উর্ধ্বমুখী সংক্রমণ রুখতে শেষ হাতিয়ার পিনারাই সরকারের, আজ থেকেই শুরু হচ্ছে গণটিকাকরণ

আগামী ৩১ অগস্টের মধ্যে রাজ্যের অধিকাংশ মানুষ যাতে করোনা টিকা পেয়ে যান, সেই বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দেন মুখ্য়মন্ত্রী পিনারাই বিজয়ন।

উর্ধ্বমুখী সংক্রমণ রুখতে শেষ হাতিয়ার পিনারাই সরকারের, আজ থেকেই শুরু হচ্ছে গণটিকাকরণ
মুখ্য়মন্ত্রী পিনারাই বিজয়ন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2021 | 8:33 AM

তিরুবনন্তপুরম: টিকাকরণের দৌড়ে এগিয়ে থাকলেও রাজ্যে ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণ (COVID-19 Cases)। দেশের দৈনিক সংক্রমণের ৫০ শতাংশই হচ্ছে কেরল (kerala) থেকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এ বার ময়দানে নামলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। আজ থেকেই কেরলে শুরু করা হচ্ছে গণটিকাকরণ, চলবে ৩১ অগস্ট অবধি।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) জানান, এই গণটিকাকরণ কর্মসূচিতে স্নাতক, স্নাতকোত্তর পড়ুয়া, প্রাইমারি শিক্ষকদের টিকা দেওয়া হবে সবার আগে। এছাড়াও ১৫ অগস্টের মধ্যে রাজ্যের ষাটোর্ধ্ব সমস্ত বাসিন্দারা যাতে করোনা টিকার প্রথম ডোজ় পেয়ে যান, সেই বিষয়টি নিশ্চিত করা হবে। যে সমস্ত বাসিন্দা অসুস্থ, বাড়ি থেকে বেরনোর ক্ষমতা নেই এবং যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তাদের বাড়ি গিয়ে টিকা দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী আরও জানান, বেসরকারি ক্ষেত্রগুলির জন্যও আরও ভ্যাকসিন সরবরাহ করা হবে। শনিবারই এই বিষয়ে তিনি একটি বিবৃতি জারি করে জানান, রাজ্যের তরফে ২০ লক্ষ ভ্য়াকসিনের ডোজ় কেনা হবে। ওই একই দামে তা রাজ্যের বেসরকারি হাসপাতালে তা দিয়ে দেওয়া হবে।

আগামী ৩১ অগস্টের মধ্যে রাজ্যের অধিকাংশ মানুষ যাতে করোনা টিকা পেয়ে যান, সেই বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দিয়ে মুখ্য়মন্ত্রী পিনারাই বিজয়ন বেসরকারি প্রতিষ্ঠান ও জনসেবামূলক প্রতিষ্ঠানগুলির কাছেও এলাকাবাসীর জন্য টিকাকরণের ব্যবস্থা করার অনুরোধ জানান।  এরফলে সরকারের কাজেও সাহায্য হবে এবং সাধারণ মানুষও সংক্রমণের হাত থেকে রক্ষা পাবে বলে তিনি জানান।

গত সপ্তাহেই কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছিলেন, রাজ্যে এখনও অবধি দেড় কোটি মানুষ করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন, যা কেরলের মোট জনসংখ্যার ৪২ শতাংশের বেশি। এই গণটিকাকরণ কর্মসূচির মাধ্যমে চলতি মাসেই সেই সংখ্যা ১০০ শতাংশে নিয়ে যাওয়া লক্ষ্য কেরল সরকারের।  আরও পড়ুন: নিরাপত্তা পরিষদে সামুদ্রিক সুরক্ষা নিয়ে বিতর্কসভা, পৌরহিত্য করবেন স্বয়ং প্রধানমন্ত্রী