দিল্লির রাজপথে চলবে হাইড্রোজেন চালিত গাড়ি, চালকের আসনে থাকবেন স্বয়ং কেন্দ্রীয় মন্ত্রী

hydrogen car: দিল্লির রাজপথে ছুটবে সবুজ হাইড্রোজেন চালিত গাড়ি আর তাঁর চালকের আসনে থাকবেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী!

দিল্লির রাজপথে চলবে হাইড্রোজেন চালিত গাড়ি, চালকের আসনে থাকবেন স্বয়ং কেন্দ্রীয় মন্ত্রী
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 2:22 PM

নয়া দিল্লি: দিল্লির রাজপথে ছুটবে সবুজ হাইড্রোজেন চালিত গাড়ি আর তাঁর চালকের আসনে থাকবেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী! শুনতে কিছুটা অবাক লাগলেও এমন ঘটনা বাস্তবে ঘটতেই পারে। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী নিতীন গড়কড়ি জানিয়েছেন, সম্পতি তিনি ফরিদাবাদের ওয়েল রিসার্চ ইন্সটিটিউটে তৈরি হওয়া একটি সবুজ হাইড্রোজেন চালিত গাড়ি কিনেছেন। এক সম্মলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। সেখানে তিনি জানিয়েছেন, খুব তাড়াতাড়ি দিল্লির রাজপথে তিনি এই গাড়ি চালাবেন, যাতে মানুষ বিশ্বাস করে জল থেকে সবুজ হাইড্রোজেন উৎপাদন করে তা দিয়ে গাড়ি চালানো সম্ভব।

সম্প্রতি, অত্যাধিক দূষণের কারণে দেশের বিভিন্ন শহরে ধোঁয়াশার ছবি আমাদের সকলের কাছেই স্পষ্ট। যানবাহন থেকে নির্গত ধোয়া দূষণের অন্যতম প্রধান কারণ বলেই মনে করে হয়। এদিন দূষণ রোধে আশার আলো দেখান নিতীন গড়কড়ি। সম্মেলনে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী বলেন, “আমার গ্রিন হাইড্রোজেন দিয়ে বাস, লরি চালু করার পরিকল্পনা রয়েছে। ওই গ্রিন হাইড্রোজেন নিকাশি জল ও সলিড ওয়েস্ট থেকে তৈরি হবে।”

এদিন ৭ বছর আগে, নাগপুরে নিজের একটি প্রকল্পের কথা মনে করিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। সেই প্রকল্পে নর্দমার জলকে পুনরায় ব্যবহারযোগ্য করে তোলা হত। নিতীন বলেন, ওই জলই মহারাষ্ট্র সরকারের কাছে বিক্রি করে নাগপুর বছরে ৩২৫ কোটি টাকা রোজগার করে। তিনি বলেন, “কোনও কিছুই বর্জ্য নয়। আপনার নেতৃত্বে যদি দূরদর্শিতা থাকে তবে প্রযুক্তিকে ব্যবহার করে আপনি বর্জ্যকেও সম্পদে পরিণত করতে পারবেন। এখন যেমন আমি চেষ্টা করছি।”

“এই জল থেকে গ্রিন হাইড্রোজেন তৈরি করতে অনেক মানুষকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া দরকার। আমাদের যে কঠিন বর্জ্য রয়েছে, তা দিয়ে ছাদে সৌর বিদ্যুৎ উৎপাদনের কাজও করা যেতে পারে। ফলে বিদ্যুতের দাম কমে যাবে এবং আমাদের কাছে জল রয়েছে এবং ইলেক্ট্রোলাইজারও এখন ভারতেই উত্পাদিত হয়। তাই আমরা সহজেই সবুজ হাইড্রোজেন উত্পাদন করতে পারি। এটি একটি বিকল্প জ্বালানি হিসেবে ব্যবহার হতে পারে। এতে সব বাস, ট্রাক, গাড়ি চালানো যাবে। এই পরিকল্পনা কঠিন কিছু না। আমি একটি হাইড্রোজেন গাড়ি কিনেছি যেটি আমি দিল্লিতে চালাব। কারণ লোকেরা প্রথাগত ধারণার বাইরে বেরিয়ে অন্য পরিকল্পনা গ্রহণ করতে সময় নেয়” বলেন নিতীন।

আরও পড়ুন Meghalaya congress crisis: আরও সঙ্কটে মেঘালয় কংগ্রেস, ১২ বিধায়কের পর দল ছাড়লেন দুই সিনিয়র কংগ্রেস নেতা

আরও পড়ুন App Store Awards 2021: বছরের সেরা অ্যাপ, গেমের তালিকা প্রকাশ করল অ্যাপল, দেখে নিন