Narendra Modi launching 5G Service: 5G-র দুনিয়ায় প্রবেশ করল ভারত, ‘১৩০ কোটি দেশবাসীর জন্য উপহার’, বললেন মোদী

| Edited By: | Updated on: Oct 01, 2022 | 1:20 PM

Narendra Modi launching 5G Service: প্রযুক্তির দুনিয়ায় বিপ্লব আনতে চলেছে এই পরিষেবা। আপাতত কয়েকটি শহরে চালু হবে পরিষেবা।

Narendra Modi launching 5G Service: 5G-র দুনিয়ায় প্রবেশ করল ভারত, '১৩০ কোটি দেশবাসীর জন্য উপহার', বললেন মোদী

মানুষের ইন্টারনেট নির্ভরতা ক্রমশই বাড়ছে। প্রতিদিনের নানা কাজে ইন্টারনেটের ব্যবহার আগের থেকে অনেক বেড়েছে। আর উৎসবের আবহেই দেশের মানুষের জন্য খুশির খবর। শনিবারই দেশে 5G পরিষেবার সূচনা করছেন নরেন্দ্র মোদী।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 01 Oct 2022 12:50 PM (IST)

    ডিজিটাল ইন্ডিয়ার পক্ষে সওয়াল মোদীর

    গোটা বিশ্ব যখন থেমে ছিল, তখনও আমাদের দেশের ছেলেমেয়েরা পড়াশোনা করেছে। ডিজিটাল ইন্ডিয়ার জন্য আজ এক ক্লিকে টাকা লেনদেন করতে পারে সাধারণ মানুষ : মোদী।

  • 01 Oct 2022 12:23 PM (IST)

    গ্রামে বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা: মোদী

    যত বেশি মানুষের মধ্যে সংযোগ বাড়বে, ততই ভাল। ইন্টারনেট কানেকশনের সংখ্যা অনেক বেশি। আজ ৮৫ কোটিতে পৌঁছেছে ইন্টারনেট কানেকশনের সংখ্যা। বর্তমানে গ্রামে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। আজ ১ লক্ষ ৭০ হাজার পঞ্চায়েতে অপটিক্যাল ফাইবার পৌঁছেছে: মোদী।

  • 01 Oct 2022 12:20 PM (IST)

    মোবাইল উৎপাদনে আজ ভারত বিশ্ব দ্বিতীয়: মোদী

    আত্মনির্ভরতার কথা বলেছিলাম বলে অনেকে মজা করেছিলেন। ২০১৪ পর্যন্ত প্রায় ১০০ শতাংশ মোবাইল আমদানি করতাম। এরপর আত্মনির্ভরতার কথা ভেবেছি আমরা। তখন দেশে মাত্র ২ টি মোবাইল উৎপাদন কেন্দ্র ছিল। আজ সেই সংখ্যাটা ২০০-র ওপরে। বেসরকারি সংস্থাকে আমরা উৎসাহ দিয়েছি। মোবাইল উৎপাদনে আজ ভারত বিশ্ব দ্বিতীয়: মোদী।

  • 01 Oct 2022 12:14 PM (IST)

    পড়াশোনার ধরন বদলে দিচ্ছে: মোদী

    নতুন প্রযুক্তির জন্য পড়াশোনার ধরন বদলে যাচ্ছে। সব রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের পড়ুয়ারাও দেশের বিশিষ্ট মানুষদের সঙ্গে কথা বলতে পারবে। এ এক রোমাঞ্চকর অনুভব। ভারত প্রযুক্তির বিকাশে অনেক বড় ভূমিকা নেবে: মোদী।

  • 01 Oct 2022 12:11 PM (IST)

    ১ অক্টোবর তারিখটি ইতিহাসে লেখা থাকবে: মোদী 

    আজাদির অমৃত মহোৎসবের কালে এই ১ অক্টোবর তারিখটি ইতিহাসে লেখা থাকবে। দেশের টেলিকমের তরফে ১৩০ কোটি ভারতবাসীকে এক উপহার দেওয়া হচ্ছে। ফাইভ জি এক নতুন দিশা দেখাবে: মোদী

  • 01 Oct 2022 12:04 PM (IST)

    টানেলের শ্রমিকদের সঙ্গে কথা বললেন মোদী

    ভদোদরায় একটি মেট্রোর টানেল তৈরির কাজ চলছে। সেখানকার কর্মীদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে ফাইভ জি পরিষেবার উদাহরণ দিয়েছে ভোডাফোন। টানেলের এক কর্মীর সঙ্গে কথা বলেন মোদী। ওই কর্মী জানান, ফাইভ জি পরিষেবায় তাঁদের কাজে অনেক সুবিধা হচ্ছে। কাজের গতিও বাড়ছে। মোদী জানান, শ্রমিকদের সুরক্ষার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ হতে পারে বলে এই পরিষেবা।

  • 01 Oct 2022 11:59 AM (IST)

    আমেদাবাদের পড়ুয়াদের সঙ্গে কথা বললেন মোদী

    ফাইভ জি পরিষেবার নমুনা দেখানোর জন্য আমেদাবাদের একটি প্রাথমিক স্কুলকে বেছে নিয়েছে জিও। ভার্চুয়ালি কী ভাবে দূরে থেকে একজন শিক্ষক বিজ্ঞান পড়াতে পারেন, তা দেখানো হয় এ দিন। স্কুলের পড়ুয়াদের সঙ্গে ভার্চুয়ালি কথাও বলেন মোদী।  বোঝার চেষ্টা করেন, এ ভাবে পড়াশোনা করা সম্ভব কি না।

  • 01 Oct 2022 11:46 AM (IST)

    5G পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করলেন মোদী

    প্রগতি ময়দান থেকেই 5G পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদী। মঞ্চে উপস্থিত জিও, এয়ারটেল ও ভোডাফোন কর্ণধার। রয়েছেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

  • 01 Oct 2022 11:24 AM (IST)

    5G -র অর্থ পাঁচটি লক্ষ্য: মুকেশ অম্বানী

    অম্বানী বলেন, 5G -র অর্থ পাঁচটি গোল বা লক্ষ্য। এক, শিক্ষাক্ষেত্রে উন্নতি। বহু মানুষের কাছে পৌঁছবে শিক্ষা। তরুণ-তরুণীরা বুঝতে পারবেন তাঁদের দক্ষতা। দ্বিতীয় হল, স্বাস্থ্য পরিষেবা। দেশের যে কোনও প্রান্তের চিকিৎসকের সঙ্গে যোগাযোগ তৈরি করা যাবে সহজেই। কৃষি, শিল্পে খরচ অনেক কমবে বলে মনে করছেন তিনি। তাঁর দাবি, ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রেও অনেক সুবিধা হবে। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স আসবে সব ক্ষেত্রে, প্রযুক্তির নিরিখে বিশ্বের কাছে পরিচিতি পাবে ভারত।

  • 01 Oct 2022 11:14 AM (IST)

    একাধিক সেক্টরে পরিবর্তন আসবে: টেলিকম মন্ত্রী

    দেশের সামাজিক ও আর্থিক উন্নতির জন্য টেলিকম সেক্টরের উন্নতির প্রয়োজন। প্রধানমন্ত্রী টেলিকম সেক্টরের কাজ অনেক সহজ করেছেন। তৈরি হয়েছে স্বচ্ছ ব্যবস্থা। 5G পরিষেবা চালু হলে দেশের একাধিক সেক্টরে পরিবর্তন আসবে। যোগাযোগ ব্যবস্থার চেহারাই বদলে যাবে: অশ্বিনী বৈষ্ণব।

  • 01 Oct 2022 10:35 AM (IST)

    প্রধানমন্ত্রীকে পরিষেবা সম্পর্কে বোঝাচ্ছে সংস্থাগুলি

    দিল্লির প্রগতি ময়দানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে জিও, এয়ারটেল ও ভোডাফোনের তরফে দেখানো হচ্ছে, কী ভাবে কাজ করবে এই পরিষেবা, কতটা সহজ হবে যোগাযোগ।

  • 01 Oct 2022 10:31 AM (IST)

    শিল্প, শিক্ষা, স্বাস্থ্য, সব ক্ষেত্রেই গুরুত্ব পাবে 5G পরিষেবা

    টেলিমিডিশনের ক্ষেত্রে বড় সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। এক রাজ্যের মানুষের সঙ্গে অন্য রাজ্যের যোগাযোগ হবে সহজ। দ্রুতগতির ইন্টারনেটে শিল্পের গতিও অনেকটাই বাড়বে বলে মনে করা হচ্ছে। বিশেষত প্রত্যন্ত অঞ্চলের সঙ্গে যোগাযোগ বাড়বে।

  • 01 Oct 2022 10:24 AM (IST)

    1G থেকে চার দশক পেরিয়ে 5G -তে ভারত

    ১৯৮০ সালে 1G (ওয়ান জি) পরিষেবার সূচনা হয়েছিল ভারতে। সেখান থেকে একের পর এক ধাপ পেরিয়ে অবশেষে ফাইভ জি। বিশেষজ্ঞরা মনে করছেন, ফোর জি থেকে ফাইভ জি- তে যাওয়ার পথটা খুব একটা সহজ ছিল না। তবে এবার ইন্টারনেট দুনিয়ায় কার্যত বিপ্লব আসতে চলেছে।

Published On - Oct 01,2022 10:19 AM

Follow Us: