সঙ্গী ‘সাক্ষী’ গরু, থানায় অভিনব প্রতিবাদ কৃষকদের

একজন কৃষক বলেন, "বর্তমান সরকার নিজেদের গো-রক্ষক বলে দাবি করে। তাই আমরা ওই গরুটিকে একটি প্রতীক হিসেবে নিয়ে এসেছি।"

সঙ্গী 'সাক্ষী' গরু, থানায় অভিনব প্রতিবাদ কৃষকদের
থানায় 'সাক্ষী' গরু
সুমন মহাপাত্র

|

Jun 07, 2021 | 1:12 PM

ফতেহাবাদ: সাক্ষ্য দেবে গরু। তাই গরু নিয়েই থানায় হাজির কৃষকরা। ৪০ জনের পর ৪১-তম সাক্ষী হচ্ছে সে। এমনই বেনজির ঘটনার সাক্ষী হরিয়ানা (Haryana)। দু’জন কৃষকের গ্রেফতারির প্রতিবাদে ফতেহাবাদের তোহানা থানায় বিক্ষোভ দেখাচ্ছিলেন বেশ কয়েকজন কৃষক। সেখানেই ধরা পড়ল এই ছবি।

ঘটনার সূত্রপাত বিধায়কের বাড়ি ঘেরাও থেকে। নয়া কৃষি আইনের প্রতিবাদে ফতেহাবাদের বিধায়ক দেবেন্দ্র সিং বাবলির বাড়ি ঘেরাও করেছিলেন কৃষকরা। সেখানেই পুলিশ ২ কৃষক নেতাকে গ্রেফতার করে নিয়ে যায়। এরপর থানায় বিক্ষোভ দেখাতে শুরু করেন কৃষকরা। সেখানেই ৪১-তম সাক্ষী হিসেবে পৌঁছয় ওই গরু। কৃষকদের দাবি, ২ কৃষকের গ্রেফতারি দেখেছে ওই গৃহপালিত পশুও। এরপর থানায় একটি খুঁটিতে বেঁধে দেওয়া হয় গরুকে। সেখানেই জল-খাবার খায় গরুটি।

একজন কৃষক বলেন, “বর্তমান সরকার নিজেদের গো-রক্ষক বলে দাবি করে। তাই আমরা ওই গরুটিকে একটি প্রতীক হিসেবে নিয়ে এসেছি।” যেহেতু গরুটিও সাক্ষী হিসেবে থানায় এসেছে, তাই তাকে জল ও খাবার দেওয়ার দায়িত্ব পুলিশের। এমনটাই দাবি করেন কৃষকরা। থানায় কৃষকদের বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছিলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। বিক্ষোভের পর ২ কৃষক নেতাকে জামিন দেয় পুলিশ।

এরপর থানায় বিক্ষোভ কর্মসূচি শেষ করেন কৃষকরা। যদিও তাঁরা জানান, তোহানায় প্রতিবাদ বিক্ষোভ চলবে। উল্লেখ্য, নিজে থেকে অভিযোগ গ্রহণ করে ইতিমধ্যেই বিধায়কের বাড়ি ঘেরাওর ঘটনায় তদন্তে নেমেছে পুলিশ।

আরও পড়ুন: কোভ্যাক্সিন নাকি কোভিশিল্ড? করোনা প্রতিরোধে কে বেশি কার্যকরী, জানাল গবেষণা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla