Corona Cases Lockdown News: দেশে মৃত্যু ৫০ লক্ষ, দাবি সিজিডির, ‘বদনামের অপচেষ্টা’, বলছে কেন্দ্র

COVID-19 Daily Update: সিজিডি দাবি করেছে, গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ভারতে কোভিডে অন্তত  ৫০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে।

  • Updated On - 12:16 am, Fri, 23 July 21 Edited By: ঋদ্ধীশ দত্ত
Corona Cases Lockdown News:  দেশে মৃত্যু ৫০ লক্ষ, দাবি সিজিডির, 'বদনামের অপচেষ্টা', বলছে কেন্দ্র
ফাইল চিত্র।

নয়া দিল্লি: কেন্দ্রের হিসেব বলছে দেশে করোনায় এখনও পর্যন্ত মৃত্যুর (COVID Death) সংখ্যা ৪.১৮ লক্ষ। কিন্তু সরকারের সেই হিসেবকে সম্পূর্ণ খারিজ করে এক নয়া সমীকরণ তুলে ধরেছে ওয়াশিংটনের থিঙ্ক ট্যাঙ্ক ‘সেন্টার ফর গ্লোবাল ডেভলপমেন্ট’ তথা সিজিডি। বুধবার, সিজিডি (CGD) দাবি করেছে, গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ভারতে কোভিডে অন্তত  ৫০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। মূলত তিনটি মডেলে ভাগ করে সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন সিজিডির গবেষকরা।

সিজিডির গবেষণা অনুযায়ী, প্রথম মডেলে  বিভিন্ন রাজ্যে নথিভুক্ত প্রাণহানির সংখ্যা ৩৪ লক্ষ। দ্বিতীয় মডেলে সংক্রমণের হার বিশ্লেষণ করে প্রায় ৪০ লক্ষ মৃত্যুর তথ্য় পাওয়া গিয়েছে। তৃতীয় মডেলের সমীক্ষায় দেশে ওই সময়ে ৪৯ লক্ষ মৃত্যুর তথ্য উঠে এসেছে। যদিও কেন্দ্রের দাবি, মৃত্য়ু হলে তা নথিভুক্ত করাতে হয়। ওই বিপুল সংখ্যক মৃত্যু কোথাও নথিভুক্ত করা হয়নি। সরকারের বদনাম করতে অপচেষ্টা চালানো হচ্ছে বলে দাবি কেন্দ্রের। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

 

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 22 Jul 2021 21:41 PM (IST)

    বঙ্গে একদিনে মৃত্যু বাড়ল দ্বিগুণের বেশি, উদ্বেগ বাড়ছে একাধিক জেলা

    woman who was 1st covid infected in India is covid positive again

    ছবি- টুইটার

    কলকাতা: একদিন আগেও রাজ্যের করোনা মৃত্যু একধাক্কায় অনেকটাই কমে গিয়েছিল। কিন্তু বুধবারের তুলনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে দ্বিগুণেরও বেশি। আক্রান্তের সংখ্যা না বাড়লেও কলকাতা-সহ একাধিক জেলায় মৃত্যু বাড়ায় পাল্লা দিয়ে বেড়েছে আতঙ্কও। বৃহস্পতিবারের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৯৩ জন। এই একই সময়ের মধ্যে সুস্থ হয়েছেন ৯৬৬ জন। গোটা রাজ্যে মোট মৃত্যু হয়েছে ১৩ জনের। গতকাল এই সংখ্যাটা ছিল ৬। সক্রিয় রোগীর সংখ্যা আরও ১৮৬ কমে তা নেমেছে ১২ হাজার ২০৫-এ। সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৮.০১ শতাংশ। মৃত্যুর হার ১.১৯ শতাংশে দাঁড়িয়ে। শেষ ২৪ ঘণ্টায় ৪৩ হাজার ৮০৯ টি নমুনা পরীক্ষা হয়েছে। আজকের পজিটিভিটির হার ১.৮১ শতাংশ।

    বিস্তারিত পড়ুন: একদিনে মৃত্যু বাড়ল দ্বিগুণেরও বেশি, সংক্রমণ নিম্নমুখী হলেও উদ্বেগে রাখছে একাধিক জেলা

  • 22 Jul 2021 20:15 PM (IST)

    শুক্রবার থেকে শহরে বন্ধ কোভ্য়াক্সিন!

    Old man receives vaccine message twice from same Aadhaar number

    ফাইল চিত্র।

     

    কলকাতা: টিকার আকাল চরমে উঠেছে কলকাতায়। জুলাই মাসে রাজ্যকে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন মিলিয়ে মোট ৭৩ লক্ষ ডোজ় ভ্যাকসিন দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় সরকারের। শেষ পাওয়া খবর অনুযায়ী, গত ১৫ জুলাই পর্যন্ত মাত্র ২৩ লক্ষ ডোজ় পেয়েছে রাজ্য। তারপরই সঙ্কট উঠেছে চরমে। বিশেষ করে কোভ্যাক্সিনের জোগান না থাকায় পরিস্থিতি অত্যন্ত খারাপ হয়ে উঠেছে। সূত্রের খবর, কলকাতা পুরসভার ভাঁড়ার থেকে কোভ্যাক্সিন পুরোপুরি শেষ। ফলে শুক্রবার, অর্থাৎ আগামিকাল থেকে কলকাতা পুরসভার কোনও কেন্দ্রে কোভ্যাক্সিন দেওয়া যাবে না।

    বিস্তারিত পড়ুন: শুক্রবার থেকে কোভ্যাক্সিন দেওয়া বন্ধ শহরে, মাথায় হাত দ্বিতীয় ডোজ়ের অপেক্ষায় থাকা ব্যক্তিদের

  • 22 Jul 2021 18:56 PM (IST)

    অবৈধভাবে দেওয়া হল করোনা টিকা, ফের ভ্যাকসিন বিতর্কে শাসক দল

    COvid vaccine

    নিজস্ব চিত্র।

    কলকাতা: ভবানীপুরের পর এবার হরিদেবপুর। আবারও ভ্যাকসিন নিয়ে বিতর্কে শাসক দল। অবৈধভাবে বাড়িতে পৌঁছে দেওয়া হল করোনার টিকা। এবার ঘটনাস্থল ১১৫ নম্বর ওয়ার্ড। অভিযোগ, তৃণমূল সাংসদের ঘনিষ্ঠ রজত শেখর হাওলাদার নামে এক তৃণমূল নেতা স্বাস্থ্যকর্মীকে নিয়ে গিয়ে কয়েকটি বাড়িতে টিকা দিয়েছেন। পরে তা সোশ্যাল সাইটে প্রচারও করেছেন। বিনামূ্ল্যে ভ্যাকসিন দেওয়া হবে বলে এলাকায় পোস্টারও পড়েছে। কিন্তু ওই টিকা তিনি পেলেন কোথা থেকে? ঘটনার পর উঠে আসছে এই প্রশ্নটাই।

    বিস্তারিত পড়ুন: ‘দুয়ারে ভ্যাকসিন’! বাড়িতে বসেই টিকা হরিদেবপুরে, জানাজানি হতে তৃণমূল নেতা বললেন ‘আমি অনুতপ্ত’

  • 22 Jul 2021 17:52 PM (IST)

    লাইন দিয়েও মিলল না টিকা, উত্তেজনা ধূপগুড়িতে

    COVID VACCINATION IN DHUPGURI

    বিক্ষোভ ধূপগুড়িতে, নিজস্ব চিত্র

     

    জলপাইগুড়ি: ভোররাত থেকে দীর্ঘ লাইন ধুপগুড়ি হাসপাতালে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য। কোভ্যাক্সিন দেওয়ার কথা আজ। গত সপ্তাহে বৃহস্পতিবার ভ্যাকসিন না পেয়ে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন বাসিন্দারা, তাদের সেইদিন ফিরিয়ে দেওয়া হয়েছিলো হাসপাতাল থেকে আজ তাদের ভ্যাকসিন দেওয়ার কথা লাইন হাসপাতালে। তবে কো ভ্যাকসিনের আকাল রয়েছে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর তাই আজ ভ্যাকসিন নাও দেওয়া হতে পারে এমনটাই কিন্তু জানা যাচ্ছে স্বাভাবিক ভাবে ক্ষুব্ধ মানুষেরা।

    বিস্তারিত পড়ুন: ‘কপালের নাম ভ্যাকসিন’! অপেক্ষাই সার, রাতভোর লাইন দিয়েও মিলল না টিকা

  • 22 Jul 2021 16:12 PM (IST)

    টিটাগড়ে টিকা পেলেন শতাধিক কুষ্ঠরোগী, নেপথ্যে তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তী

    COVID VACCINATION (1)

    নিজস্ব চিত্র

    উত্তর ২৪ পরগনা: ভুয়ো ভ্যাকসিনকাণ্ড, টিকা-আকাল নিয়ে যখন তোলপাড় রাজ্য় তখন হাসি ফুটল টিটাগড়ের কুষ্ঠরোগীদের মুখে। নেপথ্য়ে ব্যারাকপুরের তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তী। বৃহস্পতিবার, টিটাগড়ে গান্ধীজী প্রেম নিবাসে কুষ্ঠরোগীদের জন্য কোভিড টিকাক্যাম্প (COVID Vaccination) করা হল।

    বিস্তারিত পড়ুন: টিটাগড়ে টিকা পেলেন শতাধিক কুষ্ঠরোগী, নেপথ্যে তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তী

  • 22 Jul 2021 15:54 PM (IST)

    ফের নজরে করোনার উৎপত্তি বিতর্ক, তদন্ত এড়াতে মরিয়া চিন

    'দ্বিতীয় দফার তদন্ত সম্পূর্ণ যুক্তিহীন', উৎপত্তি বিতর্কে কড়া অবস্থান চিনের, হুমকি অসহযোগিতারও

    সংক্রমণ ছড়ানোর পর থেকেই গোটা বিশ্বের কাছে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাসের উৎপত্তি (Origin of COVID-19)। আমেরিকা সহ একাধিক দেশের তরফে চিনের উহান ল্যাব (Wuhan Lab) থেকে করোনা ছড়িয়ে পড়ার দাবি করা হলেও বরাবরই তা অস্বীকার করে এসেছে চিন (China)। অতীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) চিনের পাশে দাঁড়ালেও সম্প্রতিই তারা জানিয়েছেন, চিনের ল্যাব থেকে করোনা ছড়িয়ে পড়েছিল কিনা, তা নিয়ে আলাদা তদন্তের প্রয়োজন। এরপরই প্রতিক্রিয়া মিলল চিনের তরফে। সে দেশের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে, এই তত্ত্বের কোনও প্রমাণ নেই , সম্পূর্ণ যুক্তিহীন বিষয় এটি।

    বিস্তারিত পড়ুন: ‘দ্বিতীয় দফার তদন্ত সম্পূর্ণ যুক্তিহীন’, উৎপত্তি বিতর্কে কড়া অবস্থান চিনের, হুমকি অসহযোগিতারও 

  • 22 Jul 2021 13:55 PM (IST)

    চতুর্থ ঢেউয়ের মুখে ফ্রান্স, লকডাউন এড়াতে বাড়ল বিধিনিষেধের কড়াকড়ি

    আছড়ে পড়ছে চতুর্থ ঢেউ, 'প্রেমের শহরে' টিকানীতিতে বৈষম্যের অভিযোগ, ক্ষুব্ধ স্থানীয়রা

    চতুর্থ ঢেউ(Fourth Wave of COVID-19)-র মুখে ফ্রান্স। লকডাউন (Lockdown) থেকে মুক্তি পাওয়ার কয়েক মাসের মধ্যেই ফের একবার উর্ধ্বমুখী সংক্রমণ। সেই কারণেই রাতারাতি কঠোর হল ফ্রান্স (France) প্রশাসন। আনা হল নতুন ভ্যাকসিন পাসপোর্ট প্রক্রিয়া, যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক।

    বিস্তারিত পড়ুন: আছড়ে পড়ছে চতুর্থ ঢেউ, ‘প্রেমের শহরে’ টিকানীতিতে বৈষম্যের অভিযোগ, ক্ষুব্ধ স্থানীয়রা

  • 22 Jul 2021 10:17 AM (IST)

    কেন্দ্র না মানলেও অক্সিজেনের অভাবে মৃত্যুকে মান্যতা কর্নাটক হাইকোর্ট

    'অক্সিজেনের অভাবে মৃত্যু'কে মানল কর্নাটক হাইকোর্ট, ১৩ পরিবারকে ৫ লক্ষ টাকা সাহায্যের নির্দেশ

    মঙ্গলবারই কেন্দ্রের তরফে সংসদে জানানো হয়েছে যে, অক্সিজেনের অভাবে মৃত্যু হয়নি কোনও রোগীর। সেখানেই দু’দিনের ব্যবধানেই সম্পূর্ণ ভিন্ন অবস্থান নিল কর্নাটক হাইকোর্ট। করোনাকালে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু নিয়ে সম্প্রতিই  তথ্য যাচাই করার জন্য একটি বিশেষ দল নিয়োগ করা হয়েছিল। বুধবার সেই দলের জমা দেওয়া রিপোর্টে জানানো হল যে, রাজ্যে অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে ২৪ জন রোগীর।

    বিস্তারিত পড়ুন: ‘অক্সিজেনের অভাবে মৃত্যু’কে মানল কর্নাটক হাইকোর্ট, ১৩ পরিবারকে ৫ লক্ষ টাকা সাহায্যের নির্দেশ 

  • 22 Jul 2021 10:15 AM (IST)

    আক্রান্তের সংখ্যা কমলেও তামিলনাড়ুতে চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা

    রাজ্যে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলেও করোনায় মৃতের সংখ্য়া নিয়ে চিন্তায় তামিলনাড়ু প্রশাসন। সেখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৯১ জন, মৃত্যু হয়েছে ২৭ জনের। একদিনে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৪২৩ জন। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ২৬ হাজার ১৫৮।

     

  • 22 Jul 2021 10:09 AM (IST)

    করোনামুক্ত অলিম্পিকে অংশগ্রহণকারী ভারতীয় দল

    অলিম্পিকে থাবা বসিয়েছে করোনা। একাধিক প্রতিযোগীর দেহে ধরা পড়ছে সংক্রমণ। তবে কিছুটা স্বস্তিতে রয়েছে ভারত। কারণ এখনও অবধি কোনও প্রতিযোগীই করোনা আক্রান্ত হননি বলে জানানো হয়েছে।

Click on your DTH Provider to Add TV9 Bangla