সীমানা সমস্যার স্থায়ী সমাধান চেয়ে মোদীর দরবারে হাজির হিমন্ত, ‘শাহি সাক্ষাতে’রও সম্ভাবনা

সূত্র অনুযায়ী,  মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ও অসমের বিজেপি সাংসদরা রবিবারই দিল্লিতে চলে গিয়েছেন। এ দিন তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

সীমানা সমস্যার স্থায়ী সমাধান চেয়ে মোদীর দরবারে হাজির হিমন্ত, 'শাহি সাক্ষাতে'রও সম্ভাবনা
সাংবাদিক বৈঠকে অসমের মুখ্যমন্ত্রী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2021 | 9:00 AM

গুয়াহাটি: সীমানা সমস্যা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপের দাবি জানিয়েছিলেন আগে, এ বার সোজা প্রধানমন্ত্রীর দরবারে হাজির হচ্ছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। সোমবারই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন তিনি, আলোচনা করবেন অসম-মিজোরাম সীমানা সমস্যা নিয়ে। কীভাবে উত্তর-পূর্ব ভারতে শান্তি ফিরিয়ে আনা যায়, সেই বিষয়েও আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।

সূত্র অনুযায়ী,  মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ও অসমের বিজেপি সাংসদরা রবিবারই দিল্লিতে চলে গিয়েছেন। এ দিন তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গেও দেখা করবেন অসম সরকারের প্রতিনিধিরা। মূলত অসম-মিজোরাম সীমানা ঘিরে যে অশান্তির সৃষ্টি হয়েছে, তা নিয়ে স্থায়ী সমাধান চেয়েই তাঁরা কেন্দ্রীয় মন্ত্রীদের দ্বারস্থ হয়েছেন।

গত ২৬ জুলাই অসম মিজোরাম সীমানায় দুই রাজ্য়ের বাসিন্দা ও পুলিশের মধ্যে সংঘর্ষ হয়। গুলিতে প্রাণ হারান অসমের ৬ পুলিশকর্মী সহ ৭ জন। এরপরই গত ২৯ জুলাই অসম সরকার একটি নির্দেশিকা দিয়ে আপাতত মিজোরামে যাতায়াত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। তবে স্বরাষ্ট্রমন্ত্রকের হস্তক্ষেপে ও দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে আলোচনার পর গত বৃহস্পতিবার অসম সরকার ফের এই নির্দেশিকা প্রত্যাহার করে নেয়। স্বরাষ্ট্র ও রাজনৈতিক সচিব এম এস মন্নিভন্নন জানান, দুই রাজ্যের প্রতিনিধিদের বিবৃতির পর মিজোরাম যাত্রায় যে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল, তা তুলে নেওয়া হল।

গত বৃহস্পতিবারই অসম ও মিজোরাম সরকারের প্রতিনিধিরা আইজলে বৈঠকে বসেন। তাঁরা জানান, কয়েক দশক ধরে চলা সীমানা সমস্যা মেটানোর জন্য আলোচনা চলছে। আপাতত আন্তঃরাজ্য যান চলাচল শুরু করা হয়েছে। সীমানায় দুই রাজ্য়ের পুলিশও মোতায়েন করা হয়েছে। ইতিমধ্যেই চালু করা হয়েছে আন্তঃরাজ্য যানবাহন চলাচলও। আরও পড়ুন: উর্ধ্বমুখী সংক্রমণ রুখতে শেষ হাতিয়ার পিনারাই সরকারের, আজ থেকেই শুরু হচ্ছে গণটিকাকরণ