দেশে আসতে ঢিলেমি করবে না মৌসুমি বায়ু, স্বস্তি কৃষকদের

এ বারের মৌসুমি (Monsoon) বায়ুর যা অবস্থান তাতে তা ফলদায়ক এবং কৃষিকাজের পক্ষে অনুকূল হবে বলেই মনে করছেন আবহওয়া বিশেষজ্ঞরা।

দেশে আসতে ঢিলেমি করবে না মৌসুমি বায়ু, স্বস্তি কৃষকদের
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 30, 2021 | 1:04 PM

নয়া দিল্লি: না কোনও কাল বিলম্ব নয়। একেবারে স্বাভাবিক সময়ে দেশে প্রবেশ করবে মৌসুমি (Monsoon) বায়ু। এমনই পূর্বাভাসের কথা জানিয়েছে দেশের ভূ-বিজ্ঞান মন্ত্রক। স্বাভাবিক সময়েই শুরু হবে বর্ষাকাল। অতিবৃষ্টিও নয়, একেবারে স্বাভাবিক বর্ষাকাল দেখবে দেশ। অনলাইন ব্রিফিংয়ে এমনই জানিয়েছেন ভূ-বিজ্ঞান মন্ত্রকের সচিব এম রাজীবন।

মৌসুমি বায়ুর ওপর নির্ভর করে দেশের কৃষিব্যবস্থার একটা বড় অংশ। যা পরোক্ষ ভাবে অর্থনীতিকেও নিয়ন্ত্রণ করে। তাই মৌসুমি বায়ুর অস্বাভাবিকতায় পরোক্ষ প্রভাব পড়ে বহু ক্ষেত্রে। পূর্বাভাস অনুযায়ী, জুনের প্রথম সপ্তাহেই বৃষ্টি পড়বে কেরলে। গতবছর জুন মাসের ১ তারিখ কেরলের উপকূলে এসে পৌঁছেছিল মৌসুমি বায়ু।

ভারতে বিগত ৫০ বছর ধরে ৯৬ থেকে ১০০ শতাংশ গড় বৃষ্টিপাত হয়। বর্ষাকালের ৪ মাসে বৃষ্টি হয় ৮৯ সেন্টিমিটার। এ বার মৌসুমি বায়ুর অস্বাভাবিকতা না থাকায় রাজীবন বলেন, “এটা দেশের জন্য অত্যন্ত ভাল খবর কৃষিতে এর দারুণ প্রভাব পড়বে।” ভূ-বিজ্ঞান মন্ত্রক ছাড়াও স্কাইমেট স্বাভাবিক মৌসুমি বৃষ্টিরই পূর্বাভাস করেছে। তাদের পূর্বাভাস অনুযায়ী ১০৩ শতাংশ বৃষ্টি হতে পারে। গত সেপ্টেম্বরে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হয়েছিল।

তবে এ বারের মৌসুমি বায়ুর যা অবস্থান তাতে তা ফলদায়ক এবং কৃষিকাজের পক্ষে অনুকূল হবে বলেই মনে করছেন আবহওয়া বিশেষজ্ঞরা। জিডিপিতেও এর প্রতিফলন দেখা যাবে বলে মত অর্থনীতিবিদদের।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ১৭ হাজার, যোগীরাজ্যে মাস্ক না পরলে জরিমানা ১০ হাজার টাকা