দিল্লি হিংসা: জামিন পেলেন উমর খালিদ, বিচারক বললেন ‘আরোগ্য সেতু’ ডাউনলোড করতে

  • TV9 Bangla
  • Published On - 21:16 PM, 15 Apr 2021
দিল্লি হিংসা: জামিন পেলেন উমর খালিদ, বিচারক বললেন 'আরোগ্য সেতু' ডাউনলোড করতে
উমর খালিদ , ছবি: ফেসবুক

কলকাতা: দিল্লি হিংসার ঘটনায় জামিন পেলেন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র নেতা উমর খালিদ। গত বছর ফেব্রুয়ারি মাসে রাজধানীর বুকে যে হিংসা ছড়িয়েছিল সেই ঘটনায় অভিযুক্ত ছিলেন উমর। হিংসার ঘটনায় এ দিন অবশেষে উমরের জামিন মঞ্জুর করে দিল্লির একটি নিম্ন আদালত। তবে করোনা সংক্রমণের কথা মাথায় রেখে তাঁকে পরামর্শ দেওয়া হয়েছে মোবাইলে ‘আরোগ্য সেতু’ অ্যাপ ইনস্টল করে রাখার জন্য।

বৃহস্পতিবার দিল্লির করকরদুমা আদালতে কুড়ি হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন পান উমর খালিদ। তবে বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছে দিল্লি হিংসা অভিযুক্ত ছাত্রনেতার উপর। বিচারক উমরকে জানিয়ে দেন, এই মামলায় যেদিন যেদিন আদালতে শুনানি হবে প্রত্যেকদিন হাজিরা দিতে আসতে হবে তাঁকে। একই সঙ্গে আদালতের পক্ষ থেকে তাকে নির্দেশ দেওয়া হয়েছে, উমর যেন এই মামলার কোনও সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা না করেন। এ ছাড়াও সমাজে শান্তি এবং সৌদার্হ্যের পরিবেশ যাতে তাঁর কোনও আচরণে বিঘ্নিত না হয়, সেই দায়িত্ব নিতে বলা হয়েছে জেএনইউ এই পরিচিত প্রাক্তন ছাত্রকে।

দিল্লি হিংসার মামলায় উমর খালিদের জামিন মঞ্জুর করেন বিচারক বলেন, দিল্লি হিংসায় যাদের বিরুদ্ধে অভিযোগের আঙুল উঠেছিল, তাদের মধ্যে কেউ কেউ ধরা পড়েনি বলে কাউকে অনির্দিষ্টকাল জেলে আটকে রাখা যাবে না। উমরের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা রুজু হলেও নির্দিষ্ট করে কোনও প্রমাণ তাঁর বিরুদ্ধে এখনও পর্যন্ত মেলেনি বলেই এ দিন জানা গিয়েছে। ফলে শুধুমাত্র সন্দেহের বশে তাঁকে দীর্ঘদিন জেলবন্দি রাখা যাবে না, এই কারণ দেখিয়ে দিন জামিন মঞ্জুর করেন বিচারক বিনোদ যাদব।

আরও পড়ুন: পিএম কেয়ারস ফান্ডের টাকা কোন কাজে লাগছে? জানাল কেন্দ্র

উল্লেখ্য, দিল্লি হিংসা ঘটনায় গত বছর ২৪ ফেব্রুয়ারি উস্কানিমূলক ভাষণের অভিযোগ তুলে জেএনইউ-র এই প্রাক্তন ছাত্র নেতার বিরুদ্ধে দিল্লির খাজুরি খাস থানায় একটি এফআইআর দায়ের হয়। সেই এফআইআরের ভিত্তিতে পরবর্তী সময়ে দেশদ্রোহিতার মামলা দায়ের করে পুলিশ। দিল্লি হিংসায় ষড়যন্ত্র করার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। যদিও এখনই সেই অভিযোগ থেকে মুক্ত নন উমর। আপাতত জামিন দেওয়া হয়েছে তাঁকে।

আরও পড়ুন: বঙ্গে শেষ তিন দফার ভোট কি একসঙ্গে? চূড়ান্ত সিদ্ধান্ত জানাল নির্বাচন কমিশন