Nirmala Sitharaman: ‘রাহু কাল তো তখন ছিল…’, রাহুলের দারিদ্র্যের সংজ্ঞা মনে করালেন নির্মলা

Nirmala Sitharaman: বাজেট নিয়ে সরব হয়েছে কংগ্রেস তথা বিরোধীরা। শুক্রবার তারই প্রত্যুত্তরে কংগ্রেস তথা রাহুল গান্ধীকে তোপ দাগলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Nirmala Sitharaman: 'রাহু কাল তো তখন ছিল...', রাহুলের দারিদ্র্যের সংজ্ঞা মনে করালেন নির্মলা
রাজ্যসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2022 | 5:16 PM

নয়া দিল্লি : দারিদ্র্য মানে খাদ্যের অভাব, টাকা বা কোনও বৈষয়িক জিনিসপত্রে অভাব নয়। দারিদ্র্য একটি মানসিক অবস্থা। ইউপিএ আমলে এমনই মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। আর আজ যখন বিরোধীরা মোদী সরকারের বাজেট (Budget 2022) নিয়ে তোপ দাগছেন, তখন রাহুলের সেই বক্তব্য মনে করিয়ে বিরোধীদের কড়া জবাব দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। ২০২২-এর সাধারণ বাজেট পেশ হওয়ার পর থেকেই কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছেন বিরোধীরা। তাঁদের দাবি, বাজেটে সাধারণ মানুষের প্রাপ্তি শূন্য, দরিদ্রদের কথাও বলা হয়নি। আর শুক্রবার রাজ্যসভায় কংগ্রেসের বক্তব্য টেনে এনেই আক্রমণ শানালেন অর্থমন্ত্রী। তাঁর প্রশ্ন, ‘আপনারা কি সেই দারিদ্র্যের কথাই বলছেন? আপনারা চান আমি সেই দারিদ্র্যের কথাই বলি।’

দারিদ্র্যের সংজ্ঞা নিয়ে রাহুলকে কটাক্ষ নির্মলার

বিরোধীদের অভিযোগ, ২০২২-এর সাধারণ বাজেটে দরিদ্র মানুষদের বাদ রাখা হয়েছে। আর সেই প্রসঙ্গে জবাব দিতে গিয়েই এ দিন রাহুল গান্ধীর ২০১৩ সালের একটি মন্তব্য টেনে আনেন নির্মলা সীতারামন। নাম না করে অর্থমন্ত্রী মনে করিয়ে দেন, ২০১৩ সালে রাহুল গান্ধী বলেছিলেন, ‘দারিদ্র্য একটি মানসিক অবস্থা। দারিদ্র্যের অর্থ, খাদ্য বা কোনও বৈষয়িক জিনিসের অভাব নয়। কারও যদি আত্মবিশ্বাস থাকে, তাহলে তিনি দারিদ্র্য কাটিয়ে উঠতেই পারেন।’ এ কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘আমি কারও নাম নিচ্ছি না, তবে আপনারাও জানেন, আমি কার কথা বলছি।’ তিনি আরও বলেন, ‘স্পষ্ট করে বলুন আপনারা কি চান আমি এই দারিদ্র্যের কথা বলি?’

‘অমৃতকাল’ না ‘রাহু কাল’?

স্বাধীনতার ৭৫ বছর উদযাপনকে অমৃত মহোৎসব বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৫ বছরের সময়কালকে ‘অমৃতকাল’ বলে উল্লেখ করে নানা লক্ষ্যমাত্রাও নিয়েছে কেন্দ্র। সেই আবহেই মোদী সরকারকে আক্রমণ করে কংগ্রেসের বর্ষীয়ান নেতা কপিল সিবল সম্প্রতি বলেছেন, ‘ভারত কোনও অমৃতকালের মধ্যে নেই। ২০১৪ সাল থেকে ভারত রাহু কালের মধ্যে দিয়ে যাচ্ছে।’ সেই আক্রমণের জবাবে এ দিন নির্মলা উল্লেখ করেন, রাহু কাল তখন ছিল, যখন মনমোহন সিং সরকারের প্রস্তাবিত অর্ডিন্যান্স ছিঁড়ে দিয়েছিলেন রাহুল গান্ধী। তিনি আরও উল্লেখ করেন, ৬৫ বছর ধরে কংগ্রেস শুধু একটা পরিবারের আখের গোছানো ছাড়া আর কিছুই করেনি। তাই এই সময়টাকে আদতেই ‘অমৃতকাল’ বলে উল্লেখ করা উচিৎ বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী।

এ দিন শিবসেনার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী নির্মলার মন্তব্যের প্রতিবাদ করেন। রাহুল গান্ধীকে কটাক্ষ করা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি। জবাবে নির্মলা স্পষ্ট বলেন, ‘আমি কাউকে নিয়ে কোনও মশকরা করছি না। যিনি দরিদ্রদের নিয়ে মজা করেছেন, আপনারা তাঁদের সঙ্গে রয়েছেন।’ তবে কংগ্রেসের দাবি, রাহুল গান্ধীকে ভয় পেয়েছেন বলেই এ সব বার্তা দিচ্ছেন অর্থমন্ত্রী।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা