Chirag Paswan Hits Back On Nitish Kumar : ‘মুখ্যমন্ত্রী হতে ক্রাচ লাগে’, নীতীশকে একা নির্বাচনে লড়ার চ্যালেঞ্জ চিরাগের

Chirag Paswan : বিহারে রাজনীতি অন্য মোড় নেওয়া শুরু হতেই সমালোচনার মুখে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এলজেপি প্রধান চিরাগ পাসওয়ান নীতীশকে একা কোনও নির্বাচনে লড়াই করার চ্যালেঞ্জ জানিয়েছেন।

Chirag Paswan Hits Back On Nitish Kumar : 'মুখ্যমন্ত্রী হতে ক্রাচ লাগে', নীতীশকে একা নির্বাচনে লড়ার চ্যালেঞ্জ চিরাগের
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 11:53 PM

পটনা : বিহারে রাজনৈতিক সমীকরণ ধীরে ধীরে জটিল থেকে জটিলতর হচ্ছে। এদিকে জেডেইউ-র প্রাক্তন সর্বভারতীয় সভাপতি আরসিপি সিং দলত্যাগ করার কথা ঘোষণা করেছেন। তার সঙ্গে দলের ভিতরে খোলনলচেতে পরবির্তন দেখা গিয়েছে। ২০১৫ সালের পুনরাবৃত্তি দেখা দিতে পারে কি না তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। এর মধ্যে দলের বিধায়ক ও সাংসদদের সঙ্গে বৈঠক ডেকেছেন নীতীশ কুমার। বর্তমানে নীতীশের রাজনৈতিক অবস্থান নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি রামবিলাস পুত্র। এদিন এলজেপি প্রধান তথা জামুইয়ের সাংসদ চিরাগ পাসওয়ান নীতীশ কুমারের দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। নীতীশ কুমারের একা কোনও নির্বাচনে লড়ার চ্য়ালেঞ্জ জানিয়েছেন চিরাগ। নিজের কাজের উপর ভরসা থাকলে নীতীশ কুমারকে অন্তত একবার একা নির্বাচনে লড়ার কথা বলেছেন চিরাগ পাসওয়ান।

নীতীশ কুমার বেশ কয়েক মাস ধরেই বিজেপির সঙ্গে দূরত্ব বাড়িয়েছেন। তারপর গতকাল দলের তরফে ঘোষণা করা হয় কেন্দ্রীয় ক্য়াবিনেটে জেডিইউ-র কোনও প্রতিনিধি থাকবেন না। তারপর গতকালই কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীকে নীতীশ ফোন করেন বলে শোনা গিয়েছে। এছাড়াও বেশ কয়েক মাস ধরে আরজেডির কাছাকাছি আসতে দেখা গিয়েছে নীতীশকে। জাতিগত শুমারির ক্ষেত্রেও বিজেপির অবস্থানের বিপরীতে হেঁটে আরজেডির মতাদর্শকেই সমর্থন জানিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী। এই ঘটনা প্রবাহ থেকেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন ২০১৫ সালের মতো পুনরায় বিজেপির সঙ্গ ছেড়ে বিজেপির হাত ধরতে পারে কী। নীতীশের এই অন্যের হাত ধরে চলার প্রবণতাকেই কটাক্ষ করে এলজেপি প্রধান চিরাগ একপ্রকার তাঁকে একা নির্বাচনে লড়ার চ্যালেঞ্জ দিয়েছেন।

এদিন চিরাগ পাসওয়ান জানান, কুর্সির জন্য ছেঁটে ফেলা ও বদলে যাওয়া নীতীশের চিন্তাভাবনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তার জন্য তিনি যে কাউকে ব্যবহার করতে পারেন। তিনি এদিন বলেন, ‘সবসময় মুখ্যমন্ত্রীর কুর্সি ধরে রাখার জন্য তাঁর ক্রাচের প্রয়োজন পড়ে। এটাই তাঁর চূড়ান্ত উদ্দেশ্য। এর জন্য তিনি জর্জ ফার্নান্দেস, শরদ যাদব ও অন্য়ান্য বর্ষীয়ান নেতাদের অপমান করেছেন। এমনকী উপেন্দ্র কুশওয়াহাকেও দল থেকে বহিষ্কার করা হয়েছে। নীতীশ কুমার পাঁচবার মুখ্যমন্ত্রী হয়েছেন একবারও নিজে থেকে নয়। আমি ২০২০ সালে নিজে থেকে নির্বাচনে লড়েছি এবং ৬ শতাংশ ভোট পেয়েছি। তাঁকে অন্তত একবার সেই সাহস দেখাতে হবে। দেখাতে হবে আমি যতটা পেয়েছি তিনি ততটা পেতে পারেন কি না।’