‘অক্সিজেনের অভাবে মৃত্যু’কে মানল কর্নাটক হাইকোর্ট, ১৩ পরিবারকে ৫ লক্ষ টাকা সাহায্যের নির্দেশ

আদালতের তরফে অক্সিজেনের অভাবে মৃত্যুর ঘটনাকে মান্যতা দেওয়া হলেও বিরোধ বেঁধেছে তথ্য যাচাই দল ও সরকারের বক্তব্যে।

  • Updated On - 9:59 am, Thu, 22 July 21 Edited By: ঈপ্সা চ্যাটার্জী
'অক্সিজেনের অভাবে মৃত্যু'কে মানল কর্নাটক হাইকোর্ট, ১৩ পরিবারকে ৫ লক্ষ টাকা সাহায্যের নির্দেশ
ফাইল চিত্র।

কর্নাটক: মঙ্গলবারই কেন্দ্রের তরফে সংসদে জানানো হয়েছে যে, অক্সিজেনের অভাবে মৃত্যু হয়নি কোনও রোগীর। সেখানেই দু’দিনের ব্যবধানেই সম্পূর্ণ ভিন্ন অবস্থান নিল কর্নাটক হাইকোর্ট। করোনাকালে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু নিয়ে সম্প্রতিই  তথ্য যাচাই করার জন্য একটি বিশেষ দল নিয়োগ করা হয়েছিল। বুধবার সেই দলের জমা দেওয়া রিপোর্টে জানানো হল যে, রাজ্যে অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে ২৪ জন রোগীর।

রিপোর্টে বলা হয়েছে, চামারাজনগর ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্স হাসপাতালে গত ২ ও ৩ মে অক্সিজেনের অভাবে মোট ২৪ জন রোগীর মৃত্যু হয়েছে। এরমধ্যে  তিনজনের মৃত্যু সরাসরি অক্সিজেনের অভাবেই হয়। অক্সিজেন সরবরাহ প্রতিস্থাপনের পর মৃত্যু হয় ১০ জনের। এ দিকে, গত ৬ জুলাই এই সংক্রান্ত একটি মামলায় কর্নাটক হাইকোর্টের তরফে জানানো হয়, অক্সিজেনের অভাবে ১৩ জন রোগীর মৃত্যু হয়েছে। তাদের পরিবারপিছু ৫ লক্ষ টাকা দেওয়ার নির্দেশও দেয় আদালত। নতুন রিপোর্টে আরও ১১ জনের নাম নথিভুক্ত হওয়ায় তদন্তকারী কমিশনের রিপোর্ট জমা না পড়া অবধি আর্থিক সাহায্যের নির্দেশ দেওয়া যাবে না বলেই জানানো হয়েছে।

আদালতের তরফে অক্সিজেনের অভাবে মৃত্যুর ঘটনাকে মান্যতা দেওয়া হলেও বিরোধ বেঁধেছে তথ্য যাচাই দল ও সরকারের বক্তব্যে। হাইকোর্টের নির্দেশে গঠিত দলের তরফে জানানো হয়েছে, ২ ও ৩ মে ২৪ জন রোগীর মৃত্যু হয়েছে অক্সিজেনের অভাবে। কিন্তু রাজ্য সরকারের বক্তব্য,  ২ মে রাত ১০.৩০ থেকে ৩ মে-র রাত ২.২০ মিনিট অবধি হাসপাতালে কোনও অক্সিজেন ছিল না। ওই চার ঘণ্টায় যে তিনজন রোগীর মৃত্যু হয়েছে, তাদের পরিবারকে ৫ লক্ষ টাকা দেওয়া হবে। ৩ মে অক্সিজেন ব্যবস্থা প্রতিস্থাপনের পর যে ১০ জনের মৃত্যু হয়েছে, তাদের ৪ লক্ষ টাকা করে দেওয়া হবে। হাইকোর্ট গঠিত দলের রিপোর্টে অতিরিক্ত যে ১১ জন রোগীর কথা উল্লেখ করা হয়েছে, তাদের পরিবারকে ২ লক্ষ টাকা করে দিতে রাজি হয়েছে সরকার।

তবে গতকালই শুনানিতে আদালতের তরফে সাফ জানানো হয়, ১৩ জন রোগীর পরিবারকেই ৫ লক্ষ টাকা করে দিতে হবে, কারণ সকলেরই মৃত্যু অক্সিজেনের অভাবে হয়েছে। বাকি ১১ জন রোগীর পরিবারের ক্ষেত্রে কমিশনের রিপোর্ট পাওয়ার পরই আর্থিক সাহায্যের নির্দেশ দেওয়া হবে। আরও পড়ুন: প্রসবের সময় ভুলে পেটের ভিতরেই থেকে গেল অস্ত্রোপচারে ব্যবহৃত কাপড়! গভীর সঙ্কটে মা, কাঠগড়ায় সরকারি হাসপাতাল

Click on your DTH Provider to Add TV9 Bangla