Mohali RPG Attack: মোহালি-র তদন্তে অমিত শাহ-র দ্বারস্থ কংগ্রেস, তৎপর কেন্দ্রীয় সংস্থাগুলিও

Mohali RPG Attack: মোহালির হামলার তদন্তের বিষয়ে কেন্দ্রীয় তদন্তের দাবি জানালো কংগ্রেস। হামলায় আরপিজি ব্যবহার নিয়ে বিশেষ উদ্বিগ্ন গোয়েন্দা সংস্থাগুলিও।

Mohali RPG Attack: মোহালি-র তদন্তে অমিত শাহ-র দ্বারস্থ কংগ্রেস, তৎপর কেন্দ্রীয় সংস্থাগুলিও
মোহালি হামলা নিয়ে পুলিশের ডিজিপি ভি কে ভাওরা এবং অন্যান্য ঊর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে বৈঠকে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান, PC - ANI
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 3:26 PM

মোহালি: সোমবার সন্ধ্যায়, পঞ্জাবের মোহালিতে রাজ্য পুলিশের গোয়েন্দা সদর দফতরে আরপিজি হামলা (Mohali RPG Attack) নিয়ে চাপে ভগবন্ত সিং মানের (Bhagwant Singh Mann) আপ সরকার। ‘রেহাই দেওয়া হবে না’ বলে কড়া বিবৃতি দিয়ে ডিজিপি এবং অন্যান্য গোয়েন্দা অফিসারদের সঙ্গে ইতিমধ্যেই বৈঠক করেছেন তিনি। বেশ কয়েকজন সন্দেহভাজনকে পুলিশ গ্রেফতারও করেছে। তবে, বিরোধীরা ইতিমধ্যেই রাজ্য পুলিশের সদর দফতরে এই হামলার বিষয়ে কেন্দ্রীয় সংস্থার তদন্তের দাবি জানিয়েছে। শুধু তাই নয়, খোদ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলিও এই আরপিজি হামলা নিয়ে বিশেষ উদ্বিগ্ন, এমনটাই জানা যাচ্ছে।

মোহালিতে সোমবার সন্ধের বিস্ফোরণ নিয়ে এদিন পঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেন, ‘যারা পঞ্জাবের পরিবেশ নষ্ট করার চেষ্টা চালাচ্ছে তাদের কাউকে রেহাই দেওয়া হবে না। আমি ডিজিপি এবং অন্যান্য গোয়েন্দা অফিসারদের কাছে রিপোর্ট চেয়েছি। দুষ্কৃতীদের কঠোর শাস্তি দেওয়া হবে।’ দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ দলের জাতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালও মোহালি বিস্ফোরণের নিন্দা করেছেন। টুইট করে তিনি বলেছেন, ‘অপরাধীদের শাস্তি হবেই’।

এদিন সকাল ১০টা নাগাদ নিজ বাসভবনেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান পুলিশের ডিজিপি ভি কে ভাওরা এবং অন্যান্য ঊর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। সেখানে, রাজ্যের পুলিশ ও গোয়েন্দা কর্তারা তাঁকে এই হামলা এবং এখনও পর্যন্ত সেই বিষয়ে যা যা পদক্ষেপ নেওয়া হয়েছে, সেই বিষয়ে একটি প্রতিবেদন পেশ করেন। জানা গিয়েছে, বেশ কয়েকজন সন্দেহভাজনকে হেফাজতে নেওয়া হয়েছে। সেই সঙ্গে পঞ্জাব পুলিশ এবং পঞ্জাব পুলিশ কমান্ডোদের একটি দলকে পুলিশ গোয়েন্দা সদর দফতরের বাইরে মোতায়েন করা হয়েছে। ডিজিপি ভি কে ভাওরা জানিয়োছেন, পুলিশ এই তদন্ত শীঘ্রই শেষ করবে। হামলায় বিস্ফোরক হিসাবে টিএনটি ব্যবহার করা হয়েছিল বলে সন্দেহ করা হচ্ছে।

তবে, এই হামলার তদন্তের বিষয়ে আপ শাসিত রাজ্য সরকারে উপর ভরসা রাখতে পারছে না বিরোধীরা। পঞ্জাবের কংগ্রেস নেতা জয়বীর শেরগিল বলেছেন, ‘আমি এই হামলার তদন্ত করতে, কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলিকে নিয়োগ করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অনুরোধ করছি। আপ সরকারের পক্ষে এই তদন্ত পরিচালনা করা সম্ভব নয়। তাদের সঠিক তদন্তের কোনও উদ্দেশ্যও নেই। পঞ্জাবের আপ সরকার রাজ্যের নিরাপত্তার জন্য ক্ষতিকর’।

পঞ্জাবের এই আরপিজি হামলা অন্য এক কারণে বিশেষ উদ্বেগজনক বলে মনে করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। গোয়েন্দা সংস্থাগুলির এক বিশেষ সূত্র জানিয়েছে, এর আগে গ্রেনেড হামলার ঘটনা ঘটলেও, রকেট প্রোপালড গ্রেনেড বা আরপিজি-র ব্যবহার উদ্বেগ বাড়িয়েছে। এই কারণেই, ইন্টেলিজেন্স ব্যুরো, রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং, মিলিটারি ইন্টেলিজেন্স, বিএসএফ-এর গোয়েন্দা শাখা – প্রত্যেকটি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাই মোহালির ঘটনা নিয়ে বিশদে তথ্য সংগ্রহ করা শুরু করেছে। সেই সঙ্গে এই ঘটনার ধারাবাহিকতার দিকেও নজর রাখছে তারা।

গত ৯ মে তারিখেই পঞ্জাব বিধানসভার বাইরের দেওয়ালে খালিস্তানি পতাকা এবং গ্রাফিতি দেখা গিয়েছিল। ঠিক তার আগের দিন, তরান তরান জেলায় বিস্ফোরক-সহ গ্রেফতার করা হয়েছিল দুই ব্যক্তিকে। তাদের কাছ থেকে একটি আইইডি, এবং ২.৫ কেজি আরডিএক্স পাওয়া গিয়েছিল। তারও আগে ৫ মে, হরিয়ানার কর্নল থেকে আরও চারজন গ্রেফতার হয়েছিল। তাদের কাছ থেকেও তিনটি আইইডি মিলেছিল।