RG Kar: সমস্ত সোশ্যাল মিডিয়া থেকে মুছে ফেলতে হবে ‘তিলোত্তমা’র ছবি ও নাম, নির্দেশ কেন্দ্রের

MeitY: বুধবারই কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে প্রেস বিজ্ঞপ্তি জারি করে আরজি কর হাসপাতালে নির্যাতিতা চিকিৎসক-পড়ুয়ার ছবি ও নাম-পরিচয় সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়। নির্দেশ মানা হয়েছে কি না, তা তথ্য প্রযুক্তি মন্ত্রকের সাইবার আইন বিভাগকে জানাতেও বলা হয়েছে।  

RG Kar: সমস্ত সোশ্যাল মিডিয়া থেকে মুছে ফেলতে হবে 'তিলোত্তমা'র ছবি ও নাম, নির্দেশ কেন্দ্রের
তিলোত্তমার নাম পরিচয় মুছে ফেলার নির্দেশ কেন্দ্রের।Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Aug 22, 2024 | 7:57 AM

নয়া দিল্লি: প্রতিবাদ করতে গিয়ে সুপ্রিম নির্দেশই লঙ্ঘন। সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল ‘তিলোত্তমা’র নাম ও পরিচয়। বিষয়টি নজরে আসতেই কলকাতা হাইকোর্ট, সুপ্রিম কোর্টের তরফে আরজি কর কাণ্ডে নির্যাতিতার নাম-পরিচয় গোপন করার নির্দেশ দেওয়া হয়েছিল। এবার কড়া বার্তা কেন্দ্রেরও। সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে ‘তিলোত্তমা’র নাম ও পরিচয় মুছে ফেলার নির্দেশ দেওয়া হল কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে।

জানা গিয়েছে, বুধবারই কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে প্রেস বিজ্ঞপ্তি জারি করে আরজি কর হাসপাতালে নির্যাতিতা চিকিৎসক-পড়ুয়ার ছবি ও নাম-পরিচয় সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়। ফেসবুক, ইন্সটাগ্রাম, এক্স (টুইটারের নতুন নাম), হোয়াটসঅ্যাপ সহ সমস্ত সোশ্যাল মাধ্যম থেকে যাতে তিলোত্তমার নাম পরিচয় সরিয়ে ফেলা হয় অবিলম্বে, তার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ মানা হয়েছে কি না, তা তথ্য প্রযুক্তি মন্ত্রকের সাইবার আইন বিভাগকে জানাতেও বলা হয়েছে।

এর আগে, গত ২০ অগস্ট সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পাদরিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের নির্দেশেও স্পষ্ট উল্লেখ করা হয়েছিল যে নির্যাতিতার নাম পরিচয়, ছবি, এমনকী, দেহ উদ্ধারের পরের ছবিও সোশ্যাল ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত হয়েছে। সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ও ইলেকট্রনিক মিডিয়া থেকে নির্যাতিতার ছবি, ভিডিয়ো ক্লিপ ও নাম-পরিচয় মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়।  এবার একই নির্দেশ দিল কেন্দ্রীয় মন্ত্রকও।

এই খবরটিও পড়ুন

তথ্য প্রযুক্তি মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, “সুপ্রিম কোর্টের নির্দেশের আলোকে মেইটি (MeitY ) ব্যক্তির মর্যাদা ও গোপনীয়তা রক্ষার জন্য আদালতের নির্দেশ মেনে চলার উপরে জোর দিচ্ছে। সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হচ্ছে। সুপ্রিম কোর্টের এই নির্দেশ অমান্য হলে আইনি পদক্ষেপ করা হবে।

তবে ‘তিলোত্তমা’র ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট রাখা হবে কি না, সে বিষয়ে এখনও মেটা বা কেন্দ্রীয় মন্ত্রকের তরফে জানানো হয়নি।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)