হিন্দিকে রাষ্ট্রপুঞ্জের সরকারি ভাষার স্বীকৃতি দিতে উদ্যোগী ভারত, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Hindi language: হিন্দিকে দেশের সরকারি ভাষা হিসেবে তুলে ধরা নিয়ে কম বিতর্ক হয়নি

হিন্দিকে রাষ্ট্রপুঞ্জের সরকারি ভাষার স্বীকৃতি দিতে উদ্যোগী ভারত, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 11:54 AM

নয়া দিল্লি: হিন্দিকে দেশের সরকারি ভাষা হিসেবে তুলে ধরা নিয়ে কম বিতর্ক হয়নি। এবার আন্তর্জাতিক মঞ্চেও হিন্দিকে পৌঁছে দিতে উদ্য়োগী কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন জানিয়েছে, রাষ্ট্রপুঞ্জে হিন্দিকে সরকারি ভাষার স্বীকৃৃতি দেওয়ার চেষ্টা করছে সরকার। বৃহস্পতিবার, সংসদের অধিবেশনে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় সরকার।

বিজেডি সাংসদ সুজিত কুমার প্রশ্ন করেছিলেন, রাষ্ট্রপুঞ্জে হিন্দিকে সরকারি ভাষার স্বীকৃতি দিকে কী পদক্ষেপ করেছে কেন্দ্র। সেই প্রশ্নের উত্তরে বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন আন্তর্জাতিক এই সংস্থাতে ভাষার স্বীকৃতির পদ্ধতি জানিয়েছেন। তিনি বলেন, “রাষ্ট্রপুঞ্জের নিয়ম অনুসারে, হিন্দিকে সরকারি ভাষার স্বীকৃতি আদায় করতে হলে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের দুই তৃতীয়াংশ সদস্যদের নিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়। এছাড়াও রাষ্ট্রপুঞ্জের বাকি সদস্য দেশ গুলিকে যাবতীয় ব্যয়ভার বহন করতে হবে।”

তিনি আরও জানিয়েছেন, “সরকার রাষ্ট্রপুঞ্জে হিন্দির স্বীকৃতি আদায়ে সবরকম চেষ্টা করছে। এর পাশাপাশি সরকার হিন্দিকে আরও বেশি করে জনপ্রিয় করে তুলতে রাষ্ট্রপুঞ্জের পদ্ধতি অনুযায়ী চেষ্টা করছে। ২০১৮ সালে, হিন্দিকে আরও প্রচার করার জন্য আগামী দু’বছর ভারত ও রাষ্ট্রপুঞ্জের মধ্য ভলেন্টারি কনট্রিবিউশন এগ্রিমেন্ট সই হয়েছে।”

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, “এই প্রথম কোনও দেশের সঙ্গে রাষ্ট্রপুঞ্জ মউ সই করেছে। ২০১৯ সালে এই চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। ২০২৫ সালে মার্চ মাস অবধি এই চুক্তির মেয়াদ রয়েছে। এই চুক্তি অনুযায়ী পদক্ষেপও গ্রহন করেছে রাষ্ট্রপুঞ্জ। তারা ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামের মত সমাজ মাধ্যমে হিন্দিতে নতুন প্রোফাইল তৈরি করেছে। এর পাশাপাশি রাষ্ট্রপুঞ্জ খবরেরও একটি নতুন ওয়েবসাইট চালু করেছে। অ্যান্ডরয়েড ও আইওএসের জন্য পৃথক ইউএন নিউজ মোবাইল অ্যাপলিকেশনও চালু করা হয়েছে।”

এখনও আন্তর্জাতিক স্বীকৃতি না মিললেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সিদ্ধান্ত নিয়েছেন, আন্তর্জাতিক মঞ্চে হিন্দি ব্যবহার করে এই ভাষার প্রাসঙ্গিকতাকে আরও বাড়িয়ে তুলবেন। কেন্দ্রীয় মন্ত্রী মুরলীধরন বলেন, “রাষ্ট্রপুঞ্জের বিভিন্ন অনুষ্ঠানে ভারতীয় নেতৃত্ব হিন্দিতে বক্তব্য রেখেছেন। ২০১৪, ২০১৯, ২০২০ ও ২০২১ সালে প্রধানমন্ত্রী সাধারণ পরিষদের সভায় হিন্দিতে বক্তব্য রাখেন। ২০১৫, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে বিদেশ মন্ত্রীও সাধারণ পরিষদের সভায় হিন্দিতে বক্তব্য রেখেছেন।” জানিয়েছেন মুরলীধরন।

আরও পড়ুন দিল্লির রাজপথে চলবে হাইড্রোচালিত গাড়ি, চালকের আসনে থাকবেন স্বয়ং কেন্দ্রীয় মন্ত্রী

আরও পড়ুন UN Headquater: রাষ্ট্রপুঞ্জের সদর দফতরের বাইরে বন্দুক হাতে ঘোরাফেরা, ব্যক্তিকে আটক করল পুলিশ