আরব সাগরে ঘনীভূত নিম্নচাপ, একাধিক রাজ্যে সাইক্লোনের আশঙ্কায় জারি হলুদ সতর্কতা

নিম্নচাপের জেরে ১৫ মে থেকেই কেরলে বৃষ্টিপাত শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে।

আরব সাগরে ঘনীভূত নিম্নচাপ, একাধিক রাজ্যে সাইক্লোনের আশঙ্কায় জারি হলুদ সতর্কতা
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: May 13, 2021 | 8:45 PM

নয়া দিল্লি: শীঘ্রই দক্ষিণ ও পশ্চিম ভারতে ধাক্কা মারতে চলেছে একুশ সালের প্রথম সাইক্লোন। সূত্রের খবর, আরব সাগরের উপর একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে। যার জেরে পশ্চিম ভারত এবং দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্যে আগামী ১৬ মে ধাক্কা মারতে পারে। এর জেরে ভারী বৃষ্টিপাত-সহ তীব্র গতিবেগে হাওয়া বইতে পারে বলে বৃহস্পতিবার জানিয়েছে মৌসম ভবন। যার জেরে প্রস্তুত রাখা হয়েছে উপকূল বাহিনীকে। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎসজীবীদেরও।

মূল কেরল-সহ গোয়া, এবং গুজরাটের উপকূলবর্তী এলাকায় এই সাইক্লোন হানা দিতে পারে জানানো হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে। এই রাজ্যগুলির বেশ কয়েকটি এলাকায় জারি হয়েছে হলুদ সতর্কতা। হলুদ সতর্কতার অর্থ হল, যে কোনও জরুরি পরিস্থিতির জন্য তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে। নিম্নচাপের জেরে ১৫ মে থেকেই কেরলে বৃষ্টিপাত শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: বছর শেষের আগেই উপলব্ধ হবে ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ়, আশ্বাস কেন্দ্রের

মৌসম বিভাগের সতর্কবার্তার জেরে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন আগামী কয়েকদিন মৎসজীবীদের সমুদ্রে যাওয়া থেকে বিরত থাকতে বলেছেন। তৈরি রাখা হয়েছে উপকূলরক্ষী বাহিনীকেও। আবহাওয়া দফতরের অনুমান, শুক্রবার সকাল থেকেই সাইক্লোন নিজের প্রভাব লাক্ষাদ্বীপে দেখাতে শুরু করবে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা ভারতের উপকূলের অঞ্চলে পৌঁছে যেতে পারে। অন্যদিকে, গুজরাট পৌঁছতে এই সাইক্লোনের ১৮ মে পর্যন্ত সময় লেগে যাবে। যদিও ততক্ষণে সাইক্লোনের প্রভাব অনেকটাই কমে যাবে বলে মনে করছেন মৌসম বিভাগের কর্তারা।

আরও পড়ুন: আগামী সপ্তাহ থেকেই বাজারে স্পুটনিক ভি, টিকাকরণে আরও এক ধাপ এগোবে ভারত