এখনও আটকে দেপস্যাং-হট স্প্রিংয়ে সেনা প্রত্যাহার, ১১তম সেনাস্তরীয় বৈঠকে ভারত-চিন

গ্রীষ্মের আগেই দুই দেশের মধ্যে যাতে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনা শেষ হয়, সেইদিকেই জোর দেওয়া হচ্ছে বলে জানান ভারতীয় সেনার এক শীর্ষ আধিকারিক।

  • TV9 Bangla
  • Published On - 10:44 AM, 9 Apr 2021
এখনও আটকে দেপস্যাং-হট স্প্রিংয়ে সেনা প্রত্যাহার, ১১তম সেনাস্তরীয় বৈঠকে ভারত-চিন
ফাইল চিত্র

নয়া দিল্লি: প্যাংগং থেকে সেনা প্রত্যাহারের পর এ বার পূর্ব লাদাখের বাকি অংশের সেনা প্রত্যাহার নিয়ে বৈঠকে বসতে চলেছেন ভারত ও চিনের সেনাবাহিনীর প্রধানরা। পূর্ব লাদাখের চুসুল (Chushul) সেক্টরে শুক্রবার একাদশতম কম্যান্ডার স্তরে বৈঠকে বসবে দুই দেশ।

প্রায় দুই মাস বাদে ফের একবার সেনা প্রত্যাহার নিয়ে বৈঠকে বসতে চলেছে দুই দেশ। এ বারের বৈঠকে মূলত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা(Line of Actual Control) বরাবর যে সংঘর্ষস্থলগুলি তৈরি হয়েছে, সেখান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনা করা হবে। প্যাংগং হ্রদের (Pangong Lake) দুই পাড় থেকে দু দেশের সেনা প্রত্যাহারের পর এ বার গোগরা(Gogra), দেপস্যাং(Depsang) ও হট স্প্রিং(Hot Spring)-র মতো অঞ্চল থেকে সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা করা হবে।

বৈঠক সম্পর্কে বিস্তারিত কিছু জানানো না হলেও গ্রীষ্মের আগেই দুই দেশের মধ্যে যাতে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনা শেষ হয়, সেইদিকেই জোর দেওয়া হচ্ছে বলে জানান ভারতীয় সেনার এক শীর্ষ আধিকারিক।

আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে মন্তব্য কেন? জবাব চেয়ে ফের মমতাকে নোটিস কমিশনের

এর আগে গত ২০ ফেব্রুয়ারি ভারত ও চিন সেনাবাহিনীর শীর্ষকর্তারা দশম দফার বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনা করেন। এই বৈঠকে ভারতে ভারতের তরফে উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট জেনারেল পিজিকে মেনন।

সেই বৈঠকে হট স্প্রিং, দেপস্যাংয়ের মতো সংঘর্ষস্থল নিয়ে আলোচনা করা হলেও প্যাংগং হ্রদ ছাড়া বাকি জায়গায় এখনও সেনা প্রত্যাহার করা হয়নি। চিনের সেনা প্যাংগং হ্রদের উত্তর পাড় থেকে পিছিয়ে ফিঙ্গার ৮ (Finger 8) এবং ভারতীয় সেনা পিছিয়ে বর্তমানে ফিঙ্গার ২ ও ৩-র মাঝে অবস্থিত ধন সিং থাপা পোস্টে মোতায়েন রয়েছে।

আরও পড়ুন: আক্রান্ত ছাড়াল ১ লক্ষ ৩০ হাজার, রাজ্যগুলিতে নতুন করে চালু কোভিড বিধি