দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষা ফেব্রুয়ারিতে হচ্ছে না

আগামী বছর দশম ও দ্বাদশের পরীক্ষা হলে তা হবে খাতায়-কলমে। কোনও রকম অনলাইন পরীক্ষা নেওয়ার পরিকল্পনা যে এখনও নেই, তা পরিষ্কার জানিয়ে দিয়েছে সিবিএসই (CBSE)।

দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষা ফেব্রুয়ারিতে হচ্ছে না
Follow Us:
| Updated on: Dec 22, 2020 | 7:30 PM

নয়া দিল্লি: নতুন বছরে কবে হবে দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা? কোনও নির্দিষ্ট সময়সূচি না জানাতে পারলেও কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল (Ramesh Pokhriyal) জানিয়ে দিলেন, জানুয়ারি-ফেব্রুয়ারিতে কোনও পরীক্ষাই নেওয়া হবে না। করোনা পরিস্থিতিতে কবে এবং কীভাবে দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা (Board Exam 2021) নেওয়া হবে তা পর্যালোচনার পরই জানানো হবে, মঙ্গলবার একটি ওয়েবিনারে অংশগ্রহণ করে একথাই জানালেন রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

এদিনের ওয়েবিনারে শিক্ষামন্ত্রী বলেন, “পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের পাশ করিয়ে দিলে সঠিক মূল্যায়ন হয় না এবং এতে পড়ুয়াদের ওপর অযথা দাগ পড়ে যায়। যার ফলে ভবিষ্যতে চাকরি কিংবা উচ্চশিক্ষার ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে। আমরা কখনই চাই না পরীক্ষার্থীরা এমন সমস্যায় পড়ুক। আর সে কারণেই পরীক্ষা বাতিল করা হচ্ছে না। তার বদলে দিনক্ষণ পিছিয়ে দেওয়া হল।” এই ওয়েবিনারেই রমেশ পোখরিয়াল জানিয়ে দেন, জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতে দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা হবে না। কবে হবে তা ফেব্রুয়ারি মাসের পর জানানো হবে।

শিক্ষামন্ত্রীর বক্তব্য, “করোনা পরিস্থিতিতে বিশ্বের অনেক দেশই তাদের শিক্ষাবর্ষ বাতিল করেছে। তবে আমাদের এখানে পড়ুয়াদের শিক্ষাবর্ষ যেন বাতিল না হয়, তার জন্য শিক্ষকরা আপ্রাণ চেষ্টা করছেন। এই শিক্ষিকরা করোনাযোদ্ধাদের থেকে কম কিছু নন। এমন কঠিন সময়েও দেশের ৩৩ কোটি পড়ুয়ার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন।”

আরও পড়ুন: ব্রিটেন থেকে ফিরলেই করোনা পরীক্ষা

শিক্ষকদের প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করে তিনি আরও বলেন, “জাতীয় শিক্ষানীতি (National Education Policy) বাস্তবায়িত করতে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য। আমি জানি, এই সময়ে এই কাজ ভীষণ কঠিন তবে খুব গুরুত্বেরও।”

এর আগে ১৬ ডিসেম্বর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর ঘোষণা ছিল, “এখন থেকে JEE (Main)  বছরে হবে চার বার। একুশ সালের ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং মে মাসে হবে এই পরীক্ষা।”

আরও পড়ুন: ২১০০ কোটি টাকার ঋণ নিচ্ছে বিপ্লব দেবের সরকার

প্রসঙ্গত, আগামী বছর দশম ও দ্বাদশের পরীক্ষা হলে তা হবে খাতায়-কলমে। কোনও রকম অনলাইন পরীক্ষা নেওয়ার পরিকল্পনা যে এখনও নেই, তা পরিষ্কার জানিয়ে দিয়েছে সিবিএসই (CBSE)।