N V Ramana: ‘রাজনীতিতে যোগ দিতে ইচ্ছুক ছিলাম, কিন্তু…’, তাৎপর্যপূর্ণ মন্তব্য প্রধান বিচারপতির

Supreme Court Of India: রমানা জানিয়েছেন, বিচারপতি হিসেবে কাজ করার সুযোগ পেয়ে তাঁর একদিনের জন্যও অনুশোচনা হয়নি।

N V Ramana: 'রাজনীতিতে যোগ দিতে ইচ্ছুক ছিলাম, কিন্তু...', তাৎপর্যপূর্ণ মন্তব্য প্রধান বিচারপতির
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 23, 2022 | 2:25 PM

নয়া দিল্লি: শনিবার তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের (Supreme Court Of India) প্রধান বিচারপতি এন ভি রমানা (N V Ramana)। প্রধান বিচারপতি জানিয়েছেন, তাঁর রাজনীতিতে যোদ দেওয়ার ইচ্ছে ছিল কিন্তু ভাগ্য তাঁর জন্য অন্য কিছু স্থির করে রেখেছিল। রমানা বলেন, “আমি রাজনীতিতে যোগদানে আগ্রহী ছিলাম, কিন্তু ভাগ্য আমরা জন্য অন্য কিছু নির্ধারণ করে রেখেছিল। আমি যে কাজের জন্য কঠোর পরিশ্রম করেছি, তা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত সহজ ছিল না”। রমানা জানিয়েছেন, বিচারপতি হিসেবে কাজ করার সুযোগ পেয়ে তাঁর একদিনের জন্যও অনুশোচনা হয়নি। রমানা বলেন, “ব্যক্তিগত অবস্থান থেকে আমি বলতে পারি, বিচারক হিসেবে কাজ করা অনেক বড় চ্যালেঞ্জের হলেও এই কাজ করতে গিয়ে একদিনের জন্যও আমার কোনও অনুশোচনা হয়নি।”

রাঁচির ন্যাশনাল ইউনিভার্সিটি অব স্টাডি অ্যান্ড রিসার্চ ইন ল আয়োজিত ‘জাস্টিস এসবি সিনহা মেমোরিয়াল লেকচার’ ‘লাইফ অব অ্যা জাজ’ শীর্ষক সম্মলনের উদ্বোধনী ভাষণে এই মন্তব্য করেন প্রধান বিচারপতি। বক্তব্য রাখার সময় নিজের অতীত জীবন প্রসঙ্গেও কথা বলতে শোনা যায় তাঁকে। তিনি বলেন, “গ্রামের কৃষক পরিবারে আমি জন্মেছিলাম। আমি যখন সপ্তম বা অষ্টম শ্রেণিতে ছিলাম, তখন প্রথমবারের জন্য ইংরেজি পড়েছিলাম। সেই সময় দশম শ্রেণি পাস করাকে বিরাট কৃতিত্ব বলে মনে করা হত। বিজ্ঞানে স্নাতক হওয়ার পর বাবার উৎসাহে আমি আইন পাস করেছিলাম।”

প্রধান বিচারপতি জানিয়েছেন তাঁর দীর্ঘদিনের পেশাগত জীবনে তিনি বিভিন্ন ধরনের মানুষের সান্নিধ্যে এসেছিলেন, কিন্তু সুপ্রিম কোর্টের বেঞ্চে যোগদানের পর যাবতীয় সামাজিক যোগাযোগ তাঁকে বন্ধ করতে হয়েছে। রমানা বলেন, “অনেক বছর ধরে পেশাগত জীবন তৈরি করেছি। তবে আমি জানতাম কেউ যদি বিচারপতি হিসেবে কাজ শুরু করেন তবে সামাজিক জীবন পরিত্যাগ করতে হবে। দীর্ঘদিন ধরে একজন বিচারপতির কোনও সামাজিক জীবন থাকে না, নিভৃতবাসেই জীবন কাটাতে হয়।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla