Maharashtra Car Shed Project: কুর্সি পেয়েই উদ্ধবের নেওয়া সিদ্ধান্ত বাতিল শিন্ডের

Maharashtra Car Shed Project: মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার পর উদ্ধব ঠাকরে ওই কারশেড প্রকল্প আরে কলোনি থেকে কাঞ্জুমার্গে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেন। তবে সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই কেন্দ্র সরকার ২০২০ সালে বম্বে হাইকোর্টে আবেদন জানায়।

Maharashtra Car Shed Project: কুর্সি পেয়েই উদ্ধবের নেওয়া সিদ্ধান্ত বাতিল শিন্ডের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 1:47 PM

মুম্বই: ২৪ ঘণ্টাও হয়নি মুখ্যমন্ত্রী হয়েছেন। এরমধ্যেই দায়িত্ব বুঝে নিতে শুরু করেছেন একনাথ শিন্ডে (Eknath Shinde)। বৃহস্পতিবার মহারাষ্ট্রের (Maharashtra) মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পরই উদ্ধব ঠাকরের নেওয়া এক সিদ্ধান্ত বদলের কথা জানিয়েছেন একনাথ শিন্ডে। সূত্রের খবর, মুম্বইয়ের কারশেড প্রকল্প (Metro Car Shed Project), যা নিয়ে একাধিক বিতর্ক তৈরি হয়েছিল, তা ফের ওরলিতেই ফিরিয়ে আনার কথা স্থির করেছেন একনাথ শিন্ডে।

জানা গিয়েছে, মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে অ্য়াডভোকেট জেনারেল আশুতোষ কুম্বাকোনির সঙ্গে যোগাযোগ করেছেন। তাঁকে নির্দেশ দেওয়া হয়েছে যে, ২০১৯ সালে দেবেন্দ্র ফড়ণবীস মুখ্যমন্ত্রী থাকাকালীন আরে কলোনিতে মেট্রো কারশেড বানানোর যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, ওই জায়গাতেই কারশেড তৈরি করা হবে।

সবুজে ঘেরা মুম্বইয়ের আরে কলোনিতে মেট্রো কারশেড তৈরির কাজ শুরু হতেই পরিবেশপ্রেমীরা বিক্ষোভ দেখান। সেই সময় মুম্বই মেট্রে রেল কর্পোরেশনের তরফে বৃহন্মুম্বই কর্পোরেশনের কাছে গাছ কাটার আবেদন জানানো হয়। বিএমসির তরফে মেট্রো প্রকল্পে সবুজ সংকেত দেওয়ার পরই বিক্ষোভ আরও বড় আকার ধারণ করে। সেই সময় মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস জানিয়েছিলেন, মেট্রোর কারশেড বানানোর জন্য যে জায়গাটি বাছাই করা হয়েছে, তা জঙ্গল বা বায়োডাইভার্সিটি অঞ্চলের মধ্যে পড়ে না। তিনি বলেছিলেন, “আমরা গাছ সংরক্ষণ করতে চাই কারণ আমরা কার্বন ফুটপ্রিন্ট কমাতে চাই। আমাদের বুঝতে হবে যে মাটির নীচে মেট্রো প্রকল্পেও কার্বন ফুটপ্রিন্ট কমবে।”

তবে সেই বছরই বিধানসভা নির্বাচনের সময় শিবসেনা বিজেপির সঙ্গে জোট ভেঙে বেরিয়ে যায় এবং কংগ্রেস-এনসিপির সঙ্গে জোট বেঁধে মহা বিকাশ আগাড়ি সরকার গঠন করে।

মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার পর উদ্ধব ঠাকরে ওই কারশেড প্রকল্প আরে কলোনি থেকে কাঞ্জুমার্গে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেন। তবে সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই কেন্দ্র সরকার ২০২০ সালে বম্বে হাইকোর্টে আবেদন জানায়। কেন্দ্রের তরফে দাবি করা হয়, উদ্ধব ঠাকরে যে জমিতে মেট্রোর কারশেড তৈরির কথা বলেছেন, তা আসলে লবণ বিভাগের জমি। হাইকোর্টের তরফে ওই প্রকল্পে স্থগিতাদেশ জারি করা হয়।

উল্লেখ্য, বিজেপির সঙ্গে জোটে থাকাকালীনও শিবসেনা আরে কলোনিতে মেট্রো কারশেড তৈরির বিরোধিতা করেছিল। এবার হাত বদল হয়ে বিজেপির সমর্থনে একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী পদে বসতেই ফের আরে কলোনিতেই মেট্রো কারশেড প্রকল্প চালু করার প্রস্তাব দিয়েছেন বলে সূত্রের খবর।