IRCTC: অক্টোবর থেকে উত্তর দর্শন যাত্রা চালু করছে আইআরসিটিসি, জেনে নিন বিশদে

IRCTC Tourism, উত্তরের তীর্থক্ষেত্র গুলি দর্শনের জন্য নতুন প্যাকেজ চালু করছে ভারতীয় রেলের (Indian Railway) আওতাধীন এই সংস্থা। প্যাকেজের নাম 'উত্তর দর্শন যাত্রা।' জানা গিয়েছে আগামী ৩১ অক্টোবর থেকেই চালু হতে চলেছে এই নয়া প্যাকেজ।

IRCTC: অক্টোবর থেকে উত্তর দর্শন যাত্রা চালু করছে আইআরসিটিসি, জেনে নিন বিশদে
আইআরসিটিসির নয়া প্য়াকেজ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 4:54 PM

নয়া দিল্লি: উৎসবের মরশুমে বড় ঘোষণা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসির (Indian Railway Catering and Tourism Corporation)। উত্তরের তীর্থক্ষেত্র গুলি দর্শনের জন্য নতুন প্যাকেজ চালু করছে ভারতীয় রেলের (Indian Railway) আওতাধীন এই সংস্থা। প্যাকেজের নাম ‘উত্তর দর্শন যাত্রা।’ জানা গিয়েছে আগামী ৩১ অক্টোবর থেকেই চালু হতে চলেছে এই নয়া প্যাকেজ।

আইআরসিটিসি সূত্রে খবর, গুজরাটের রাজকোট (Rajkot) থেকে শুরু হয়ে পঞ্জাবের অমৃতসর (Amritsar), উত্তরাখণ্ডের ঋষিকেশ (Rishikesh ) ও হরিদ্বার (Haridwar), উত্তর প্রদেশের মথুরা (Mathura), জম্মু ও কাশ্মীরের বৈষ্ণদেবী ( Vaishno Devi) হয়ে মধ্যপ্রেদেশের উজ্জয়নে (Ujjain) শেষ হবে এই তীর্থযাত্রা।

নিজেদের ওয়েবসাইটে এই সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশ করেছে ভারতীয় রেলের এই সংস্থাটি। সেখানে উল্লেখ করা হয়েছে যাত্রীরা রাজকোট, সুরেন্দ্র নগর, ভিরামগম, মেহসানা, কালোল, সবরমতী, আনন্দ, ছায়াপুরী, গোধরা, দাহোদ, রতলম ও নাগাদা থেকে এই যাত্রার জন্য বরাদ্দ বিশেষ ট্রেনে উঠতে পারবে। জানা গিয়েছে এই ভ্রমণের জন্য এই প্যাকেজ খুব বেশি ব্যয়বহুল হবে না। স্লিপার ও তৃতীয় শ্রেণীর এসি কামরায় ভ্রমণের সুবিধা মিলবে। সংস্থার ওয়েসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, স্লিপার ক্লাসে যাত্রা করলে মাথপিছু ৮ হাজার ৫০৫ টাকা ও তৃতীয় শ্রেণীর এসিতে যাত্রা করলে, মাথাপিছু ১৪ হাজার ১৭৫ টাকা খরচ হবে। ৫ বছরের কম বয়সী বাচ্চদের ক্ষেত্রে কোনও টাকা নেওয়া হবে না।

আইআরসিটিসির ওয়েসাইট irctctourism.com থেকে এই যাত্রার বুকিং করা যাবে বলেই জানা গিয়েছে। একনজরে দেখে নেওয়া যাক এই প্যাকেজে কী কী সুবিধা মিলবে ১. হল বা ধর্মশালাতে ভাগ করে রাত্রীযাপন ২. প্রত্যেক দিন সকালের চা বা কফি, জলখাবার, দুপুরের রাতের খাবার ৩. যাত্রা পতে নন এসি পরিবহন ৪. ট্রেন ও সমগ্র যাত্রাপথে পর্যাপ্ত নিরাপত্তা ৫. ভ্রমণ বিমার সুযোগ মিলবে।

ওষুধ, ব্যক্তিগত খরচ, বিভিন্ন দর্শনীয় স্থানের প্রবেশ মূল্য, গাইডের টাকা সংস্থার পক্ষ থেকে বহন করা হবে না। সংশ্লিষ্ট যাত্রীদের এই খরচ গুলি বহন করতে হবে।

আরও পড়ুন হেলিকপ্টারে দিঘা যাওয়ার ফাঁদে পড়েই গায়েব হাজার হাজার টাকা, সরকারের নামে চলছে ভুয়ো ওয়েবসাইট!

আরও পড়ুন  ‘কংগ্রেসের সঙ্গে জোটে লাভ কী?’ বিস্ফোরক লালু, মান ভাঙাতে ফোন সনিয়ার