Evacuation from Ukraine: কেউ ঝুড়িতে লুকিয়ে, কেউ আবার পাশেই চুপচাপ বসে! ইউক্রেন থেকে পড়ুয়াদের সঙ্গে ফিরল ‘বিশেষ বন্ধু’রাও

Russia-Ukraine Conflict: কেন্দ্রীয় মন্ত্রীর শেয়ার করা ভিডিয়োয় দেখা যায়, ইউক্রেনে আটকে থাকা ভারতীয়রা তাদের পোষ্যদের নিয়েই ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমানে উঠছেন।

Evacuation from Ukraine: কেউ ঝুড়িতে লুকিয়ে, কেউ আবার পাশেই চুপচাপ বসে! ইউক্রেন থেকে পড়ুয়াদের সঙ্গে ফিরল 'বিশেষ বন্ধু'রাও
দেশে ফিরল পোষ্যরাও। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 1:41 PM

নয়া দিল্লি: যুদ্ধ পরিস্থিতির মাঝেই পুরোদমে চলছে উদ্ধারকার্য (Evacuation)। গত সপ্তাহে ইউক্রেনের উপর রাশিয়া হামলা চালানোর পরই সে দেশে আটকে পড়া প্রায় ২০ হাজার ভারতীয়দের সুরক্ষিতভাবে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যেই কয়েক হাজার ভারতীয়কে বিশেষ বিমানে করে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। এদিন সকালেও ভারতীয় বায়ুসেনার তিনটি বিমানে এক হাজারেরও বেশি ভারতীয়কে ফিরিয়ে আনা হয়। দুপুর বা বিকেলের মধ্যেই আরও আটটি বিমান দেশে ফিরছে। আগামী ৮ মার্চের মধ্যে মোট ৪৬টি বিমানের ব্যবস্থা করা হয়েছে। তবে এই বিশেষ বিমানে শুধু ভারতীয়রাই নয়, ফিরছেন তাদের চারপেয়ে সঙ্গীরাও (Pets)।

দূরদেশে একাকিত্ব কাটাতে অনেকেই সঙ্গী হিসাবে বেছে নিয়েছিলেন চারপেয়েদের। যুদ্ধ শুরু হতেই দেশ ছাড়তে তৎপর হয়েছেন পড়ুয়া সহ সমস্ত ভারতীয়রা। কিন্তু পোষ্যদের কী হবে? অনেকেই ইউক্রেন ছাড়তে অস্বীকার করেছিলেন কেবল নিজেদের পোষ্যদের একা ফেলে আসতে হবে বলে। এই পরিস্থিতিতেই মানবিক মুখ দেখাল বিদেশমন্ত্রক। অনুমতি দেওয়া হল বিশেষ বিমানে করে পোষ্যদের নিয়ে আসার। কেন্দ্রীয় সড়ক পরিবহন প্রতিমন্ত্রী বিজয় কুমার সিং এমনই এক ভিডিয়ে শেয়ার করেন, যেখানে দেখা যায় বিমানে দৌড়তে দৌড়তে উঠছে এক পোষ্যও।

কেন্দ্রীয় মন্ত্রীর শেয়ার করা ভিডিয়োয় দেখা যায়, ইউক্রেনে আটকে থাকা ভারতীয়রা তাদের পোষ্যদের নিয়েই ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমানে উঠছেন। টুইটের ক্যাপশনে তিনি বলেন, “ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের, যাদের উদ্ধার করে আনা হচ্ছে, তাদের মধ্যে কেউ কেউ নিজেদের চারপেয়ে বন্ধুকেও নিয়ে এসেছেন। ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টারে চেপে আমাদের ভারতীয় পড়ুয়ারা নিজেদের মাতৃভূমিতে ফিরে আসছেন, এটা দেখে খুব ভাল লাগছে।”

হাতের ঝুড়িতে বিড়াল নিয়ে আসা এক ভারতীয় পড়ুয়া বলেন, “বিগত চার মাস ধরে এই বিড়াল আমার সঙ্গে রয়েছে। ও আমার সঙ্গে বাঙ্কারে থেকেছে, আমরা একসঙ্গে পোল্যান্ডের সীমান্তও পার করেছি। কীভাবে ওকে রেখে আসব? একসঙ্গে দেশে ফিরতে পেরে খুব ভাল লাগছে”।

জাহিদ নামক অপর এক পড়ুয়া আবার তাঁর বন্ধুর কুকুরকেই সঙ্গে করে  নিয়ে এসেছেন। দিল্লির মাটিতে পা রেখেই তিনি বলেন, “ইউক্রেন থেকে আমি আমার বন্ধুর কুকুরকে সঙ্গে করে নিয়ে এসেছি। অনেকেই তাড়াহুড়োয় দেশ ছাড়ার সময় নিজেদের পোষ্যকে নিয়ে আসতে পারেনি। কিন্তু আমি এই কুকুরকে সঙ্গে করে নিয়ে এসেছি।”

অপারেশন গঙ্গা:

গত সপ্তাহে ইউক্রেনের উপরে রাশিয়া সামরিক অভিযান শুরু করতেই বিদেশমন্ত্রকের তরফে সে দেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়। তবে রাশিয়ার লাগাতার বোমনাবর্ষণের জেরে ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ হয়ে যাওয়ায়, সরাসরি ইউক্রেনে বিমান নামতে পারছে না। সেই কারণেই বিদেশমন্ত্রকের তরফে প্রতিবেশী দেশগুলিতে উদ্ধারকারী বিমান পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়া থেকে বিশেষ বিমান পরিচালন করা হচ্ছে।

বুধবারই কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, গত ২৪ ঘণ্টার মধ্যে অতিরিক্ত আরও ৬টি উদ্ধারকারী বিমান ভারতীয়দের নিয়ে দেশে ফিরেছে। এদিন সকাল ৮টা ১৫ মিনিট নাগাদ বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমানে করে দিল্লির কাছে অবস্থিত হিন্দন এয়ারবেসে পৌঁছয়। ওই বিমানে মোট ১৮০ জন ভারতীয় ফিরেছেন, যাদের মধ্যে অধিকাংশই পড়ুয়া। এখনও অবধি ভারতীয় বায়ুসেনার তরফে মোট ৭৯৮ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়া থেকে। আজ ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলি থেকে আরও তিনটি বিশেষ বিমান ভারতে ফিরবে।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict Live Update: ঘনঘন সাইরেন বাজছে কিয়েভে, কৃষ্ণসাগরে রুশ রণতরীর লম্বা লাইন