদ বেদীতে মাল্যদান ও স্বাধীনত সংগ্রামে মৃত শহীদদের উদ্দশে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন তিনি। আজ, এক অনুষ্ঠানে শাহি নিশানায় ছিল কংগ্রেস। ভারতের স্বাধীনতা সংগ্রামের (Indian National Movement) প্রসঙ্গ টেনে এনে তিনি জানান, স্বাধীনত সংগ্রামে নেতাজির অবদানকে উপযুক্ত মর্যাদা দেওয়া হয়নি, বরং দীর্ঘদিন ধরে নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ভাবমূর্তিকে ক্ষুণ্ণ করার চেষ্টা করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন স্বাধীনতা সংগ্রামের অবদানকে স্বীকৃতি দিতেই ‘রস দ্বীপের’ (Ross Island) নাম পরিবর্তন করে নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে নামকরণ করা হয়েছে। নাম পরিবর্তনের অনুষ্ঠান আন্দমান নিকোবর দ্বীপপুঞ্জকে স্বাধীনতার পিঠস্থান হিসেবে বর্ণনা করেন অমিত শাহ। ভারতের ছাত্র যুবদের প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বার্তা “যুবদের প্রতি আমার অনুরোধ কমপক্ষে একবারের জন্য হলেও তারা যেন আন্দামান ভ্রমন করেন।”

তিনি আরও বলেন “এই বছর স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে আজাদি কা অমৃত মহোৎসব ও নেতাজির ১২৫ তম জন্ম জয়ন্তী আমরা উদযাপন করছি। যখন আমরা নেতাজির জীবনের নানা অধ্যায় দেখি তখন মনে হয় তাঁর সঙ্গে অবিচার করা হয়েছে। ইতিহাসে তাঁর যে স্থান প্রাপ্য ছিল সেটা তিনি পাননি। কতিপয় কিছু লোকের স্বার্থ চরিতার্থ করার জন্য স্বাধীনতা আন্দোলনের অনেক নেতাই উপযুক্ত মর্যাদা পাননি।” ইঙ্গিত যে কংগ্রেসের দিকে তাতে কোনও সন্দেহ নেই।

দেশের ইতিহাস বদলানোর বিতর্ককে পুনরায় উস্কে দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন “স্বাধীনতা আন্দোলনে অবদান আছে এমন ব্যক্তিদের ইতিহাসে যথোপযুক্ত স্থান দেওয়ার সময় এসেছে। দেশের জন্য যারা নিজেদের জীবনের পরোয়া করেননি তাদের ইতিহাসে স্থান পাওয়া উচিৎ। এই কারণেই আমরা এই দ্বীপের নাম নেতাজির নামে রেখেছি। ”

সাভারকরকে (Veer Savarkar) শ্রদ্ধা জানিয়ে অমিত শাহ জানান, সাভারকরকে ‘বীর’ উপাধি ব্রিটিশরা দেয়নি বরং দেশের অগণিত জনতা তাঁক দেশাত্মবোধের প্রতি আস্থা জানিয়েই তাঁকে এই উপাধি দিয়েছেন। তাই সাভারকারকে সম্মান জানাতেই তাঁর নামের আগে ‘বীর’ শব্দটি উচ্চারিত হয়। আন্দামানের জনসাধারণের প্রতি অমিতের বার্তা, সাধারণ মানুষের যাতায়াতের সমস্যার কথা মাথায় রেখেই ২০১৮ সালে সাবমেরিন অপটিক্যাল ফাইবারের (Submarine Optical Fiber) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), ২০২০ সালে প্রধানমন্ত্রী নিজে সেটির উদ্বোধন করেছেন।

আরও পড়ুন PM Modi: আগামী মাসেই কেদারনাথ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Click on your DTH Provider to Add TV9 Bangla