India on Beijing Olympics 2022 : গালোয়ান সংঘর্ষের সেনাকে মশালবাহক করেছে চিন, বেজিং অলিম্পিক ‘বয়কট’ ভারতের

Beijing Olympics 2022 : ভারতীয় কূটনীতিবিদ বেজিংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পক ২০২২ এর উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না।

India on Beijing Olympics 2022 : গালোয়ান সংঘর্ষের সেনাকে মশালবাহক করেছে চিন, বেজিং অলিম্পিক 'বয়কট' ভারতের
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 7:21 PM

নয়া দিল্লি : ভারতীয় কূটনীতিবিদ বেজিংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পক ২০২২ এর উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না। গালোয়ান নিয়ে নতুন বিতর্কের জেরেই এই সিদ্ধান্ত। গালোয়ান উপত্যকায় ভারত-চিন সংঘর্ষে ভারতের বিরুদ্ধে চিনা তরফে অংশ নিয়েছিলেন পিএলএ সেনা কি ফ্যাবাও। তাঁকেই বেজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মশাল বাহক করেছে চিন। এই সিদ্ধান্তের বিরোধিতা করে বেজিং অলিম্পিককে বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন এক ভারতীয় কূটনীতিবিদ। আজ বিদেশ মন্ত্রক এই কূটনীতিবিদের সিদ্ধান্ত জানানোর এই সিদ্ধান্তকে ‘অনুশোচনাজনক’ বলে আখ্যা দিয়েছেন। বিদেশ মন্ত্রক বলেছে, “এই বিষয়ে আমরা রিপোর্ট দেখেছি। এটি প্রকৃত অর্থেই দুঃখজনক যে অলিম্পিকের মতো একটি ক্রীড়াসূচির রাজনীতিকরণ বেছে নিয়েছে চিন।”

বিদেশ মন্ত্রক জানিয়েছে, “আমি জানাতে চাই যে বেইজিংয়ে ভারতীয় দূতাবাসের আমাদের চার্জ ডি’অ্যাফেয়ার্স বেইজিং ২২ শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী বা সমাপ্তি অনুষ্ঠানে যোগ দেবেন না।” পিপলস লিবারেশন আর্মির রেজিমেন্ট কমান্ডার কি ফাবাও বেইজিংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে ১২০০ মশালবাহীদের মধ্যে একজন। চিনের জাতীয় মিডিয়া তাঁকে নায়ক হিসেবে ভূষিত করেছিল। চিনা মিডিয়া অলিম্পিক গেমসে তাঁর অন্তর্ভুক্তির খবর দিয়েছে। আগামিকাল থেকে শুরু হচ্ছে বেইজিং শীতকালীন অলিম্পিক। ভারত থেকে কেবলমাত্র একজন ক্রীড়াবিদ- স্কায়ার আরিফ মহম্মদ খান অংশ নিচ্ছেন এই গেমে।

বিদেশ মন্ত্রকের এই ঘোষণার পরই জাতীয় সম্প্রচার মাধ্যম দূরদর্শন জানিয়েছে, এটি বেজিং অলিম্পিকের উদ্বোধনী এবং সমাপ্তি অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে না। প্রসার ভারতীর প্রধান শশী শেখর ভেমপতি টুইটে জানিয়েছেন, “বিদেশ মন্ত্রকের এই ঘোষণার পর ডিডিস্পোর্টসচ্যানেল বেজিংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী এবং সমাপ্তি অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে না” প্রসঙ্গত, ২০২০ সালের জুন মাসে গালোয়ান উপত্যকায় ভারত-চিন সংঘর্ষে শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় সেনা। এই সংঘর্ষ এখনও মেটেনি। এই নিয়ে ভারত-চিন সেনা স্তরে অনেক বৈঠক হয়ে গিয়েছে। প্রসঙ্গত, কি ফ্যাবাওকে বেইজিং অলিম্পিকের মশালবাহক হিসেবে ঘোষণা করার পর  চিনের এই পদক্ষেপকে লজ্জাজনক বলে দাবি করেছেন এক মার্কিন সেনেটরও।

চলতি সপ্তাহেই অস্ট্রেলিয়ার সংবাদপত্র ‘দ্য় ক্ল্যাক্সন’এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই তদন্তমূলক প্রতিবেদনে দাবি করা হয়েছে ২০২০ সালের গালোয়ান সংঘর্ষে চিনের তরফে অনেকটাই ক্ষতি হয়েছে। এই প্রতিবেদন বলা হয়েছে, গালোয়ান সংঘর্ষে চিনের সরকারের তরফে যে সংখ্যক চিনা সেনার প্রাণ হারানোর তথ্য দেওয়া হয়েছিল তা মিথ্যে। চিনের সরকারের তরফে প্রকাশিত মৃতের সংখ্যার থেকে আরও বেশি সংখ্যক চিনা সেনা প্রাণ হারিয়েছিলেন সেই সংঘর্ষে। এই সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন ৪২ জন চিনা সেনা। কিন্তু চিনের সরকারের তরফে ৪ জনকে মৃত ঘোষণা করে তাঁদের মরণোত্তর পদক দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : Galwan Clash : ‘লজ্জাজনক’, গালোয়ান সংঘর্ষে অংশ নেওয়া PLA কমান্ডারের হাতে অলিম্পিকের মশাল দেখে তোপ আমেরিকার