Lakhimpur Violence: জোরকদমে তদন্ত চালাচ্ছে যোগীরাজ্যের পুলিশ, জামিন খারিজ মন্ত্রীপুত্র সহ ৪ অভিযুক্তের

Bail Denied of Lakhimpur Violence Accused: জামিনের আবেদনকারী অঙ্কিত দাস সহ তিন অভিযুক্তকে তিন দিনের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। ১৭ অক্টোবর সেই হেফাজতের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে বলেই তারা জামিনের আবেদন জানিয়েছিল।

Lakhimpur Violence: জোরকদমে তদন্ত চালাচ্ছে যোগীরাজ্যের পুলিশ, জামিন খারিজ মন্ত্রীপুত্র সহ ৪ অভিযুক্তের
লখিমপুর খেরির ঘটনায় গ্রেফতার আরও চার। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 8:43 AM

লখনউ: লখিমপুর কাণ্ডে (Lakhimpur Violence) তিন অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করল আদালত (Magistrate Court)। ৪ কৃষক সহ মোট ৮ জনের মৃত্যুর ঘটনায় কোমর বেঁধে তদন্তে নেমেছে উত্তর প্রদেশ পুলিশ (Uttar Pradesh Police)। ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশীষ মিশ্র(Asish Mishra)-কেও। এ বার জামিন পেল না অপর তিন অভিযুক্তও।

অঙ্কিত দাস, লতিফ ও শেখর ভারতী নামক তিন যুবকের নাম লখিমপুর হিংসার ঘটনায় জড়িয়েছে। চলতি সপ্তাহেই পুলিশের কাছে আত্মসমর্পণ করেছিলেন অঙ্কিত। তবে শনিবার ম্যাজিস্ট্রেট আদালতে জামিনের করলে, তাদের সেই আবেদন খারিজ করে দেওয়া হয়।

এর আগে জামিনের আবেদনকারী অঙ্কিত দাস সহ তিন অভিযুক্তকে তিন দিনের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। ১৭ অক্টোবর সেই হেফাজতের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে বলেই তারা জামিনের আবেদন জানিয়েছিল। কিন্তু আদালতের তরফে জানানো হয়েছে, তাদের বিচার বিভাগীয় হেফাজতে রাখা হবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশীষ মিশ্রও এর আগে জামিনের আবেদন জানিয়েছিলেন, কিন্তু ঘটনায় তাঁর যুক্ত থাকার অভিযোগ থাকায় ম্যাজিস্ট্রেট আদালতের তরফে সেই আবেদনও খারিজ করে দেওয়া হয়। উল্লেখ্য, গত ৩ অক্টোবর লখিমপুর কাণ্ড ঘটার প্রায় এক সপ্তাহ পর ৯ অক্টোবর উত্তর প্রদেশ পুলিশের কাছে হাজিরা দেন আশীষ মিশ্র। সেখানে উত্তর প্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দল টানা ১২ ঘণ্টা জেরার পর তদন্তে অসহযোগিতার অভিযোগে আশীষ মিশ্রকে গ্রেফতার করে। মঙ্গলবার আশীষ ও শেখর ভারতী নামক আরেক অভিযুক্তকে আদালতে তোলা হলে তিনদিনের জন্য পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৩ অক্টোবর লখিমপুর খেরিতে মন্ত্রীর যে কনভয় যাচ্ছিল, তার মধ্য একটি গাড়িতেই উপস্থিত ছিলেন শেখর ভারতী। যে টয়োটা গাড়িটিকে কৃষকদের ধাক্কা মারতে দেখা গিয়েছে, তা অঙ্কিত দাসের বলে জানা গিয়েছে। ঘটনার সময় অঙ্কিতও গাড়িতে উপস্থিত ছিল বলেই জানা গিয়েছে। এফআইআরে অঙ্কিতের নাম থাকলেও তাঁকে খুঁজে পাচ্ছ্ল না পুলিশ। অবশেষে চলতি সপ্তাহেই অঙ্কিত পুলিশের কাছে আত্মসমর্পণ করেন এবং জানান যে, গ্রেফতারি এড়াতে গত ৮ অক্টোবর তিনি দেশ ছেড়ে নেপালে পালিয়ে যান।

লখিমপুর কাণ্ডে (Lakhimpur Violence) কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের নাম জড়ানোর পরই থেকেই আন্দোলনকারী কৃষক ও বিরোধীরা দাবি করেন, আশীষ মিশ্রকে গ্রেফতার করতে হবে। ঘটনার দিন অর্থাৎ রবিবার যে গাড়িটি কৃষকদের চাপা দিয়েছিল, সেই গাড়িতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশীষ মিশ্র। যদিও মন্ত্রী এই দাবি অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, সেইদিন ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না আশীষ। তিনি অন্য একটি সভায় উপস্থিত ছিলেন, শতাধিক ব্যক্তি তাঁকে সেখানে দেখেছে।