Mephedrone Drug: এক হাজার কোটি টাকার মিয়াও মিয়াও পার্টি ড্রাগ উদ্ধার গুজরাতে

Drug Recover: প্রাথমিক তদন্তে উঠছে এসেছে, ওই গুদামের মালিক এই মাদক তৈরির সঙ্গেও যুক্ত। এক এটিএস অফিসার জানিয়েছেন, গুজরাতের বারুচ জেলায় এই মাদক তৈরি করেন তিনি।

Mephedrone Drug: এক হাজার কোটি টাকার মিয়াও মিয়াও পার্টি ড্রাগ উদ্ধার গুজরাতে
উদ্ধার হওয়া মাদক
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 1:25 PM

ভদোদরা: বিপুল পরিমাণে মাদক উদ্ধার করল গুজরাতের অ্যান্টি টেররিস্ট স্কোয়াড (এটিএস)। মঙ্গলবার প্রায় ২০০ কিলোগ্রাম মেফেড্রোন মাদক (MD) উদ্ধার করেছে। আন্তর্জাতিক বাজার ওই পরিমাণ মাদকের মূল্য প্রায় এক হাজার কোটি টাকা। মঙ্গলবার ভদোদরা শহরের একটি গুদাম থেকে এই মাদক উদ্ধার করা হয়েছে। পার্টি ড্রাগ হিসাবে এই মাদক বেশ জনপ্রিয় বলে জানা গিয়েছে।

প্রাথমিক তদন্তে উঠছে এসেছে, ওই গুদামের মালিক এই মাদক তৈরির সঙ্গেও যুক্ত। এক এটিএস অফিসার জানিয়েছেন, গুজরাতের বারুচ জেলায় এই মাদক তৈরি করেন তিনি। সেখানে মাদক তৈরির সঙ্গে যুক্ত কয়েক জনকে আটকও করেছে এটিএস। তাঁদের জিজ্ঞাসাবাদ করে এ ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা চলছে।

ওই নিষিদ্ধ মাদক লুকিয়ে রাখার খবর সূত্র মারফত এসেছিল এটিএস-এর কাছে। সেই মতো গুজরাত এটিএস মঙ্গলবার হানা দেয় ভদোদরা জেলার সাভল তালুকের ওই গুদামে। সেখান থেকেই ওই বিপুল পরিমাণ মাদক উদ্ধার করা হয়েছে। বিষয়টি নিয়ে এক অফিসার বলেছেন, “ওই গুদাম ঘর থেকে প্রায় ২০০ কেজি নিষিদ্ধ মাদক উদ্ধার করা হয়েছে। ফরেন্সিক বিশ্লেষণ করে জানা গিয়েছে সেটি মেফেড্রোন মাদক। আন্তর্জাতিক বাজারে ওই পরিমাণ মাদকের দাম প্রায় এক হাজার কোটি টাকা। এই মাদক তৈরির সঙ্গে যুক্ত বেশ কয়েক জনকে আটক করা হয়েছে। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তদন্তও শুরু করা হচ্ছে। পাশাপাশি আরও কোথায় এই মাদক জমা করা হয়েছে কি না সে ব্যাপারেও খোঁজ চালানো হচ্ছে।”

মেফেড্রোন মাদক ‘মিয়াও মিয়াও’ বা ‘এমডি মাদক’ বলে পরিচিত। যা দেখতে অনেকটা কোকেনের মতোই। নারকোটিক্স ড্রাগ অ্যান্ড সাইকোট্রপিক সাবট্যান্স (NDPS) অ্যাক্ট অনুসারে তা ভারতে নিষিদ্ধ। এ মাসেই মহারাষ্ট্রের পালঘরে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার মেফেড্রোন মাদক উদ্ধার করেছিল পুলিশ। এই মাদক তৈরির কেন্দ্র থেকেই ওই মাদক উদ্ধার হয়েছিল। এবং বেশ কয়েক জনকে গ্রেফতারও করা হয়েছিল।