New Rules For Abortion: ২৪ সপ্তাহ পর্যন্তও করা যাবে গর্ভপাত, তবে বিশেষ কিছু ক্ষেত্রে

যদি ২৪ সপ্তাহ পর্যন্ত সময় নিতে হয়, সে ক্ষেত্রে মেডিক্যাল বোর্ডের পরামর্শ নিতে হবে, যেখানে থাকবেন একাধিক চিকিৎসক।

New Rules For Abortion: ২৪ সপ্তাহ পর্যন্তও করা যাবে গর্ভপাত, তবে বিশেষ কিছু ক্ষেত্রে
গর্ভপাতের নয়া নিয়ম

নয়া দিল্লি: বর্তমানে নিয়ম অনুযায়ী ভারতে মহিলাদের গর্ভপাতের (Abortion) সর্বাধিক সময়সীমা ২০ সপ্তাহ। অর্থাৎ গর্ভবতী (Pregnant) হওয়ার কুড়ি সপ্তাহের মধ্যে গর্ভপাত করানো সম্ভব। এবার নতুন নিয়ম অনুযায়ী, কিছু কিছু ক্ষেত্রে ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের জন্য সময় দেওয়া হবে। তবে সে ক্ষেত্রে অবশ্যই কিছু শর্ত রয়েছে।

মেডিকেল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি রুলস (Medical Termination of Pregnancy Rules) অনুযায়ী, কিছু কিছু ক্ষেত্রে মহিলাদের ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের সময় দেওয়া হবে। ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের অনুমতি সে ক্ষেত্রেই দেওয়া হবে যদি ওই মহিলা ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হন, যদি গর্ভবতী অপ্রাপ্তবয়স্ক হয়, যদি গর্ভবতী অবস্থায় কারও স্বামীর সঙ্গে বিচ্ছেদ হয় সে ক্ষেত্রেও গর্ভপাতের সময়সীমা বাড়ানো হবে।

এই আওতায় পড়ছেন মানসিক ভারসাম্যহীন মহিলারাও। এ ছাড়া যদি চিকিৎসক বুঝতে পারেন যে গর্ভের সন্তানের গঠন সঠিক হয়নি, সন্তানের জন্মের পর সেই সন্তানকে সারাজীবন শারীরিক বা মানসিক বিকারগ্রস্ত থাকতে হয়, যদি কোনও শিশুর শারীরিকভাবে অক্ষম হওয়ার সম্ভাবনা থাকে তাহলেও ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের অনুমতি দেওয়া হবে। এ ছাড়া কোনও বিপর্যয়ের ক্ষেত্রে বা কোনও জরুরি পরিস্থিতিতেও এই অনুমতি মিলতে পারে।

এর আগের নিয়ম অনুযায়ী ১২ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে গেলে একজন চিকিৎসকের পরামর্শ নিলেও চলত। যদি কেউ ১২ থেকে ২০ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে চাইতেন তাহলে তাঁকে দুজন চিকিৎসকের পরামর্শ নিতে হত। তবে যদি ২৪ সপ্তাহ পর্যন্ত সময় নিতে হয়, সে ক্ষেত্রে মেডিক্যাল বোর্ডের পরামর্শ নিতে হবে, যেখানে থাকবেন একাধিক চিকিৎসক। সত্যিই গর্ভে থাকা সন্তানের জীবনের কোনও ঝুঁকি আছে কি না তা পরীক্ষা-নিরীক্ষা করে জানাবেন চিকিৎসকেরা। কোন পদ্ধতিতে গর্ভপাত হবে সেটাও নির্ধারিত করে দেবেন চিকিৎসকেরা। ২৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করার জন্য বিশেষ আবেদন জানাতে হবে। আবেদন জানানোর পাঁচ দিনের মধ্যেই জানাতে হবে যে গর্ভপাত করানো যাবে কি না, বা গেলেও কোন পদ্ধতিতে তা করা হবে।

এই প্রসঙ্গে পপুলেশন ফাউন্ডেশন অব ইন্ডিয়ার ডিরেক্টর পুনম মুদরেজা জানিয়েছেন বিজ্ঞানের যা উন্নতি হয়েছে তাতে শুধুমাত্র বিশেষ ক্ষেত্রে নয়, ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের অনুমতি দেওয়া যেতে পারে যে কোনও মহিলার ক্ষেত্রে। তবে সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: 1 Billion Vaccination: আগামী সপ্তাহের শুরুতেই ১০০ কোটি টিকাকরণের গণ্ডি পেরোবে ভারত

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla