Kerala Rains: বৃষ্টিতে বিপর্যস্ত কেরালা, সেনা নামতে বাধ্য হল প্রশাসন

Kerala, flood, কেরলের সিপিআইএম (CPIM) নেতৃত্বাধীন এলডিএফ পরিচালিত সরকারের অনুরোধে সেনা ও বায়ুসেনা উদ্ধার কাজে নেমেছে। ইতিমধ্যে উদ্ধার কাজের জন্য হেলিকপ্টার তৈরি রাখা হয়েছে এবং দক্ষিণ এয়ার কমান্ডের আওতায় সব ঘাঁটি গুলিকে প্রস্তুত রাখা হয়েছে বলেই জানা গিয়েছে।

Kerala Rains: বৃষ্টিতে বিপর্যস্ত কেরালা, সেনা নামতে বাধ্য হল প্রশাসন
হাঁটু সমান জলে মানুষ গাড়ি ঠেলে নিয়ে যাচ্ছে। ছবি ফাইল চিত্র

তিরুবনন্তপুরম: বৃষ্টিতে বেহাল কেরল। আজ, ভারী বৃষ্টির (Heavy rain in Kerala) কারণে এই দক্ষিণী রাজ্যের বিস্তীর্ণ অংশ বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রশাসনের তরফে পাঠানমথিত্তা, কোট্টায়াম, এর্নাকুলাম, ইডুক্কি, ত্রিশুর মত পাঁচটি জেলায় লাল (Red Alert) ও তিরুবনন্তপুরম, কোল্লাম, আলাপ্পুঝা, পলক্কাদ, মালাপ্পুরাম, কোঝিকোড এবং ওয়ানড়ের মতো সাতটি জেলায় কমলা সতর্কতা (Orange alert) জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের তরফে দুটি জেলায় হলুদ সতর্কতা জারি হয়েছে। ইতিমধ্যেই বৃষ্টির ফলে জমা জলের ভয়াবহ এক চিত্র সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে রাস্তা যাত্রী সহ একটি বাস জমা জলে আটকে রয়েছে  এবং বাসে আটকে থাকা যাত্রীরা বাস থেকে বেড়িয়ে আসার জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কেরলের সিপিআইএম (CPIM) নেতৃত্বাধীন এলডিএফ পরিচালিত সরকারের অনুরোধে সেনা ও বায়ুসেনা উদ্ধার কাজে নেমেছে। ইতিমধ্যে উদ্ধার কাজের জন্য হেলিকপ্টার তৈরি রাখা হয়েছে এবং দক্ষিণ এয়ার কমান্ডের আওতায় সব ঘাঁটি গুলিকে প্রস্তুত রাখা হয়েছে বলেই জানা গিয়েছে। বন্যায় বিপর্যস্ত এলাকায় ভারতীয় সেনা বাহিনীর (Indian Army) তরফে জওয়ানদের মোতায়েন করা হয়েছে।প্রায় ৩০ জন সদস্যের একটি সেনা দলকে প্যাঙ্গোড মিলিটারি স্টেশন থেকে কাঞ্জিরাপল্লিন কোট্টায়াম জেলায় স্থানান্তরিত হয়েছে।

 

যে পাঁচটি জেলায় অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কারণে প্রশাসনের পক্ষ থেকে লাল সতর্কতা জারি করা হয়েছিল তার মধ্যে কাঞ্জিরাপল্লিন কোট্টায়াম অন্যতম। এই গ্রামীণ এলাকা থেকে পাওয়া ভিডিয়োতে দেখা গিয়েছে হাঁটু সমান জলে মানুষ গাড়ি ঠেলে নিয়ে যাচ্ছে। স্থানীয় প্রশাসন সূত্রে খবর শুধুমাত্র এই এলাকা থেকেই ১২ জন নিখোঁজ। অন্য আরেকটি ভিডিয়োতে দেখা গিয়েছে একদল লোক লাইন করে দাঁড়িয়ে দড়ি দিয়ে একটি গাড়িকে টেনে সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ণের (Pinarayi Vijayan) দফতর থেকে রাজ্যের মানুষদেরকে সতর্ক ও নিরাপদে থাকার অনুরোধ জানানো হয়েছে এবং নদী বা পাহাড় থেকে দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। এক বিবৃতিতে হাওয়া অফিস জানিয়েছে, “দক্ষিণ পূর্ব আরব সাগরে ঘনীভূত নিম্নচাপের কারণেই এই বৃষ্টিপাত। ১৭, ১৮ অক্টোবর সারাদিন ও ১৯ অক্টোবর সকাল পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ববনা রয়েছে। এর সঙ্গে ৪০ থেকে ৫০ কিলো মিটার বেগে ঝোড়া হাওয়া বইতে পারে। মৎসজীবিদের সমুদ্র যেতে নিষেধ করা হচ্ছে।”

কংগ্রেস শীর্ষনেতা তথা কেরলের ওয়ানড়ের সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) সাধারণ মানুষকে সরকারি নিরাপত্তা বিধি মেনে চলার অনুরোধ করেছেন। টুইটে তিনি লিখেছেন “আমার চিন্তা কেরলর মানুষের সাথে। দয়া করে নিরাপদে থাকুন এবং সমস্ত সুরক্ষা সতর্কতা অনুসরণ করুন”

আরও পড়ুন Indian Cricket: কোচ হচ্ছেন দ্রাবিড়, কিছুই জানেন না কোহলি

Click on your DTH Provider to Add TV9 Bangla