‘করোনা নিজে আসে না… তাকে ডেকে নিয়ে আসা হয়’

Narendra Modi: তৃতীয় ঢেউ (Third Wave) কী ভাবে আটকানো যায়, সেটাই এই মুহূর্তে সবথেকে গুরুত্বর্পূ বিষয়। উত্তর-পূর্বের (North East states) মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

'করোনা নিজে আসে না... তাকে ডেকে নিয়ে আসা হয়'
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 1:38 PM

নয়া দিল্লি: দ্বিতীয় তরঙ্গ প্রশমিত হতে শুরু করেছে বটে, তবে বিশেষজ্ঞরা বারবার সতর্ক করছেন তৃতীয় তরঙ্গের বিষয়ে। আর এই আবহেই পর্যটনস্থলে বাড়ছে ভিড়। ভিডি্য়োতে দেখা যাচ্ছে, পর্যটকদের মুখে নেই মাস্ক, বালাই নেই সামাজিক দূরত্বের। এই বিষয়ে আগেই সতর্ক করেছে স্বাস্থ্য মন্ত্রক। এ বার সেই উদাহরণ টেনে তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায়, ‘করোনা এমন একটা ভাইরাস, যে নিজে থেকে আসে না, তাকে কেউ ডেকে নিয়ে এলে সে আসে।’ আজ, মঙ্গলবার উত্তর-পূর্বের মুখ্যমন্ত্রীদের মুখোমুখি হয়ে এমনটাই বলেন প্রধানমন্ত্রী। এ দিন উত্তর-পূর্বের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেন প্রধানমন্ত্রী।

পর্যটন নিয়ে সতর্ক করে এ দিন নরেন্দ্র মোদী বলেন, ‘অনেকেই ভাবছেন যে তৃতীয় ঢেউ না আসা পর্যন্ত আনন্দ উপভোগ করে নিই। কিন্তু সবাইকে বুঝতে হবে যে তৃতীয় ঢেউ নিজে থেকে আসবে না।’ তিনি আরও বলেন, ‘অনেকেই প্রশ্ন করছেন দেশে তৃতীয় ঢেউয়ের কী প্রস্তুতি নেওয়া হয়েছে। কী প্রস্তুতি, সেটা বড় কথা নয়। বড় কথা হল, কী ভাবে তৃতীয় তরঙ্গ আটকানো যায়।’ এই প্রসঙ্গেই মোদী বলেন, ‘করোনা কখনও নিজে থেকে আসে না।’ তাঁর মতে, প্রতিনিয়ত সব প্রোটোকল মানলে, সাবধানতা বজায় রাখলে কোনোদিনই তৃতীয় তরঙ্গ আসবে না।’ ভিড় থেকে সংক্রমণ বাড়তে পারে বলেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। আরও পড়ুন: গতকাল ৭২৪, আজ ২০২০! কোন অঙ্কে একধাক্কায় করোনায় মৃতের সংখ্যা এত বাড়ল ভারতে?

এছাড়া, দেশ জুড়ে সার্বিক ভ্যাকসিন নীতি নিয়ে আশাবাদী প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘সবার জন্য ভ্যাকসিন’ নীতি চলছে দেশ জুড়ে। এ ক্ষেত্রে উত্তর পূর্বের রাজ্যগুলিকেও সমান গুরুত্ব দেওয়া হচ্ছে। উত্তর-পূর্বে টিকা দেওয়ার প্রক্রিয়ার গতি আরও বাড়াতে হবে বলে উল্লেখ করেন তিনি। টেস্টের ক্ষেত্রে জোর দেওয়ার কথাও বলেন। প্রধানমন্ত্রী উল্লেখ করেন, করোনা পরিস্থিতির মোকাবিলায় ২৩ হাজার কোটির প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। আর সেই প্যাকেজে টেস্ট, জেনম সিকোয়েন্সিং, আইসিইউ-র চিকিৎসা পরিকাঠামোয় কাজে লাগাতে পারবে রাজ্যগুলি। উত্তর-পূর্বে করোনা নিয়ন্তণে অস্থায়ী হাসপাতাল তৈরি ও প্রশিক্ষণ প্রাপ্ত কর্মীর ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেন মোদী।

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি, যেমন অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরায় করোনা সংক্রমণ বাড়ায় উদ্বিগ্ন কেন্দ্র। ইতিমধ্যেই অরুণাচল প্রদেশ ও ত্রিপুরাতে কেন্দ্রীয় দলও পাঠানো হয়েছিল রাজ্যের করোনা পরিস্থিতি ও রাজ্য সরকারের প্রস্তুতি যাচাই করতে। এরপরই আজ ওই অঞ্চলের সব মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করলেন মোদী।