Steel Slag Road: গুজরাটে ইস্পাত দিয়ে তৈরি হল রাস্তা! ১ লক্ষ টন বর্জ্য পদার্থ রূপান্তরিত দেশের সম্পদে

Steel Slag Road: বুধবার (১৫ জুন) গুজরাটের সুরাটে দেশের প্রথম ইস্পাতের স্ল্যাগের তৈরি ছয় লেনের রাস্তার উদ্বোধন করলেন ইস্পাতমন্ত্রী রামচন্দ্র প্রসাদ। মন্ত্রী বলেছেন, এই রাস্তাটি বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করার একটি বাস্তব উদাহরণ।

Steel Slag Road: গুজরাটে ইস্পাত দিয়ে তৈরি হল রাস্তা! ১ লক্ষ টন বর্জ্য পদার্থ রূপান্তরিত দেশের সম্পদে
এই অভিনব রাস্তার উদ্বোধন করলেন ইস্পাতমন্ত্রী রামচন্দ্র প্রসাদ সিং
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 5:45 PM

সুরাট: ইস্পাতের তৈরি রাস্তা! বুধবার (১৫ জুন) গুজরাটের সুরাটে দেশের প্রথম ইস্পাতের স্ল্যাগের তৈরি ছয় লেনের রাস্তার উদ্বোধন করলেন ইস্পাতমন্ত্রী রামচন্দ্র প্রসাদ। এই রাস্তাটি ১০০ শতাংশ স্টিল স্ল্যাগ দিয়ে তৈরি। ইস্পাত তৈরির সময় যে উপজাত পদার্থ তৈরি হয়, তাকেই বলে স্টিল স্ল্যাগ। এমনিতে এই স্টিল স্ল্যাগকে বর্জ্য পদার্থ হিসাবেই ধরা হয়। সাধারণত জমি ভরাট করা হয় স্টিল স্ল্যাগ দিয়ে। এবার তাকে কাজে লাগিয়েই সাধারণ পিচের রাস্তার থেকে অনেক বেশি মজবুত রাস্তা তৈরি করা হল। মন্ত্রী রামচন্দ্র প্রসাদ বলেছেন, ‘১০০ শতাংশ ইস্পাত-প্রক্রিয়াজাত স্ল্যাগ ব্যবহার করে নির্মিত এই রাস্তাটি বর্জ্যকে সম্পদে রূপান্তরিত করার এবং সমান্তরালভাবে ইস্পাত শিল্পকে আরও স্থিতিশীল করার একটি বাস্তব উদাহরণ।’

ইস্পাত মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গুজরাটের সুরাটে ইস্পাতমন্ত্রী ইস্পাত স্ল্যাগ ব্যবহার করে তৈরি দেশের প্রথম ৬ লেনের রাস্তার উদ্বোধন করেছেন। রাস্তাটি উদ্বোধনের সময় মন্ত্রী সমস্ত বর্জ্য পদার্থকে সম্পদে রূপান্তর করে চক্রাকার অর্থনীতি এবং সম্পদ দক্ষতা বৃদ্ধির প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।’ মন্ত্রক আরও জানিয়েছে, ইস্পাত তৈরির সময় প্রক্রিয়াজাত পদার্থ হিসাবে তৈরি হয় ইস্পাত স্ল্যাগ। রাস্তা তৈরির কাজে এই ধরণের পদার্থ ব্যবহার করলে রাস্তাটি অনেক বেশি টেকসই হয়। কারণ, রাস্তা তৈরিতে সাধারণত যে সব বস্তু ব্যবহার করা হয়, সেগুলির তুলনায় স্ল্যাগ-ভিত্তিক রাস্তা তৈরির উপকরণের গুণ অনেক বেশি।

পাশাপাশি, স্ল্যাগ মূলত বর্জ্য পদার্থ বলে, রাস্তা তৈরির খরচও উল্লেখযোগ্যভাবে কমে। সেই সঙ্গে ভারতে স্ল্যাগ ভিত্তিক রাস্তা তৈরি করা হলে, দেশের অন্য এক চিন্তাও কমবে। ভারতে রাস্তা তৈরির প্রাকৃতিক উপকরণগুলির অভাব রয়েছে। একই সময়ে বিভিন্ন দিক থেকেই ২০৩০ সালের মধ্যেই ভারতে স্টিল স্ল্যাগের পরিমাণও বাড়বে বলে আশা করা হচ্ছে। ফলে, স্টিল স্ল্যাগের রাস্তা তৈরির উপকরণের অভাবের সমস্যা দূর করতেও সাহায্য করবে।

রাস্তাটি যৌথভাবে তৈরি করেছে সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টটিউট এবং কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ বা সিএসআইআরের এক গবেষণাগার। প্রাথমিক পর্যায়ে ইস্পাতের স্ল্যাগ ব্যবহার করে সুরাটে মোট ১ কিলোমিটার রাস্তা তৈরি করা হয়েছে। এর জন্য আর্সেলর মিত্তল নিপ্পন স্টিল বা এএমএনএস সংস্থার, হাজিরা ইস্পাত উৎপাদন কারখানায় থেকে ১ লক্ষ টন ইস্পাত স্ল্যাগ ব্যবহার করা হয়েছে। এএমএনএস ইন্ডিয়ার সিইও দিলিপ উম্মেন বলেছেন, ‘সিআরআরআই-এর সমর্থনে আমরা রাস্তা নির্মাণে প্রাকৃতিক সম্পদের একটি বিকল্প তৈরি করতে পেরে গর্বিত। এই বিকল্প উপকরণ আন্তর্জাতিক মানের। এতে রাস্তা তৈরির খরচ এবং প্রাকৃতিক সম্পদের উপর চাপ – দুইই কমবে।’

২০২১ সালের জুলাই মাসে ভারতের প্রথম প্লাস্টিক বর্জ্য ব্যবহার করে রাস্তা তৈরি হয়েছিল। বিআরও ৭০৩ কিলোমিটার জাতীয় সড়ক তৈরি করে বিপ্লব ঘটিয়েছিল। এবার ইস্পাত শিল্পের বর্জ্য পদার্থ, স্টিল স্ল্যাগ থেকেও রাস্তা তৈরি করা হল। ফলে রাস্তা তৈরির ক্ষেত্রে ভারতে একপ্রকার বিপ্লব চলছে বলা যায়।