Kerala Rainfall: ৪৮ ঘণ্টার মধ্যেই নামবে অতি ভারী বৃষ্টি, কমলা সতর্কতা জারি কেরলের ১২টি জেলায়

Kerala Rainfall: গতকালই আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় কেরল জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২১ মে থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে।

Kerala Rainfall: ৪৮ ঘণ্টার মধ্যেই নামবে অতি ভারী বৃষ্টি, কমলা সতর্কতা জারি কেরলের ১২টি জেলায়
ভারী বৃষ্টিতে ভাসবে কেরল। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 5:16 PM

তিরুবনন্তপুরম: প্রাক বর্ষার বৃষ্টিতেই ভাসছে দেশের একাধিক প্রান্ত। একদিকে যেমন অসমে বন্যার সৃষ্টি হয়েছে, তেমনই লাগাতার বৃষ্টিতে ভাসছে কেরল, অরুণাচল প্রদেশ, মিজোরামের মতো একাধিক রাজ্য। এবার কেরলের জন্য কমলা সতর্কতা জারি করা হল আবহাওয়া দফতরের তরফে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির জেরে ১২টি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। কাসারাগড়, কন্নুর, ওয়েনাড, কোঝিকোড়, মলপ্পুরম, পালাক্কড, ত্রিশূর, এর্নাকুলাম, ইদুক্কি, কোট্টায়াম, আলাপুজ়া ও পাথানিমিত্তায় অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

গতকালই আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় কেরল জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২১ মে থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। কেরল ছাড়াও লক্ষদ্বীপে আগামী পাঁচদিন ধরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। তামিলনাড়ুর উত্তর অংশে একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে, তার জেরেই আশেপাশের রাজ্যগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত শুরু হয়েছে।

বিগত কয়েকদিন ধরেই ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে কেরলে। আজ সকাল থেকেই বজ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে কেরল রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রেও জানানো হয়েছে, আগামী ৫ দিন রাজ্যে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের প্রভাবে রাজ্যজুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

লাগাতার বৃষ্টি ও আসন্ন বর্ষাকাল নিয়ে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন রাজ্যের আধিকারিকদের যাবতীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে। ধস ও বন্যা শুরু হলে, তা মোকাবিলা করার জন্যও প্রস্তুতি নিতে বলা হয়েছে। কোন কোন অঞ্চলগুলি ধস প্রবণ, তা ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাঁচটি দলকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে। আগামী এক সপ্তাহ পার্বত্য এলাকায় ঘুরতে যাওয়া নিয়েও সতর্কতা জারি করা হয়েছে। মৎসজীবী ও উপকূলবর্তী অ়ঞ্চলের বাসিন্দাদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।