বাতিল হয়েছে টুইটার, নাইজেরিয়া কি এ বার ‘কু’ করবে?

ভারতীয় 'কু' নির্মাতা অপ্রামেয় রাধাকৃষ্ণনের কিন্তু কড়া নজর রয়েছে নাইজেরিয়ায় বাজারে।

বাতিল হয়েছে টুইটার, নাইজেরিয়া কি এ বার 'কু' করবে?
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 05, 2021 | 5:13 PM

নয়া দিল্লি: নাইজেরিয়া (Nigeria) এখন টুইট করতে পারছে না। কারণ সে দেশের সরকার টুইটার নিষিদ্ধ করেছে। অগত্যা নাইজেরিয়ায় একটি সোশ্যাল মিডিয়ার অভাব দেখা গিয়েছে। সেই শূন্যস্থান পূরণ করবে কে? ভারতীয় ‘কু’ নির্মাতা অপ্রামেয় রাধাকৃষ্ণনের কিন্তু কড়া নজর রয়েছে নাইজেরিয়ায় বাজারে। তাই টুইট করে তিনি লিখেছেন, “নাইজেরিয়ায় কু উপলব্ধ। কেমন হয় যদি সেখানকার স্থানীয় ভাষায় শুরু করা যায়?”

অপ্রামেয়র টুইট নজর কেড়েছে নেটিজেনদের। অনেকেই পাল্টা উত্তরে এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন নির্মাতাকে। কেউ কেউ বলছেন নাইজেরিয়ার স্থানীয় প্রতিভা বিকাশের মঞ্চ হোক ‘কু।’ ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদের প্রাক্তনী রাধাকৃষ্ণন ও মায়াঙ্ক বিদ্যাতকা গত বছরে ‘কু’ লঞ্চ করেছিলেন।

‘কু’ টুইটারের মতোই দেশীয় একটি সোশ্যাল মিডিয়া। শুক্রবার নাইজেরিয়ার তথ্য মন্ত্রী লাই মহাম্মদ বলেন, “নাইজেরিয়ার কর্পোরেট অস্তিত্বকে খর্ব করতে পারে, এমন কার্যকলাপের জন্যই টুইটার পরিষেবা বন্ধ করে দেওয়া হচ্ছে। নাইজেরিয়ায় টুইটারের গতিবিধি ও উদ্দেশ্য সন্দেহজনক। প্রেসিডেন্টের টুইট ডিলিট করলেও নাইজেরিয়া হিংসা ছড়াতে পারে, এমন বহু টুইটকে আগে দেখাই হয়নি।” আচমকা টুইটার পরিষেবা বন্ধের ঘোষণা সম্পর্কে প্রশ্ন করা হলে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিশেষ সহকারী সেগুন আদ্যেমি বলেন, “প্রযুক্তিগত বিষয়ে জবাব দিতে পারব না। তবে আপাতত অনির্দিষ্টকালের জন্য টুইটার বন্ধ থাকবে।”

ভারতে নয়া ডিজিটাল আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে টুইটারের তরজা চরমে। ইতিমধ্যেই টুইটারকে শেষ নোটিস ধরিয়ে কড়া হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্র। দেশের ডিজিটাল আইন টুইটার না মানলেও একেবারে নির্দিষ্ট সময়ের মধ্যে মেনে নিয়েছে ‘কু।’ সেখান থেকেই অনেকে টুইটারের বিকল্প হিসেবে ‘কু’-র কথা বলছেন।

আরও পড়ুন: করোনা রোগীকে কোরোনিল দিলে ‘মিক্সোপ্যাথি’ হবে, কড়া বার্তা চিকিৎসক সংগঠনের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla