করোনা আপডেট: এক ধাক্কায় কমল ১০ হাজার সংক্রমণ, তবুও চোখ রাঙাচ্ছে কেরল-মহারাষ্ট্র

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সৈকত দাস

Updated on: Sep 10, 2021 | 6:33 PM

Corona: গত ২৪ ঘণ্টায় এক ধাক্কায় ১৯ শতাংশ সংক্রমণ কমল করোনা সংক্রমণ। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৯৭৩ জন। বৃহস্পতিবার সেই সংখ্যাটা ছিল ৪৩ হাজার ২৬৩ জন।

করোনা আপডেট: এক ধাক্কায় কমল ১০ হাজার সংক্রমণ, তবুও চোখ রাঙাচ্ছে কেরল-মহারাষ্ট্র
করোনা আক্রান্ত হলেন রায়গঞ্জ পুরসভার পুরপ্রধান সন্দীপ বিশ্বাস।

নয়া দিল্লি: বেশ কিছু দিন ধরে চল্লিশেই ঘোরাঘুরি করছে করোনা (Corona)। তবে, কেরল (Kerala) ও মহারাষ্ট্রে (Maharashtra) যেভাবে সংক্রমণ ক্রমবর্ধমান, তাতে করোনার তৃতীয় ঢেউ আসার সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা। যদিও বৃহস্পতিবার থেকে এক ধাক্কায় ১৯ শতাংশ সংক্রমণ কমতে দেখা গেল ভারতে। শুক্রবারের করোনা রিপোর্ট (Covid Report) অনেকটাই স্বস্তি দিচ্ছে দেশবাসীকে।

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, অনেকটাই কমল করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৯৭৩ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ৪৩ হাজার ২৬৩ জন। এক সপ্তাহ আগেও এই সংখ্যাটা বেড়ে ৪৫ হাজারের গণ্ডি ছুঁয়েছিল। সংখ্যাটা সেই গণ্ডির আশেপাশেই ছিল। এরপরই আজ এক ধাক্কায় কমে ৩৪ হাজারে নামল। পাশাপাশি আজ সুস্থ হয়ে উঠেছেন ৩৭ হাজার ৬৮১ জন।

অন্যদিকে, দেশে সক্রিয় আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩ লাখের গণ্ডি। মোট সক্রিয় আক্রান্ত ৩ লাখ ৯০ হাজার ৬৪৬ জন। সব মিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ৩১ লাখ ৭৪ হাজার ৯৫৪ জন। এ দিনের রিপোর্ট বলছে, নতুন করে করোনায় প্রাণ হারিয়েছেন ২৬০ জন। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লাখ ৪২ হাজার।

আক্রান্তের নিরিখে দেশের শীর্ষ স্থানে রয়েছে কেরল। এরপরই কর্নাটক ও তামিলনাড়ু। কেরলে উত্তরোত্তর বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। নতুন করে সেখানে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ২০০ জন। মোট মৃতের দাঁড়িয়েছে ২২ হাজার ১২৬। কর্নাটক ও তামিলনাড়ুতে নতুন করে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১ হাজার ৭৪ ও ১৬ হাজার ২২১। কর্নাটকে মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৪৬২ জন। তামিলনাড়ুতে ৩৫ হাজার ৯৪ জন। আক্রান্তের নিরিখে দেশের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এখনও পর্যন্ত এই রাজ্য গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৭২৪। মোট মৃত্যু হয়েছে ১৮ হাজার ৫৩৯।

এদিকে, উত্তর প্রদেশ সরকারের তরফে জানানো হয়েছে সেই রাজ্যের ৩৩টি জেলার মধ্যে শুক্রবার পর্যন্ত কোনও সক্রিয় আক্রান্তের সন্ধান মেলেনি। এমনকি, গত ২৪ ঘণ্টায় ৬৭টি জেলায় নতুন কোনও পজেটিভ রোগী পাওয়া যায়নি। ইতিমধ্যে, আলিগড়, অযোধ্যা, বলরামপুর, হাথরথ, সাহারানপুর, রামপুর, আমরোহা, ভগপত, বালিয়া, বলরামপুর, ইটা, দেওরিয়া, গোন্ডা, হামিরপুর, হাপুর, চিরাকুট, কাশগঞ্জ, শামিলি, সিদ্ধার্থ নগর, পিলিভিত, সোনভদ্র, মুজফরপুর, ললিতপুর, বান্দা,ফতেপুর,গাজিপুরের মতো মোট ৩৩টি জেলাকে কোভিড-১৯ ফ্রি বলে জানানো হয়েছে।

মিজোরামের মতো রাজ্যে কিন্তু করোনা চিত্র আবার উল্টো। সেখানে নতুন করে প্রায় ১০০০ জন আক্রান্ত হয়েছেন। তারমধ্যে ১৮৫ শিশু রয়েছে। মৃত্যু হয়েছে ২৩১ জনের। তবে লাদাখের করোনা গ্রাফ ততটাও স্বস্তিদায়ক নয়। সেখানে সক্রিয় আক্রান্ত ৪০ জন। এখনও পর্যন্ত ২০ হাজার জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২০৭ জনের।

অন্যদিকে, টিকাকরণের হারও বেড়েছে দেশে। এখনও পর্যন্ত মোট ৭২ কোটি ৩৭ লাখ ৮৪ হাজার ৫৮৬ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। আজ ৬৭ লাখ ৫৮ হাজার ৪৯১ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। গতকাল, ৮৬ লাখ ৫১ হাজার ৪৯১ জনকে টিকা দেওয়া হয়ছে। এক সপ্তাহ আগে ৭৪ লাখ ৮৪ হাজার ৩৩৩ পেয়েছিলেন ভ্যাকসিন।

আরও পড়ুন:‘গণতান্ত্রিক পটভূমিতে প্রাধান্য পাবে সংখ্যাগরিষ্ঠের মতই’, বিশেষ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের 

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla