ব্যতিক্রমী দৃশ্য! গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভরত সাংসদদের উদ্দেশে হাত নাড়লেন লোকসভার স্পিকার, কিন্তু কেন?

Om Birla: জানা গিয়েছে, এদিন মঙ্গোলিয়া থেকে একটি প্রতিনিধি দল সংসদে এসেছিলেন। তাদেরকে সঙ্গে নিয়েই লোকসভার অধিবেশ থেকে বেড়িয়ে যাচ্ছিলেন মাননীয় অধ্য়ক্ষ। তিনি যে পথ দিয়ে যাচ্ছিলেন, সংসদের বহুল চর্চিত গান্ধী মূর্তি সেই পথেই ।

ব্যতিক্রমী দৃশ্য! গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভরত সাংসদদের উদ্দেশে হাত নাড়লেন লোকসভার স্পিকার, কিন্তু কেন?
ছবি: নিজস্ব চিত্র

নয়া দিল্লি: সোমবার, ২৯ নভেম্বর থেকে শুরু হয়ে লোকসভার শীতকালীন অধিবেশন (Parliament winter session)। অধিবেশন শুরুতেই কৃষি আইন প্রত্যাহার বিল (Farm law repeal bill) পাশ করিয়েছিল কেন্দ্র। কিন্তু তাঁতে উত্তাপে কোনও ঘাটতি হয়নি। বাদল অধিবেশনে বিশৃঙ্খলার শাস্তি হিসেবে ১২ জন সাংসদকে সমগ্র শীতকালীন অধিবেশ থেকে বহিষ্কার করেন রাজ্যসভার চেয়ারম্যান। এর পরেই উত্তাপের আঁচে তপ্ত হয়ে ওঠে সংসদ। সরকারের বিরুদ্ধে তীব্র বিরোধিতায় সরব হন বিরোধী সাংসদরা। দফায় দফায় মুলতবি হতে থাকে সংসদের উভয় কক্ষেরই অধিবেশন।

আন্দোলনকে আরও জোরাল করতে সংসদের গান্ধীমূর্তি পাদদেশে ধর্না দেন কংগ্রেস, তৃণমূল সহ বিরোধী দলের সাংসদরা। আজও সেখানে বসে স্লোগান দিচ্ছিলেন বিরোধী দলের সাংসদরা। সেখানেই ঘটে এক ব্যতিক্রমী ঘটনা। বিরোধী সাংসদের বিক্ষোভের সময় গান্ধীমূর্তি সংলগ্ন রাস্তা দিয়ে যাচ্ছিলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা (Om Birla)। তাঁর সঙ্গে দফতরের আধিকারিকরাও ছিলেন। বিরোধী সাংসদদের দেখে তাঁদের উদ্দশে হাত নাড়েন লোকসভা স্পিকার, বদলে বিরোধী সাংসদরাও তাঁকে হাত নেড়ে অভিবাদন জানিয়েছেন। তীব্র সরকার বিরোধী চাপান উতরের মাঝেও, এই ঘটনায় সংসদে এক অনন্য সৌজন্যের নজির স্থাপিত হল বলেই মনে করছেন অনেকে।

জানা গিয়েছে, এদিন মঙ্গোলিয়া থেকে একটি প্রতিনিধি দল সংসদে এসেছিলেন। তাদেরকে সঙ্গে নিয়েই লোকসভার অধিবেশ থেকে বেড়িয়ে যাচ্ছিলেন মাননীয় অধ্য়ক্ষ। তিনি যে পথ দিয়ে যাচ্ছিলেন, সংসদের বহুল চর্চিত গান্ধী মূর্তি সেই পথেই । চেনা মুখ দেখতে পেয়েই হাত নাড়িয়েছিলেন ওম বিড়লা। এই ঘটনার সময়ে তাঁরাও অধ্যক্ষ ওম বিড়লার সঙ্গে ছিলেন। সংসদের অভ্যন্তরে অধ্যক্ষই অভিভাবক। সাসপেন্ডেড বিক্ষোভরত সাংসদদের উদ্দেশে তাঁর এই বার্তা নিঃসন্দেহে দুপক্ষের মধ্যে সৌজন্যের পরিবেশ তৈরি করল বলেই মনে করছেন সেখানে উপস্থিত সকলে।

আরও পড়ুন Mamata on congress: ‘যে রাজ্যে কংগ্রেস বিজেপিকে রুখতে ব্যর্থ সেখানেই ময়দানে নামবে তৃণমূল।’ মুম্বইতে কংগ্রেসকে কটাক্ষ মমতার

আরও পড়ুন BJP Goa Strategy: প্রত্যেকটি বুথে লক্ষ্য ৫০০ সংখ্যালঘু ভোট, নয়া কৌশলে গোয়া জয়ে ঝাঁপাচ্ছে বিজেপি

Click on your DTH Provider to Add TV9 Bangla