Caller App: ওপারের মানুষটা কে? ফাঁদে পা দিচ্ছেন না তো? আপনাকে সাবধান করতে নয়া উদ্যোগ মোদী সরকারের

Caller App: ওপারের মানুষটি কে, তা বোঝা যায় না অনেক সময়। কেন্দ্রের নয়া উদ্যোগে প্রতারণার ঝুঁকি অনেক কমবে বলেই মনে করা হচ্ছে।

Caller App: ওপারের মানুষটা কে? ফাঁদে পা দিচ্ছেন না তো? আপনাকে সাবধান করতে নয়া উদ্যোগ মোদী সরকারের
নতুন কলার অ্যাপ আনছে কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: ফোন এলে স্ক্রিনে কারও নম্বর তখনই ভেসে ওঠে যখন সেই নম্বরটি ফোনে সেভ করা থাকে। এ ছাড়া ট্রু কলার নামে একটি অ্যাপের মাধ্যমে অপরিচিত নম্বর চিনে নেওয়া যায়। কিন্তু সেই পরিধিও অনেক সীমিত। তাই এবার কেন্দ্রীয় সরকার এক বিশেষ উদ্যোগ নিতে চলেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই-এর সঙ্গে কথা বলে এই নিয়ে আয়া হচ্ছে নয়া প্রযুক্তি, যা দিয়ে সহজেই ওপারের মানুষটিকে চিহ্নিত করা যাবে। ফোনে নম্বর রাখা থাক বা না থাক ফোন এলেই স্ক্রিনে ভেসে উঠবে সেই সেই নাম।

সংবাদসংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, এমন ব্যবস্থা করা হবে, যাতে কেওয়াইসি অনুযায়ী কোনও ব্যক্তির যা নাম, সেটাই দেখা যাবে স্ক্রিনে। ট্রু কলার অ্যাপে অনেক সময় নাম ভুল দেখায়। এ ক্ষেত্রে সেই সমস্যার সমাধান করা হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

ট্রাই-এর চেয়ারম্যান পিডি ভাগেলা জানিয়েছেন, এ ব্যাপারে ইতিমধ্যেই কথা হয়েছে কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে। দ্রুত এই বিষয়ে কাজ শুরু হবে বলে জানানো হয়েছে। জানা গিয়েছে, কোনও টেলিকম সংস্থা যখন কারও কেওয়াইসি জমা নেয়, তখন সেখানে যে নাম থাকে, সেটাই দেখা যাবে স্ক্রিনে। এর ফলে স্বচ্ছতা বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে ঠিক কতদিনের মধ্যে এই কাজ সম্পূর্ণ হবে, তা এখনও স্পষ্ট নয়। এক বিবৃতিতে ট্রু কলার অ্যাপের মুখপাত্র জানিয়েছেন, যে পদ্ধতি নিরাপদ হবে, তাকেই স্বাগত জানাবে ট্রাই।

আসলে বর্তমানে সাইবার প্রতারণার যুগে নানা ধরনের ফাঁদ পাতা থাকে। কার ফোন বা কার মেসেজ আসছে, তা বুঝতে না পেরে অনেক সময় বিপদের মুখে পড়তে হয়। প্রতারকদের পাতা ফাঁদে পা দিতে হয় সহজেই। তবে, কলার অ্যাপের সাহায্যে যদি জানতে পারেন কোথা থেকে ফোন আসছে, তাহলে সাবধান হওয়ায় সুযোগ বেড়ে যায় অনেকটাই। আর সে কথা মাথায়ট রেখেই এই বিশেষ উদ্যোগ নিচ্ছে কেন্দ্র।