Railways: রাজ্যের ২০০-র বেশি স্টেশনে CCTV নজরদারি, বড় সিদ্ধান্ত রেলের

Indian Railways: নজরদারির আওতায় থাকবে স্টেশনে ঢোকার পথ, স্টেশন থেকে বেরোনোর পথ, টিকিট কাউন্টার, ওয়েটিং রুম, প্ল্যাটফর্ম, ফুট ওভার ব্রিজ ইত্যাদি।

Railways: রাজ্যের ২০০-র বেশি স্টেশনে CCTV নজরদারি, বড় সিদ্ধান্ত রেলের
রেল স্টেশন
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jul 06, 2022 | 9:23 PM

সু দে ষ্ণা ঘো ষা ল

পশ্চিমবঙ্গের ২০০-র বেশি রেল স্টেশন সম্পূর্ণ সিসিটিভি নজরদারির আওতায় আনছে রেলমন্ত্রক। বাংলার মোট ২২৩ টি রেল স্টেশন সম্পূর্ণ সিসিটিভি ক্যামেরার নজরদারিতে থাকবে। বুধবার বিজ্ঞপ্তি জারি করে এই কথা জানিয়েছে রেলমন্ত্রক। উল্লেখ্য, এই প্রক্রিয়াটি সম্পন্ন হলে দেশের মোট ৭৫৬টি রেল স্টেশন সিসিটিভি নজরদারির আওতায় চলে আসবে। কেন্দ্রের নির্ভয়া তহবিল থেকে এই অর্থ বরাদ্দ করা হয়েছে বলে জানানো হয়েছে। নজরদারির আওতায় থাকবে স্টেশনে ঢোকার পথ, স্টেশন থেকে বেরোনোর পথ, টিকিট কাউন্টার, ওয়েটিং রুম, প্ল্যাটফর্ম, ফুট ওভার ব্রিজ ইত্যাদি।

উল্লেখ্য, রেলওয়ে স্টেশনগুলিতে নির্ভয়া তহবিলের আওতায় ভিডিয়ো নজরদারি সিস্টেম (ভিএসএস) প্রকল্পের মাধ্যমে সিসিটিভি ক্যামেরা নেটওয়ার্ক বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে রেলটেল কর্পোরেশন অব ইন্ডিয়াকে। সেই প্রক্রিয়া বাস্তবায়নের কাজটি কোন কোন সংস্থাকে দেওয়া হবে, তা চূড়ান্ত করার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ করেছে রেলটেল ৷ প্রকল্পের প্রথম ধাপে এ-১, এ, বি, সি ক্যাটেগরিভুক্ত ৭৫৬ টি বড় স্টেশনকে সিসিটিভি নজরদারির আওতায় নিয়ে আসা হবে। সেই স্টেশনগুলির তালিকাও তৈরি করা হয়ে গিয়েছে। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের ২২৩ টি রেল স্টেশন। সম্ভবত, ২০২৩ সালের জানুয়ারি মাসের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন হবে। বাকি স্টেশনগুলিতে বাস্তবায়নের কাজ দ্বিতীয় ধাপে সম্পন্ন করা হবে।

এই খবরটিও পড়ুন

যাত্রীদের নিরাপত্তা ও সুরক্ষা কথা মাথায় রেখে রেলমন্ত্রকের এই সিদ্ধান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। রেলওয়ে স্টেশনগুলি ভারতের গণপরিহনের অন্যতম প্রধান কেন্দ্র। সেখানে রেল স্টেশনগুলির নিরাপত্তা বাড়ানোর জন্য স্টেশনগুলিতে ইন্টারনেট প্রোটোকল (আইপি) ভিত্তিক ভিডিয়ো নজরদারি সিস্টেম (ভিএসএস) ইনস্টল করার যে সিদ্ধান্ত রেল মন্ত্রক তা বেশ তাৎপর্যপূর্ণ। এই প্রক্রিয়ার মাধ্যমে ওয়েটিং রুম, রিজার্ভেশন কাউন্টার, পার্কিং এরিয়া, প্রধান প্রবেশ পথ এবং প্রস্থান পথ, প্ল্যাটফর্ম, ফুট ওভার ব্রিজ এবং বুকিং অফিসে সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla