কোভ্যাক্সিনের দুটি ডোজ়ের পর কোভিশিল্ড নিতে চেয়েও আবেদন আদালতে, কেন্দ্র বলল…

সৌদি আরবে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর সেখানে কর্মরত গিরিকুমার (৫০) নামক এক ব্যক্তি চলতি বছরের জানুয়ারি মাসেই কেরলের ফিরে আসেন। এখানেই তিনি কোভ্য়াক্সিনের দুটি ডোজ় নেন। তারপরই বিপত্তি।

কোভ্যাক্সিনের দুটি ডোজ়ের পর কোভিশিল্ড নিতে চেয়েও আবেদন আদালতে, কেন্দ্র বলল...
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2021 | 9:20 AM

কোচি: নির্দিষ্ট সময়েই নিয়েছিলেন কোভ্য়াক্সিনের দুটি ডোজ়, কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না মেলায় অধিকাংশ দেশেই গ্রহণযোগ্য নয় এই করোনা টিকা। এ দিকে, বিদেশে কাজ করতে যাওয়ার জন্য চাই অনুমোদিত ভ্যাকসিনের সার্টিফিকেট। টিকা বিপাকে পড়ে তাই তৃতীয় ডোজ় হিসাবে নিতে চাইলেন কোভিশিল্ডের ডোজ়। এই আর্জি জানিয়ে আদালতের দারস্থও হলেন এক ব্যক্তি।

সৌদি আরবে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর সেখানে কর্মরত গিরিকুমার (৫০) নামক এক ব্যক্তি চলতি বছরের জানুয়ারি মাসেই কেরলের ফিরে আসেন। ফের কবে ফিরবেন, তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়। এ দিকে, দেশে গণটিকাকরণ শুরু হওয়ার পর গত ১৭ এপ্রিল তিনি কোভ্যাক্সিনের প্রথম ডোজ় ও একমাস বাদে দ্বিতীয় ডোজ় নেন।

সম্প্রতিই তাঁর অফিসের তরফে জানানো হয়, যদি আগামী ৩০ অগস্টের মধ্যে কাজে যোগ না দেন, তবে তাঁর চাকরি চলে যাবে। এদিকে, কোভ্য়াক্সিনের দুটি ডোজ় নিয়ে নেওয়ার পরই তিনি জানতে পারেন এই ভ্যাকসিন সৌদি আরবে অনুমোদিত নয়। সঙ্গে সঙ্গে তিনি কোভিশিল্ড নেওয়ার আবেদন জানান। কিন্তু প্রশাসনের তরফে সেই আর্জি খারিজ করে দিলে তিনি কেরল হাইকোর্টে আর্জি জানান।

আর্জিপত্রে তিনি বলেন, “যদি সরকারের তরফে আগেই জানানো হত যে কোভ্যাক্সিন বিদেশে অনুমোদিত নয়, তবে তিনি টিকাই নিতেন না। কেন্দ্র আগে থেকে সম্পূর্ণ তথ্য না জানানোয়, বিদেশের চাকরি সঙ্কটে পড়েছে।” ওই ব্যক্তির আর্জি শোনার পরই কেরল হাইকোর্টের তরফে কেন্দ্রের কাছে জানতে চাওয়া হয় ওই ব্যক্তিকে তৃতীয় ডোজ় হিসাবে কোভিশিল্ডের ডোজ় দেওয়া সম্ভব কিনা।

কেন্দ্রের তরফে জানানো হয়, কোনও ব্যক্তি যদি ভ্যাকসিনের দুটির বেশি ডোজ় নেন, তবে স্বাস্থ্য়সঙ্কট দেখা দিতে পারে। আপাতত কোনও ব্যক্তিকে দটির বেশি করোনা টিকার ডোজ় দেওয়ার নিয়ম নেই। আন্তর্জাতিক গাইডলাইনেও তৃতীয় ডোজ় দেওয়ার কোনও নিয়ম নেই। ওভারডোজ় হয়ে গেলে তা স্বাস্থ্য সঙ্কট দেখা দিতে পারে। এই বিষয়ে কোনও গবেষণাও হয়নি। সেই কারণে আবেদনকারীর আর্জিতে সম্মতি দেওয়া সম্ভব নয়। যদি একজনের আবেদন গ্রহণ করা হয়, তবে বাকি আরও অনেকে একই আর্জি জানাবেন। এরফলে টিকা সঙ্কট দেখা দিতে পারে।

সম্প্রতিই কোভ্যাক্সিনের প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তরফে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে অনুমোদনের আবেদন জানিয়েছে। সমস্ত ট্রায়াল রিপোর্ট ঠিক থাকলে আগামী চার থেকে ছয় সপ্তাহের মধ্যেই অনুমোদন মিলতে পারে। আরও পড়ুন: পাশের রাজ্যে বন্ধুর বাড়ি, মাংস আনতে গিয়ে চলল গুলি! ফের উত্তপ্ত অসম-মিজেরাম সীমানা