Kerala Police: বাইকে কম তেলের কারণে দিতে হল ফাইন, এমন কোনও নিয়ম সত্যিই আছে?

Traffic Police: অবসরপ্রাপ্ত মোটর ভেহিকল ইনস্পেক্টর এই ঘটনা বেআইনি কি না তা নিয়ে একটি ভিডিয়ো বানিয়ে জানিয়েছেন, এমন কোনও নিয়মের কথা তাঁর জানা নেই।

Kerala Police: বাইকে কম তেলের কারণে দিতে হল ফাইন, এমন কোনও নিয়ম সত্যিই আছে?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 9:06 PM

তিরুবনন্তপুরম: বাইক বা গাড়ি চালানোর সময় ট্রাফিক নিয়ম ভঙ্গ করলে শাস্তি অথবা জরিমানার মুখে পড়তে হয় বাইক চাললকে। সিগনাল ব্রেক, হেলমেট না পড়া, মদ্যপ অবস্থায় গাড়ি চালানো বিভিন্ন কারণে শাস্তির মুখে পড়তে হতে পারে বাইক চাললকে। কিন্তু সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া একটি ট্রাফিক চালান নতুন করলে আলোচনার কেন্দ্র বিন্দুতে চলে এসেছে। এক বাইক চালককে ২৫০ টাকা জরিমান করেছে পুলিশ। কেরল পুলিশের পক্ষ থেকে দেওয়া ওই চালানে দেখা যাচ্ছে বাইকে কম তেল থাকার কারণে চালককে জরিমানা করা হয়েছে। এমনকী চালানেও সেকথা স্পষ্টভাবে উল্লেখ রয়েছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে নেটিজ়েনদের একাংশ প্রশ্ন তুলতে শুরু করেছে আদৌ এই নিয়মের কোনও যৌক্তিকতা আছে কি না!

Motorcyclist fined for LOW FUEL by Kerala police - Know the rule and fine  HERE | Auto News | Zee News

এই সেই ভাইরাল হওয়া চালান। ছবি: সংগৃহীত

অবসরপ্রাপ্ত মোটর ভেহিকল ইনস্পেক্টর এই ঘটনা বেআইনি কি না তা নিয়ে একটি ভিডিয়ো বানিয়ে জানিয়েছেন, এমন কোনও নিয়মের কথা তাঁর জানা নেই। থাঙ্কাচরণ টিজে নামে ওই ব্যক্তি বলেন, এই প্রথম তিনি এই ধরনের নিয়মের কথা শুনেছেন এবং তার পরিবর্তে জরিমান দেওয়ার কথাও সামনে এসেছে। ওই ব্যক্তি জানিয়েছেন, চারচাকা গাড়ির ক্ষেত্রে নিয়ম রয়েছে, গাড়িটিতে জ্বালানি ভরার সময় ভিতরে থাকা যাত্রীদের নেমে দাঁড়ানো বাধ্যতামূলক, তবে এই নিয়ম শুধুমাত্র বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রেই প্রযোজ্য। যদিও এই নিয়মের লঙ্ঘন খুব বড় অপরাধ নয়।

ওই অবসরপ্রাপ্ত আধিকারিক জানিয়েছেন, তিনি এই জরিমানার জন্য কেরল পুলিশের পাশে দাঁড়াতে পারছেন না। যদি এটা বাণিজ্যিক কোনও গাড়ি হত, তাহলে হয়তো ২৫০ টাকা জরিমানা মেনে নেওয়া যেত।