Railway: চিনের গা ঘেঁষে দৌড়বে ভারতের ট্রেন, পার করবে ১৪টি টানেল, দেখে নিন সেই লাইনের ছবি

Railway: মোট ৩৬ কিলোমিটার টানেল খনন করার কাজ শেষ হয়েছে। টানেলের ভিতরে ১৬ কিলোমিটার আস্তরণের কাজও শেষ হয়েছে।

Railway: চিনের গা ঘেঁষে দৌড়বে ভারতের ট্রেন, পার করবে ১৪টি টানেল, দেখে নিন সেই লাইনের ছবি
Follow Us:
| Updated on: Aug 22, 2024 | 6:44 PM

নয়া দিল্লি: সিকিমকে দেশের রেল নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করার জন্য কাজ শুরু হয়ে গিয়েছে পুরোদমে। সেবক-রংপো রেললাইন প্রকল্পে কাজ এগোচ্ছে। পশ্চিমবঙ্গের শিলিগুড়িকে সিকিমের রংপোর সঙ্গে যুক্ত করবে এই লাইন। ৪৪.৯৬ কিলোমিটার দীর্ঘ এই রেল লাইন কেবল সিকিম নয়, দেশের গোটা উত্তর-পূর্ব অঞ্চলের জন্য পরিবহন এবং অর্থনীতির ক্ষেত্রে নতুন দিশা দেখাবে।

সেবক-রংপো রেললাইনের কৌশলগত গুরুত্বও রয়েছে। সিকিম এবং বাংলার উত্তর অংশের সঙ্গে প্রতিবেশী ৪টি দেশ সীমান্ত ভাগ করেছে- চিন, বাংলাদেশ, নেপাল এবং ভুটান। এই এলাকার কিছু অংশকেই ‘চিকেন নেক’ বলা হয়, যা অত্যন্ত স্পর্শকাতর এলাকা। তাই এই নতুন রেললাইনটি একদিকে যেমন পর্যটকদের জন্য অত্যন্ত আকর্ষণীয় হবে, অন্যদিকে নিরাপত্তার ক্ষেত্রেও হবে গুরুত্বপূর্ণ।

এই খবরটিও পড়ুন

রেল মন্ত্রকের তরফে এই প্রকল্প নিয়ে এক্স মাধ্যমে তথ্য দেওয়া হয়েছে। এই প্রকল্পের কিছু ছবিও প্রকাশ করা হয়েছে। রেল মন্ত্রক জানিয়েছে, এই প্রকল্পের পাইলিংয়ের কাজ শেষ হয়েছে অর্থাৎ ট্র্যাকের ভিত্তি তৈরি হয়ে গিয়েছে।

এই রুটের মাঝে রয়েছে অনেক টানেল। মোট ৩৬ কিলোমিটার টানেল খনন করার কাজ শেষ হয়েছে। টানেলের ভিতরে ১৬ কিলোমিটার আস্তরণের কাজও শেষ হয়েছে।

জানা গিয়েছে, সেবক-রংপোর মধ্যে তিনটি স্টেশন থাকবে রেয়াং, তিস্তা এবং মেলি। তিস্তা স্টেশন ভারতীয় রেলের প্রথম আন্ডারগ্রাউন্ড স্টেশন। এই রুটে চলবে পণ্যবাহী ট্রেন ও যাত্রীবাহী ট্রেন। ৪৫ কিলোমিটার দীর্ঘ রেললাইনের ৮৬ শতাংশ বা ৩৮.৬২ কিমি টানেল নিয়ে তৈরি হবে। সীমান্তের কথা মাথায় রেখে বিশেষজ্ঞরা মনে করছেন, এই রেল লাইনের গুরুত্ব অনেক। এই রুটে থাকবে ১৪টি টানেল ও ২২টি সেতু।