PM Modi calls Rishi Sunak: সুনকের সঙ্গে প্রথমবার কথা মোদীর, মুক্ত-বাণিজ্য চুক্তি নিয়ে আশাবাদী দুই রাষ্ট্রপ্রধান

PM Modi calls Rishi Sunak: ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী ঋষি সুনককে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রথম ফোনকল। কী কথা হল দুই নেতার?

PM Modi calls Rishi Sunak: সুনকের সঙ্গে প্রথমবার কথা মোদীর, মুক্ত-বাণিজ্য চুক্তি নিয়ে আশাবাদী দুই রাষ্ট্রপ্রধান
ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 9:25 PM

নয়া দিল্লি: বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শীঘ্রই ভারত ও যুক্তরাজ্যের মধ্যে একটি সুষম মুক্ত-বাণিজ্য চুক্তি স্বাক্ষর করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা হয়েছে দুই প্রধানমন্ত্রীর মধ্যে। এদিন সন্ধ্যায় দুই দেশের প্রধানমন্ত্রীর এই টেলিফোনিক কথোপকথন নিয়ে নরেন্দ্র মোদী এবং ঋষি সুনক, দুজনেই টুইট করেছেন।

প্রধানমন্ত্রী মোদী টুইট করে বলেছেন, “আজ ঋষি সুনকের সঙ্গে কথা বলে আনন্দ পেলাম। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য তাঁকে অভিনন্দন জানালাম। আমরা আমাদের ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও শক্তিশালী করার লক্ষ্যে একসঙ্গে কাজ করব। আমরা একটি ব্যাপক এবং ভারসাম্যপূর্ণ এফটিএ-এর (মুক্ত-বাণিজ্য চুক্তি) দ্রুত সমাপ্তির গুরুত্বের বিষয়েও একমত হয়েছি।” অন্যদিকে এর জবাবে, ঋষি সুনক, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে “ধন্যবাদ” জানিয়ে টুইট করেছেন।

অন্যদিকে এর জবাবে, ঋষি সুনক, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে “ধন্যবাদ” জানিয়ে টুইট করেছেন। সুনক বলেছেন, “নতুন ভূমিকায় আমি কাজ শুরু করার সঙ্গে সঙ্গে এই সদয় কথোপকথনের জন্য আপনাকে ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যুক্তরাজ্য এবং ভারত পরস্পর পরস্পরের সঙ্গে অনেক কিছু বেশি ভাগ করে নেয়। আমরা আমাদের নিরাপত্তা, প্রতিরক্ষা এবং অর্থনৈতিক অংশীদারিত্বকে গভীরতর করলে,. সামনের কয়েক মাস এবং কয়েক বছরে আমাদের দুই মহান গণতন্ত্র কী কী অর্জন করতে পারে, তা ভেবে আমি উত্তেজিত।”

প্রসঙ্গত, শুক্রবারই ভারতে আসছেন ব্রিটেনের বিদেশমন্ত্রী জেমস ক্লিভারলি। ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে তাঁর বৈঠক করার কথা রয়েছে। দুই বিদেশমন্ত্রীর বৈঠকে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক জোরদার করার বিষয়ে জোর দেওয়া হবে বলে জানিয়েছে ব্রিটেনের বিদেশ দফতর।

এর আগে দীপাবলির দিন ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে দায়িত্ব নেওয়ার পরই ঋষি সুনককে শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে দীপাবলির বিশেষ শুভেচ্ছা বার্তাও দেন তিনি। প্রধানমন্ত্রী মোদী লিখেছিলেন, “ঋষি সুনককে উষ্ণ অভিনন্দন। আপনি ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ায়, আপনার সঙ্গে একসঙ্গে কাজ করার সুযোগ তৈরি হল। বৈশ্বিক সমস্যাগুলি নিয়ে আমরা যৌথভাবে কাজ করব। ২০৩০-এর রোডম্যাপ তৈরি করব। আপনি যুক্তরাজ্যবাসী এবং ভারতীয়দের জন্য জীবন্ত সেতুর মতো। আমাদের ঐতিহাসিক বন্ধনকে আমরা আধুনিক যুগের অংশীদারিত্বে পরিণত করব।”