Agni-4: পরমাণু অস্ত্রের আওতায় ইসলামাবাদ-বেজিং, পরীক্ষায় সফল অগ্নি-৪!

Agni-4 Ballistic Missile: গত এপ্রিল মাসে নতুন প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, অগ্নি-প্রাইম পরীক্ষার সফল হয়েছিল। এবার অগ্নি-৪-এর পরীক্ষাও সফল হল। ভারতের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির পথে আরও এক মাইল ফলক! এর রেঞ্জ বা পাল্লা হল ৪,০০০ কিলোমিটার। কাজেই, ইসলামাবাদ হোক কিংবা বেজিং, ভারতে বসেই হামলা চালান যাবে এই শহরগুলিতে।

Agni-4: পরমাণু অস্ত্রের আওতায় ইসলামাবাদ-বেজিং, পরীক্ষায় সফল অগ্নি-৪!
পরীক্ষায় সফল অগ্নি-৪Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Sep 06, 2024 | 11:43 PM

ভুবনেশ্বর: ভারতের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির পথে আরও এক মাইল ফলক! শুক্রবার (৬ সেপ্টেম্বর), মধ্যম-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, অগ্নি-৪ এর পরীক্ষা সফল হল। ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে এই এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, সমস্ত অপারেশনাল এবং প্রযুক্তিগত প্যারামিটারগুলি যাচাই করা হয়েছে এদিনের পরীক্ষায়। সব পরীক্ষাতেই পাশ করেছে অগ্নি-৪।

সোশ্যাল মিডিয়ায় প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, “আজ ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে মধ্যম পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৪-এর সফল উৎক্ষেপণ পরিচালিত হয়েছে। উৎক্ষেপণে সমস্ত কর্মক্ষমতাগত ও প্রযুক্তিগত প্যারামিটারের পরীক্ষা সফল হয়েছে। স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের অধীনে এই পরীক্ষা পরিচালিত হয়েছে।”

অগ্নি-৪ হল একটি মধ্যম পাল্লার, ভূমি থেকে ভূমি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এর রেঞ্জ বা পাল্লা হল ৪,০০০ কিলোমিটার। অর্থাৎ, এটি ৪০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। কাজেই, ইসলামাবাদ হোক কিংবা বেজিং, ভারতে বসেই হামলা চালান যাবে এই শহরগুলিতে। সেই সঙ্গে এটি পারমাণবিক ওয়ারহেড বহন করতেও সক্ষম।

অগ্নি-৪ এবং অগ্নি-৫-এর পাল্লা

গত এপ্রিল মাসে নতুন প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, অগ্নি-প্রাইম পরীক্ষার সফল হয়েছিল। এবার অগ্নি-৪-এর পরীক্ষাও সফল হল। অগ্নি-প্রাইম পরীক্ষাটি হয়েছিল ওডিশার উপকূলে অবস্থিত এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)