ভুরি ভুরি সোনা, জমি-গাড়িতেও ‘সন্তুষ্ট’ নয় স্বামী! পণের দাবিতে হার মানল মেডিকেল পড়ুয়া, উদ্ধার ঝুলন্ত দেহ

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও দুঃখ প্রকাশ করেন এবং টুইটে এই ধরনের অভিযোগের ক্ষেত্রে বিশেষ অফিসার নিযুক্ত করার ঘোষণা করেন।

ভুরি ভুরি সোনা, জমি-গাড়িতেও 'সন্তুষ্ট' নয় স্বামী! পণের দাবিতে হার মানল মেডিকেল পড়ুয়া, উদ্ধার ঝুলন্ত দেহ
আত্মঘাতী ওই তরুণী।
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 8:55 AM

তিরুবনন্তপুরম: সোনার কয়েন, জমি, নগদ টাকাতেও মন ভরেনি। আরও পণের দাবিতে লাগাতার চলত অত্যাচার। বিয়ের এক বছর কাটতে না কাটতেই শৌচালয় থেকে যুবতীর ঝুলন্ত দেহ উদ্ধার নাড়িয়ে দিল গোটা কেরলকে। ভীষ্মা নায়ার নামক ওই আয়ুর্বেদিক মেডিসিনের ছাত্রীর দেহ সোমবার তাঁর শ্বশুরবাড়ির শৌচালয় থেকে উদ্ধার হয়। ইতিমধ্যেই তাঁর স্বামীকে আটক করেছে পুলিশ। গোটা ঘটনার নিন্দা করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত বছর জুন মাসেই বছর ২৪-র ওই যুবতীর বিয়ে হয় কিরণ কুমার (৩০) নামক এক ব্যক্তির সঙ্গে বিয়ে হয়। সেই সময় যুবতীর বাবা পণ হিসাবে ১০০ সোনার কয়েন, এক একরেরও বেশি জমি, ১০ লক্ষ টাকার একটি গাড়ি দেন। কিন্তু বিয়ের কিছুদিন পর থেকেই ফের পণের জন্য চাপ দিতে থাকেন কিরণ কুমার। মারধর করায় জানুয়ারি মাসে শ্বশুরবাড়ি ছেড়ে চলেও আসেন ওই যুবতী। কিন্তু মার্চ মাসে ফের স্বামী নিতে আসলে পরিবারের বারণ না শুনেই শ্বশুরবাড়িতে ফিরে যান তিনি।

কয়েকদিন বাদেই দুই পরিবার দেখা করেন এবং ছেলের পরিবারের চাপেই কিরণের নামে থানায় করা অভিযোগ তুলে নেওয়া হয়। কিন্তু কয়েক মাসের মধ্যেই ফের গাড়ির বদলে নগদ ১০ লক্ষ টাকার জন্য চাপ দেওয়া হয় ওই তরুণীকে। মারধরের চিহ্নও ওই তরুণী হোয়াটসঅ্যাপে পরিবারের সদস্যদের কাছে পাঠায়। তবে পরিবারের তরফে কোনও পদক্ষেপ করার আগেই সোমবার তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়।

খবরের শিরোনামে বিষয়টি আসতেই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও দুঃখ প্রকাশ করেন এবং টুইটে এই ধরনের অভিযোগের ক্ষেত্রে বিশেষ অফিসার নিযুক্ত করার ঘোষণা করেন। তিনি টুইটে লেখেন, “সমাজ হিসাবে আমাদের বিবাহ ব্যবস্থায় সংশোধন আনতেই হবে। পরিবারের সামাজিক অবস্থান ও অর্থের পরিমাণ প্রকাশের অনুষ্ঠান নয় বিয়ে। অভিভাবকদের বুঝতে হবে যে বর্বরোচিত পণ প্রথায় আমাদের মেয়েদের পণ্য হিসাবে নামিয়ে আনা হচ্ছে।”

আরও পড়ুন: উপত্যকার ভাগ্য নির্ধারণে নমোর মুখোমুখি গুপকর-কংগ্রেস নেতারা, ইতি পড়তে পারে রাষ্ট্রপতি শাসনে