Weather Update: ফের ঘনাচ্ছে নিম্নচাপ! বৃষ্টির পূর্বাভাস মৌসম ভবনের

Low Pressure in Bay of Bengal: নিম্নচাপ বা তার জেরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তেরর প্রভাব থেকে বাদ যাবে না বাংলাও। টুইট করে এ কথা জানানো হয়েছে মৌসম ভবনের তরফে।

Weather Update: ফের ঘনাচ্ছে নিম্নচাপ! বৃষ্টির পূর্বাভাস মৌসম ভবনের
নিম্নচাপের জেরে নামবে বৃষ্টি (ফাইল ছবি)

নয়া দিল্লি: ফের নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে। আজ, সোমবার থেকেই সেই নিম্নচাপ তৈরি হচ্ছে বলে জানা গিয়েছে। ডিসেম্বরের শুরুতেই সেই নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিবর্তিত হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ঘূর্ণাবর্তের প্রভাব পড়বে অন্ধ্র প্রদেশ, ওডিশা ও পশ্চিমবঙ্গে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ আন্দামান সাগর ও বঙ্গোপসাগরে সোমবার থেকে ঘনীভূত হবে নিম্নচাপ। সেই নিম্নচাপই ডিসেম্বরের প্রথম সপ্তাহে সেই ঘূর্ণাবর্তে পরিবর্তিত হবে। নিম্নচাপ তৈরি হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই সেটি শক্তিশালী আকার নিয়ে উত্তর- পশ্চিমের দিকে ক্রমশ এগিয়ে যাবে। তার জেরেই আগামী ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বরের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মৌসম ভবনের তরফ থেকে টুইট করে এই তথ্য জানানো হয়েছে। টুইটে উল্লেখ করা হয়েছে, নিম্নচাপের জেরে ২৯ নভেম্বর দক্ষিণ আন্দামান সাগরে ৪০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হাওয়া বইবে। এছাড়া ১ ডিসেম্বর থেকে গতি বাড়িয়ে হাওয়া বইতে শুরু করবে বঙ্গোপসাগরের ওপর দিয়ে। সাধারণত অক্টোবর ও নভেম্বরে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের প্রকোপ দেখা যায়। তবে এবার ব্যতিক্রম। গত দু মাসে তেমন কোনও পরিস্থিতি তৈরি হয়নি বঙ্গোপসাগরে।

সেপ্টেম্বর মাসের শেষে তৈরি হয়েছিল নিম্নচাপ। তার জেরে দক্ষিণবঙ্গ সহ কলকাতা জুড়ে ব্যাপক বৃষ্টি হয় সারাদিন ধরে। পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও লাগোয়া উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ওপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল সেই সময়।

এ দিকে ক্রমশ অনুভূত হতে শুরু করেছে শীত। আগামী কয়েকদিন রাজ্যে পারদ নিম্নমুখী থাকবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।  রবিবারের তুলনায় সোমবার এক ডিগ্রি সেলসিয়াস কমেছে তাপমাত্রা। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। মূলত পরিস্কার আকাশ, তাই তাপমাত্রা কম। সকালে শীতের আমেজ রয়েছে শহর জুড়ে। তবে বেলা বাড়তেই তাপমাত্রার পারদ বাড়ছে ক্রমশ। নভেম্বরের শেষেও সারাদিন শীতের অপেক্ষায় বাঙালি।

আরও পড়ুন: Rahul Gandhi’s Cryptic Post: ‘ঘৃণা কখনওই জিতবে না’, অধিবেশনের আগেই বিরোধীদের পরোক্ষে বার্তা রাহুলের?

Published On - 9:57 am, Mon, 29 November 21

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla