Assam-Mizoram Border Tension: সীমানা সমস্যা মেটাতে আলোচনায় বসবে প্রতিনিধি দল, সিদ্ধান্ত অসম-মিজোরামের মুখ্যমন্ত্রীর

Assam-Mizoram Border Tension: শুক্রবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা নিজেই এই বৈঠক সম্পর্কে জানান। তিনি টুইটে বলেন, "মিজোরামের মুখ্যমন্ত্রী জ়োরামথাঙ্গা ও আমি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছি। এই বৈঠকে যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।"

Assam-Mizoram Border Tension: সীমানা সমস্যা মেটাতে আলোচনায় বসবে প্রতিনিধি দল, সিদ্ধান্ত অসম-মিজোরামের মুখ্যমন্ত্রীর
মুখোমুখি দুই রাজ্যের মুখ্যমন্ত্রী। ছবি টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 9:25 AM

নয়া দিল্লি: অসম ও মিজোরামের মধ্যে সীমানা (Assam-Mizoram Border Conflict) নিয়ে পাকাপাকিভাবে বিরোধ মেটাতে উদ্যোগী কেন্দ্র। শুক্রবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma) ও মিজোরামের মুখ্যমন্ত্রী জ়োরামথাঙ্গা(Zoramthanga)-র সঙ্গে দেখা করেন। দুই রাজ্যের তরফেই একটি রাজনৈতিক প্যানেল তৈরি করে সীমানা সমস্যা নিয়ে মুখোমুখি আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্রিটিশ জমানা থেকেই অসম ও মিজোরামের মধ্যে সীমানা নিয়ে বিরোধ থাকলেও চলতি বছরের জুলাই মাসে তা ফের মাথাচাড়া দিয়ে ওঠে। অসম-মিজোরাম সীমানাবর্তী গ্রামের আটটি বাড়ি পুড়িয়ে দেওয়াকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। দফায় দফায় দুই রাজ্যের বাসিন্দা ও পরে পুলিশদের মধ্যে সংঘর্ষ বাধে। সংঘর্ষে অসম পুলিশের ৬ কর্মী ও এক সাধারণ নাগরিকের মৃত্যু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে রাজ্যের সীমানায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। দফায় দফায় দুই রাজ্যের মধ্যে আলোচনায় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও পুরোপুরি বিরোধ মেটেনি।

শুক্রবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা নিজেই এই বৈঠক সম্পর্কে জানান। তিনি টুইটে বলেন, “মিজোরামের মুখ্যমন্ত্রী জ়োরামথাঙ্গা ও আমি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছি। এই বৈঠকে যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। দুই তরফের সরকারই অসম-মিজোরাম সীমানায় শান্তি ও সহাবস্থান বজায় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা  অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিষয়টি সমাধানের চেষ্টা করব।”

তিনি আরও জানান, দুই রাজ্য় সরকারের তরফেই দুটি রাজনৈতিক প্রতিনিধি দল তৈরি করা হবে এবং তারা সীমানা সমস্যা নিয়ে স্থায়ী সমাধানের জন্য নিজেদের মধ্যে আলোচনা শুরু করবে। মুখ্যমন্ত্রীরাও নির্দিষ্ট সময় অন্তর এই বিষয়ে আলোচনা করবেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে এই সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

অসমের বারাক ভ্যালির হাইলাকাণ্ডি, করিমগঞ্জ ও কাচার জুড়ে ১৬৫ কিমি সীমানা রয়েছে প্রতিবেশী রাজ্য মিজোরামের সঙ্গে। বিগত কয়েক মাস ধরেই কমপক্ষে পাঁচবার এই অঞ্চলগুলিতে দুই রাজ্যের মধ্য়ে সংঘর্ষ বেঁধেছে। জুলাই মাসের ওই রক্তক্ষয়ী সংঘর্ষের পরই কেন্দ্রের তরফে সীমানা সমস্যা সমাধানের আশ্বাস দেওয়া হয়েছিল, এবার তারই কাজ শুরু হল।