Vande Bharat Express: সময় লাগল না ২৪ ঘণ্টাও, বদলে গেল বন্দে ভারতের খোলনলচে

Vande Bharat Express: ট্রেনের সামনের অংশ বদলাতে বেশিক্ষণ সময় লাগেনি। মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই সারাই করে নেওয়া হয় ট্রেনের সামনের অংশটি। মাউন্টিং ব্রাকেটের পাশাপাশি নোস কোন কভারও বদলে দেওয়া হয়েছে বন্দে ভারত ট্রেনের সামনের অংশের। 

Vande Bharat Express: সময় লাগল না ২৪ ঘণ্টাও, বদলে গেল বন্দে ভারতের খোলনলচে
বদলে ফেলা হল বন্দে ভারতের নোস কোন। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 3:10 PM

মুম্বই: যাত্রার শুরুতেই দুর্ঘটনার মুখে পড়েছিল বন্দে ভারত এক্সপ্রেস। কিন্তু একদিনের মধ্যেই সারাইও হয়ে গেল সেই ট্রেন। বৃহস্পতিবার গুজরাটের আহমেদাবাদের কাছে মোষের পালের সঙ্গে ধাক্কা লাগে মুম্বই-গান্ধীনগর বন্দে ভারত এক্সপ্রেসের। যাতে সময় নষ্ট না হয়, তার জন্য একদিনের মধ্যেই বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম কোচের সামনের অংশটি বদলে দেওয়া হয়। পশ্চিম রেলওয়ের সিপিআরও-র তরফে জানানো হয়েছে, মুম্বইয়ের সেন্ট্রাল ডিপোতে বন্দে ভারত এক্সপ্রেসের সামনের কোচের অংশটি বদলে দেওয়া হয়েছে। এই রক্ষণাবেক্ষণের কাজের জন্য অতিরিক্ত কোনও সময়ই খরচ হয়নি। নির্দিষ্ট সময়েই আজ ফের ট্রাকে নেমেছে বন্দে ভারত এক্সপ্রেস। পরবর্তী সময়ে যাতে এই ধরনের দুর্ঘটনা না ঘটে, তার জন্য যথাযথ ব্যবস্থাও নেওয়া হচ্ছে ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফে।

জানা গিয়েছে, বৃহস্পতিবার মুম্বই-গান্ধীনগর বন্দে ভারত এক্সপ্রেস সকাল ১১টা ১৫ মিনিট নাগাদ গৈরতপুর-বতবা স্টেশনের মাঝে দুর্ঘটনার মুখে পড়ে। এক পাল মোষের সঙ্গে ধাক্কা লাগে ট্রেনের। ধাক্কার লাগার জেরে ট্রেনের সামনের অংশটি ক্ষতিগ্রস্ত হয়। তবে বেশিক্ষণ দাঁড়াতে হয়নি ট্রেনকে। মাত্র ৮ মিনিটের মধ্য়েই মোষের মৃতদেহ সরিয়ে ফের যাত্রা শুরু করে ট্রেন। নির্দিষ্ট সময়েই গান্ধীনগর স্টেশনে পৌঁছে যায় বন্দে ভারত এক্সপ্রেস।

তবে ট্রেনের সামনের অংশ বদলাতে বেশিক্ষণ সময় লাগেনি। মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই সারাই করে নেওয়া হয় ট্রেনের সামনের অংশটি। মাউন্টিং ব্রাকেটের পাশাপাশি নোস কোন কভারও বদলে দেওয়া হয়েছে বন্দে ভারত ট্রেনের সামনের অংশের।  পশ্চিম রেলওয়ের জনসংযোগ বিভাগের তরফে জানানো হয়েছে, নতুন নোস কোনটি ফাইবার রিইনফোর্সড প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়েছে। উল্লেখ্য, এই নোস কভারটি এমনভাবেই তৈরি করা হয়েছে যে কোথাও সংঘর্ষ হলেও, তার প্রভাব শুধুমাত্র ওই অংশেই পড়বে। ট্রেনের বাকি অংশে কোনও ক্ষতি হবে না। সহজেই এই অংশকে বদলও করা সম্ভব, এমনভাবেই তৈরি করা হয়েছে বন্দে ভারতের ডিজাইন মডেল। পরবর্তী সময়েও যদি নোস কোন ক্ষতিগ্রস্ত হয়, তা দ্রুত বদল করার জন্যয় পর্যাপ্ত পরিমাণে অতিরিক্ত নোস কোন রাখা রয়েছে বলেই জানানো হয়েছে রেলের তরফে।

বন্দে ভারত সিরিজের অধীনে এটি হল তৃতীয় ট্রেন, যা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। গত ৩০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গান্ধীনগর থেকে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন। পরেরদিন থেকেই এই ট্রেনের পরিষেবা চালু হয়।