ইরানিদের জিজ্ঞাসাবাদ স্পেশাল সেলের, রাতেই রাজধানীতে ইজরায়েলের বিশেষ দল

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, দিল্লিতে বসবাসকারী কয়েকজন ইরানের বাসিন্দাকে ইতিমধ্যেই জেরা করছে তদন্তকারী বিশেষ সেল। এছাড়াও বিভিন্ন দেশের নাগরিক, যাদের ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরও দেশে রয়ে গিয়েছেন, তাঁদেরও খোঁজ করা হচ্ছে।

ইরানিদের জিজ্ঞাসাবাদ স্পেশাল সেলের, রাতেই রাজধানীতে ইজরায়েলের বিশেষ দল
ঘটনাস্থল পরিদর্শনে নিরাপত্তা বাহিনীর আধিকারিকরা।

জ্যোতির্ময় রায়, নয়া দিল্লি: শুক্রবার নয়া দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের বিস্ফোরণের ঘটনায় আরও তীব্রতর হচ্ছে ইরান যোগ। বিস্ফোরণের পরই ঘটনাস্থল পরিদর্শন করে একটি চিরকুট উদ্ধার করে দিল্লি পুলিশের স্পেশাল সেল। সেই চিরকুটে লেখার সূত্র ধরেই দিল্লিতে বসবাসকারী ইরানি নাগরিককে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। এছাড়াও ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও যে সকল বিদেশী নাগরিকরা ভারতে রয়ে গিয়েছেন, তাঁদের বিষয়েও তথ্য বের করা হচ্ছে।

logo2

গতকাল বিকেল ৫টা নাগাদ নয়া দিল্লির এপিজে আব্দুল কালাম রোডে ইজরায়েল দূতাবাস থেকে ১৫০ মিটার দূরত্বেই একটি বিস্ফোরণ হয়। বিস্ফোরণের মাত্রা বেশি না হওয়ায় কেউ আহত হননি। ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া একটি প্লাস্টিক ও আধপোড়া লাল ওড়নাও উদ্ধার হয় আজ সকালে একটি চিরকুট উদ্ধারের বিষয়ও সামনে আসে। বিস্ফোরণের ঘটনার সঙ্গে উদ্ধার হওয়া জিনিসগুলির কোনও যোগ রয়েছে কিনা, তা খতিয়ে দেখছে পুলিশ। শনিবার সকালে বিস্ফোরকের প্রকৃতি পরীক্ষা করতে ঘটনাস্থানে যায় এনএসজি(NSG)-র একটি দলও।

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, দিল্লিতে বসবাসকারী কয়েকজন ইরানের বাসিন্দাকে ইতিমধ্যেই জেরা করছে তদন্তকারী বিশেষ সেল। এছাড়াও বিভিন্ন দেশের নাগরিক, যাদের ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরও দেশে রয়ে গিয়েছেন, তাঁদেরও খোঁজ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদ করা হতে পারে তাঁদেরও। অন্যদিকে, দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা গতকাল দুপুর তিনটে থেকে সন্ধে ছটার মধ্যে এপিজে আব্দুল কালাম রোডে কারা ক্যাবের মাধ্যমে যাতায়াত করেছেন, তা জানতে ওলা ও উবার সংস্থার কাছ থেকে সংগৃহীত তথ্য খতিয়ে দেখছে।

আরও পড়ুন: সুষ্ঠ বাজেট অধিবেশন চালাতে তৎপর সরকার, আলোচনায় বসল বিরোধীদের সঙ্গে

গতকালের বিস্ফোরণের পরই ইজরায়েলের তরফে জানানো হয়, ভারতের প্রতি তাঁদের পূর্ণ আস্থা রয়েছে। আজ ইজরায়েলের রাষ্ট্রদূত রন মালকা (Ron Malka) জানান, শুক্রবারের বিস্ফোরণের ঘটনার পিছনে কোনও জঙ্গি সংগঠনের হাত থাকতে পারে। ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ২৯ বছর পূরণের দিনই এই বিস্ফোরণ নিছকই কাকতলীয় বলে মনে হয় না। দূতাবাসের উপ-প্রধান রনি এডিডিয়া ক্লেইনও একটি বিশেষ সাক্ষাৎকারে ভারত সরকার ও তদন্তকারী সংস্থাগুলির কাছ থেকে প্রাপ্ত সহযোগিতার উচ্চ প্রশংসা করেছেন। তিনি বলেন, “এই কঠিন পরিস্থিতিতে ভারতের সহযোগিতা দুই দেশের সম্পর্ককে আরও দৃঢ় করবে”।

এদিকে বিদেশমন্ত্রকের তরফেও আজ সকালে জানানো হয়, গতকালের বিস্ফোরণের প্রেক্ষিতে পরিস্থিতি পরিদর্শনে ইজরায়েল থেকে একটি বিশেষ দল আসছে। তাঁরা ঘটনাস্থান পরিদর্শন করবেন এবং দূতাবাসের কর্মীদের সঙ্গে কথা বলবেন। শেষ খবর অনুযায়ী, তাঁরা এখনও ভারতে এসে পৌঁছননি। আজ রাতে বা কাল ভোরেই রাজধানীতে উপস্থিত হতে পারেন তাঁরা।

আরও পড়ুন: ফোন করলেই পাওয়া যাবে কৃষিমন্ত্রীকে, সর্বদলীয় বৈঠকে আশ্বাস মোদীর