Zycov D: জ়াইডাস ক্যাডিলার থেকে করোনা টিকার ১ কোটি ডোজ় কিনছে কেন্দ্র

Zydus Cadila needleless vaccine: জ়াইডাস ক্যাডিলার প্রতিটি ডোজ় ২৬৫ টাকায় কিনছে কেন্দ্র। সংস্থার তরফে আজ এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

Zycov D: জ়াইডাস ক্যাডিলার থেকে করোনা টিকার ১ কোটি ডোজ় কিনছে কেন্দ্র
সূচবিহীন ভ্যাকসিন এনেছে জ়াইডাস ক্যাডিলা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 5:37 PM

নয়া দিল্লি: জ়াইডাস ক্যাডিলার তৈরি সূচবিহীন করোনা টিকা জাইকোভ-ডির এক কোটি ডোজ় কিনতে চলেছে কেন্দ্র। ইতিমধ্যেই সেই ডোজ়ের বরাত দেওয়া হয়ে গিয়েছে। জ়াইডাস ক্যাডিলার প্রতিটি ডোজ় ২৬৫ টাকায় কিনছে কেন্দ্র। সংস্থার তরফে আজ এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

সূচবিহীন এই করোনা টিকার তিনটি ডোজ় প্রয়োগ করতে হয়। প্রথম ডোজ়টির পর, ২৮ তম দিনে দ্বিতীয় ডোজ় এবং তারপর ৫৬ তম দিনে তৃতীয় ডোজ় নিতে হবে।

দেশে ১২ বছর বা তার বেশি বয়সিদের জন্য প্রথম করোনা টিকা হিসেবে জাইডাস ক্যাডিলার তৈরি জাইকোভ-ডিকে অনুমোদন দিয়েছে ভারতের ওষুধ নিয়ামক সংস্থা। উল্লেখ্য, এই জাইকোভ ডি ইনজেকশন সিরিঞ্জ ছাড়াই শরীরে প্রয়োগ করা যাবে। সুতরাং, টিকা নেওয়ার জন্য সূচ ফোটানোর ঝামেলা থেকে মুক্তি দেবে জাইডাস ক্যাডিলার তৈরি এই করোনা টিকা। এই টিকার জন্য একটি জেট অ্যাপ্লিকেটরের প্রয়োজন হয়, যার দাম ডোজ় পিছু ৯৩ টাকা হতে পারে। ফলে সব মিলিয়ে জাইকোভ ডি’র প্রতি ডোজ়ের জন্য খরচ হবে ৩৫৮ টাকা।

ভারতে তৈরি বিশ্বের প্রথম ডিএনএ-ভিত্তিক সূঁচ-মুক্ত কোভিড-১৯ টিকা জ়াইকোভ-ডি-কে ২০ অগস্ট ড্রাগ নিয়ামক সংস্থার থেকে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছিল। এটি ১২ বছর বা তার বেশি বয়সি কিশোর-কিশোরীদের দেওয়ার জন্য অনুমোদন পাওয়া প্রথম টিকা।

উল্লেখ্য, সম্প্রতি ২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়ার জন্য কোভ্যাক্সিনকে (Covaxin) ছাড়পত্র দিয়েছে দেশের ওষুধ নিয়ামক সংস্থা। দীর্ঘদিন ধরেই ছোটদের ভ্যাকসিনের জন্য অপেক্ষায় ছিল গোটা দেশ।

সূত্রের খবর, ২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়ার জন্য় এই টিকাকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে। বেশ কিছুদিন আগেই ছোটদের দেওয়ার জন্য জ়াইকোভ ডি (ZyCov- D) ও কোভ্যাক্সিনকে ড্রাগ কন্ট্রোলের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল।

উল্লেখ্য, এর আগে আহমেদাবাদের এই টিকা প্রস্তুতকারক সংস্থা, তিনটি ডোজ় মিলিয়ে ১৯০০ টাকা ঠিক করা হয়েছিল।

দফায় দফায় আলোচনা এবং দর কষাকষির পর এই দাম কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল এক সূত্র মারফত জানা গিয়েছে, “আহমেদাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা তাাদের তিন ডোজ়ের করোনা টিকার জন্য ১৯০০ টাকা দামের প্রস্তাব করেছিল। সংস্থা এবং সরকারের মধ্যে বারবার আলোচনার পরে, ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম নির্ধারণ করা হয়েছে ৩৫৮ টাকা, যার মধ্যে একটি ডিসপোজ়েবল জেট অ্যাপ্লিকেটর রয়েছে ৯৩ টাকায়। চলতি সপ্তাহেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।” ওই সূত্র আরও জানিয়েছে, ২৮ দিনের ব্যবধানে তিনটি ডোজ় দিতে হবে।

আরও পড়ুন : Stubble Burning: ‘একর পিছু ৭ হাজার টাকা ক্ষতিপূরণ না পেলে…’, পঞ্জাবে এখনও পুড়ছে খড়কুটো