সোমবার এক হচ্ছে বৃহস্পতি-শনি! বিরল ঘটনার সাক্ষী থাকবে পৃথিবী

আগামিকালের পর এরকম বিরল ঘটনার জন্য অপেক্ষা করতে হবে ৮০০ বছর। যদিও ৬০ বছর পর ২০৮০ সালে আবার কাছাকাছি আসবে তবে তা এত কাছাকাছি হবে না। আবারও এই ঘটনা প্রত্যক্ষ করতে প্রায় ৮০০ বছর অপেক্ষা করতে হবে।

সোমবার এক হচ্ছে বৃহস্পতি-শনি! বিরল ঘটনার সাক্ষী থাকবে পৃথিবী
সোমবার এক হচ্ছে বৃহস্পতি-শনি! বিরল ঘটনার সাক্ষী থাকবে পৃথিবী
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 11:06 PM

কলকাতা: বৃহস্পতি-শনির মহামিলন। কলকাতায় বসে এরকম মহাজাগতিক ঘটনার বিরল মুহূর্তের সাক্ষী থাকার সুযোগ পাবে শহরবাসী। সোমবার বৃহস্পতি (Jupiter) এবং শনি (Saturn) এতটাই কাছাকাছি আসবে যে বৃহস্পতির প্রায় পিছনে ঢাকা পড়ে যাবে শনি। খালি চোখে দেখলে মনে হবে একটাই গ্রহ।

মহাকাশে বৃহস্পতি থেকে শনির দূরত্ব প্রায় ৭০ কোটি মাইল। আগামিকাল এই দুই গ্রহের কৌণিক দূরত্ব হবে ০.১ ডিগ্রি বা ৬ মিনিট। ফলে টেলিস্কোপে বৃহস্পতির চারটি চাঁদ এবং শনির বলয়ও ধরা পড়বে। সূর্যের চারদিকে বৃহস্পতির প্রদক্ষিণ করতে সময় নেয় প্রায় ১১.৮৬ বছর। শনির লাগে ২৯.৫ বছর। প্রতি ১৯ বছর ৭ মাস পর বৃহস্পতি এবং শনি কাছাকাছি আসে। তবে এত কাছাকাছি আসা বিরল ঘটনা। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সাধারণ সম্পাদক প্রদীপ মহাপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, ‘মহাজাগতিক ঘটনা নিয়ে যাবতীয় কুসংস্কার ও অন্ধবিশ্বাস দূরে রাখুন, সাক্ষী থাকুন বিরল ঘটনার।’

প্রসঙ্গত, ৪০০ বছর আগে ১৬২৩ সালে অর্থাৎ গ্যালিলিওর টেলিস্কোপ আবিষ্কার হওয়ার ১৩ বছর পর এরকম ঘটনা প্রত্যক্ষ করা গিয়েছিল। তারও আগে ১২২৬ সালে এরকম ০.১ ডিগ্রি কৌণিক দূরত্বে দেখা গিয়েছিল। যদিও তখন টেলিস্কোপ ছিল না। তার প্রায় ৮০০ বছর পর আগামিকাল এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকা যাবে। আগামিকালের পর এরকম বিরল ঘটনার জন্য অপেক্ষা করতে হবে ৮০০ বছর। যদিও ৬০ বছর পর ২০৮০ সালে আবার কাছাকাছি আসবে তবে তা এত কাছাকাছি হবে না। আবারও এই ঘটনা প্রত্যক্ষ করতে প্রায় ৮০০ বছর অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন: খতিয়ানই এবার শাহের হাতিয়ার, শিক্ষা থেকে স্বাস্থ্য, তুলে ধরলেন বাংলার খামতি

আগামিকাল সূর্যাস্তের পর চোখ রাখতে হবে দক্ষিণ পশ্চিম কোণে। এই প্রসঙ্গে ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজিক্সের অধিকর্তা ড. সন্দীপ চক্রবর্তী বলেন, ‘আকাশে আলাদা আলাদা করে টেলিস্কোপে বৃহস্পতি এবং শনি দেখা যায়। কিন্তু মহাকাশে দুটো গ্রহ একে অন্যকে প্রায় ঢেকে ফেলছে এ এক অদ্ভুত সুন্দর ঘটনা। এমনকি আগামিকাল চাঁদের হাট বসবে বলা চলে। বিকেল ৫ টা ১৭ থেকে প্রায় সাড়ে ছ’টা পর্যন্ত ভালভাবে দেখা যাবে এই বিরল দৃশ্য। আমাদের সেন্টারের ছাদে ৭টি টেলিস্কোপের ব্যবস্থা করা হচ্ছে এই মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করার জন্য।’

আরও পড়ুন: করোনার গেরোয় সিএএ, একুশের আগেই কি কার্যকর? ‘ক্রোনোলজি’ বোঝালেন অমিত