শেষ সপ্তাহে সুষ্ঠ অধিবেশনই লক্ষ্য কেন্দ্রের, একাধিক ইস্যুতে ফের খাড়গের ঘরে একজোট হবে বিরোধীরা

কেন্দ্রের তরফে বারংবার বিরোধীদের অনুরোধ করা হয়েছে সুষ্ঠভাবে অধিবেশন কাজ চালানোর জন্য। বিরোধীদের বিক্ষোভের জেরে সময় নষ্ট হওয়ায় বিনা আলোচনাতেই একাধিক বিল পাশ করানো হয়েছে। এই নিয়েও বিরোধীরা সরব হয়েছেন।

শেষ সপ্তাহে সুষ্ঠ অধিবেশনই লক্ষ্য কেন্দ্রের, একাধিক ইস্যুতে ফের খাড়গের ঘরে একজোট হবে বিরোধীরা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2021 | 9:31 AM

নয়া দিল্লি: বাদল অধিবেশনের শেষভাগে একদিকে যেখানে বিল পাশে নজর দিচ্ছে কেন্দ্র, সেখানেই বিরোধীরা পেগাসাস ইস্যুতেই অধিবেশন ব্যহত করার পরিকল্পনা করছে। অধিবেশন শুরুর আগেই এ দিন সকালে রাজ্যসভা ও লোকসভার বিরোধী দলনেতারা একজোট হয়ে বৈঠক করবেন কংগ্রেস নেতা তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের ঘরে।

বাদল অধিবেশনের শুরু থেকেই পেগাসাস, কৃষক আন্দোলন, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি সহ একাধিক বিষয় নিয়ে সরব হয়েছে বিরোধীরা। হই-হট্টগোলে প্রতিদিনই স্থগিত করে দিতে হয়েছে দুই কক্ষের অধিবেশন। সরকারের তরফে একাধিকবার আলোচনার প্রস্তাব দেওয়া হলেও বিরোধীরা তা গ্রাহ্য করেনি।

এ দিনও অধিবেশন শুরু আগেই রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের ঘরে একজোট হবেন বিরোধীরা। সকাল ১০টা নাগাদ এই বৈঠকে উপস্থিত থাকতে পারেন তৃণমূলের সাংসদরাও। পেগাসাস ইস্যুর পাশাপাশি গতকাল ত্রিপুরায় তৃণূলের উপর হামলার যে অভিযোগ, তা নিয়েও আজ সরব হতে পারে বিরোধীরা। ইতিমধ্যেই তৃণমূলের তরফে সংসদের বাইরে গান্ধীমূর্তির সামনে ধর্না দেবেন।  অধিবেশনেও এই বিষয়টি নিয়ে সরব হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, কেন্দ্রের তরফে বারংবার বিরোধীদের অনুরোধ করা হয়েছে সুষ্ঠভাবে অধিবেশন কাজ চালানোর জন্য। বিরোধীদের বিক্ষোভের জেরে সময় নষ্ট হওয়ায় বিনা আলোচনাতেই একাধিক বিল পাশ করানো হয়েছে। এই নিয়েও বিরোধীরা সরব হয়েছেন। সূত্র অনুযায়ী, এ দিন লোকসভায় সংবিধান সংশোধনী বিল ২০২১ পেশ করবেন কেন্দ্রীয় মন্ত্রী ডঃ বীরেন্দ্র কুমার। আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনওয়ালও ন্যাশনাস কমিশন ফর হোমিওপ্যাথি (সংশোধনী) বিল পেশ করবেন বলে জানা গিয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও লিমিটেড লায়াবিলিটি পার্টনারশিপ (সংশোধনী) বিল ও ডিপোজিট ইন্সুয়েন্স অ্যান্ড গ্যারান্টি কর্পোরেশন বিল পেশ করবেন লোকসভায়। ইতিমধ্যেই রাজ্যসভায় গত ২৮ জুলাই লায়াবিলিটি বিলটি পেশ করা হয়েছিল। আরও পড়ুন: সীমানা সমস্যার স্থায়ী সমাধান চেয়ে মোদীর দরবারে হাজির হিমন্ত, ‘শাহি সাক্ষাতে’রও সম্ভাবনা