G-20: ১০০টি স্মৃতিস্তম্ভ উজ্জ্বল করবে জি-২০ প্রতীক, আজ থেকে ভারতের কাঁধে সভাপতিত্বের ভার

G-20 Presidency: গত মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জি-২০-র লোগো বা প্রতীক ও থিমের উন্মোচন করেন। এবারের জি-২০-র লোগো হল একটি পদ্ম ফুল ও পৃথিবী।

G-20: ১০০টি স্মৃতিস্তম্ভ উজ্জ্বল করবে জি-২০ প্রতীক, আজ থেকে ভারতের কাঁধে সভাপতিত্বের ভার
ভারতের হাতে জি২০-র সভাপততিত্ব তুলে দেওয়ার মুহূর্ত। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 10:59 AM

নয়া দিল্লি: আগামী এক বছরের জন্য জি-২০-র সভাপতিত্ব (G-20 Presidency) থাকবে ভারতের (India) হাতে। আজ জি-২০র সভাপতিত্ব গ্রহণ করতে চলেছে ভারত। জলবায়ু পরিবর্তন, আর্থিক মন্দা, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই সহ একাধিক বৈশ্বিক প্রতিবন্ধকতার বিরুদ্ধেই নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে। জানা গিয়েছে, এই এক বছরে ভারত মোট ২০০টি বৈঠক করবে। এরমধ্যে প্রথম বৈঠকটি চলতি সপ্তাহেই উদয়পুরে হবে। আগামী বছর ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে জি-২০ সম্মেলন হবে।

চলতি মাসের ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠানে প্রতীকীভাবে ভারতের হাতে জি-২০-র সভাপতিত্ব তুলে দেওয়া হয়েছিল। আজ আনুষ্ঠানিকভাবে ভারতের হাতে সভাপতিত্বের দায়িত্ব তুলে দেওয়া হবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জলবায়ু পরিবর্তন, আর্থিক মন্দা সহ একাধিক বিষয়ে জোর দেওয়া হবে। পাশাপাশি সরকার জলবায়ু ও বিপর্যয় প্রতিরোধক পরিকাঠামো তৈরি ও ঋণের জন্য বিশেষ ফান্ডও তৈরি করা হবে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জি-২০র সভাপতিত্ব পাওয়ার গৌরবকে তুলে ধরতে দেশের বিভিন্ন প্রান্তের ১০০টি স্মৃতিস্তম্ভ, যার মধ্যে ইউনেসকোর হেরিটেজ সাইটগুলিও থাকবে, সেখানে এক সপ্তাহের জন্য জি-২০ প্রতীক আলোকসজ্জার মাধ্যমে ফুটিয়ে তোলা হবে।

গত মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জি-২০-র লোগো বা প্রতীক ও থিমের উন্মোচন করেন। এবারের জি-২০-র লোগো হল একটি পদ্ম ফুল ও পৃথিবী। অন্যদিকে, জি-২০ সম্মেলনের এবারের থিম হল “ওয়ান আর্থ, ওয়ান ফ্যামিলি, ওয়ান ফিউচার”। ভারত যে “বাসুদেব কুটুম্বকম” মন্ত্র অনুসরণ করে, তার অনুপ্রেরণাতেই জি-২০ র থিম বেছে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, জি-২০ হল উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির দেশগুলির ফোরাম। জি-২০ র সদস্য দেশগুলি হল ভারত, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, ইটালি, জাপান, রিপাবলিক অব কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, ব্রিটেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন। জি-২০ গোষ্ঠীর দেশগুলি বৈশ্বিক জিডিপির প্রায় ৮৫ শতাংশের নিয়ন্ত্রক। বৈশ্বিক বাণিজ্যেরও ৭৫ শতাংশের বেশি নিয়ন্ত্রণ করে এই গোষ্ঠীর সদস্যরা।